বাংলাদেশ 'এ' দলের অসাধারণ এক জয়

সিলেটে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ ‘এ’। ছবি: বিসিবি
সিলেটে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ ‘এ’। ছবি: বিসিবি
>সিলেটে শ্রীলঙ্কা ‘এ’ দলকে ২ রানে হারিয়েছে বাংলাদেশ ‘এ’। শ্রীলঙ্কানদের ২৮১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ ‘এ’। শ্রীলঙ্কা ‘এ’ করতে পারে ২৭৮। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন আরিফুল

শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে বেসরকারি টেস্ট সিরিজটা ১-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ ‘এ’। তবে স্বাগতিকদের ওয়ানডে সিরিজ শুরু হয়েছে দারুণ। সিলেটে আজ বাংলাদেশ ‘এ’ ২ রানে হারিয়েছে শ্রীলঙ্কানদের। এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকেরা।

প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ ‘এ’ দলের শুরুটা খুব একটা খারাপ হয়নি। মিজানুর রহমান-সৌম্য সরকারের উদ্বোধনী জুটিতে আসে ৪২ রান। ছন্দ হারিয়ে ফেলা সৌম্য ইনিংসটা লম্বা করতে পারেননি আজও। শেহান জয়াসুরিয়ার বলে আউট হওয়ার আগে বাঁহাতি ওপেনার করতে পেরেছেন ২৪ রান। সৌম্য না পারলেও মিজানুর এগিয়ে গেছেন ফিফটির দিকে। ৫০ পেরিয়ে ইনিংসটা তিন অঙ্কে নিয়ে যাওয়ার সুযোগ অবশ্য তিনি কাজে লাগাতে পারেননি। মাদুশঙ্কার বলে শেহানের ক্যাচ হয়ে ফিরেছেন ৬৭ রান করে।

বাংলাদেশ ‘এ’ দলকে ভালো স্কোর এনে দিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ফজলে মাহমুদ, মোহাম্মদ মিঠুন ও আরিফুল হক। বিশেষ করে ফজলে-মিঠুনের চতুর্থ উইকেট জুটি, এই জুটি যোগ করে ৯৫ রান। ফজলে রান আউট হয়েছেন ৫৯ রানে আর মিঠুন ৪৪ রান। ছয়ে নামা আরিফুলের ২২ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস শেষ পর্যন্ত বাংলাদেশ ‘এ’ দলকে ২৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর এনে দেয়। আরিফুল তাঁর ঝকমকে ইনিংসটা সাজান ৩ চার ও ৪ ছক্কায়।

২৮১ রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কানদের শুরুটা ভালো হয়নি। ৭২ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কা ‘এ’ দলকে তবুও জেতার স্বপ্ন দেখিয়েছেন দাশুন শানাকা। শ্রীলঙ্কান এই মিডলঅর্ডার ব্যাটসম্যান শেষ উইকেট হিসেবে আউট হওয়ার আগে করেছেন ৭৮ বলে ৭৮। শ্রীলঙ্কা অলআউট হয়েছে জয় থেকে ২ রান দূরে থেকে, পুরো ৫০ ওভার খেলে। ৭২ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশ ‘এ’ দলের সবচেয়ে সফলতম বোলার খালেদ আহমেদ। আরেক পেসার শরিফুল ইসলাম পেয়েছেন ৩ উইকেটে ৫৪। ব্যাট হাতে যেমন অসাধারণ খেলেছেন বোলিংয়েও দারুণ করেছেন আরিফুল—পেয়েছেন ৪২ রানে ২ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচের নায়ক তিনিই।