বিশ্বকাপ থেকে এবার বল আসছে না বাংলাদেশে

বিশ্বকাপে খেলা টেলস্টার বল আসেনি বাংলাদেশে। ছবিঃ এএফপি
বিশ্বকাপে খেলা টেলস্টার বল আসেনি বাংলাদেশে। ছবিঃ এএফপি
>ব্রাজিল বিশ্বকাপ থেকে সাত হাজার ব্রাজুকা ফুটবল পেয়েছিল বাংলাদেশ। কিন্তু রাশিয়া বিশ্বকাপ থেকে বাংলাদেশ কোনো বল পায়নি।

বিশ্বকাপ মানেই রোমাঞ্চ। বিশ্বকাপে যে বল দিয়ে খেলা হয়, তা হাতে নিয়ে দেখা বা তেমন একটি বল দিয়ে খেলতে পারাও আনন্দের। বিশ্বকাপ থেকে বাংলাদেশের ফুটবল বহু আলোকবর্ষ দূরে থাকলেও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সৌজন্যে বিশ্বকাপের কিছু বল অন্তত এ দেশে আসে। বাংলাদেশের ফুটবলারদের সৌভাগ্য হয় সে বল দিয়ে খেলার। কিন্তু এবার সে সুযোগ হচ্ছে না। ফিফা এবার বাংলাদেশকে কোনো বলই দিচ্ছে না।

রাশিয়া বিশ্বকাপে একই নকশার দুটি ভিন্ন রঙের বল দিয়ে খেলা হয়েছে। গ্রুপ পর্ব হয়েছে কালো রঙের টেলস্টার ১৮ দিয়ে। নক আউট পর্বে ছিল লাল টেলস্টার মেচতা। এবার এই বল পাওয়া যাবে কি না, বাফুফে সেটির খোঁজ নিতে গিয়েই হতাশ হয়েছে। যে প্রকল্পের আওতায় ফিফা তার সদস্য দেশগুলোকে বল সরবরাহ করত, এবার নাকি সে প্রকল্পটি বন্ধ হয়ে গেছে।
বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সে ব্যাখ্যাটাই দিয়েছেন, ‘বিশ্বকাপ থেকে এবার কোনো বল পাওয়া যায়নি। শুধু বাংলাদেশ কেন, কোনো দেশেই এবার বল যায়নি। ফিফা একটি প্রকল্পের অধীনে এই বল দিত। কিন্তু সে প্রকল্পটি এবার কেন যেন বন্ধ হয়ে গেছে।’


২০১৪ ব্রাজিল বিশ্বকাপের সময় বাংলাদেশকে সাত হাজার বল দিয়েছিল ফিফা। গত বিশ্বকাপের অফিশিয়াল বলের নাম ছিল ‘ব্রাজুকা’।