ফারাজ গোল্ডকাপের নতুন চ্যাম্পিয়ন ফারইস্ট

ফারাজ গোল্ডকাপে চ্যাম্পিয়ন ফারইস্ট ইউনিভার্সিটি। ছবিঃ প্রথম আলো
ফারাজ গোল্ডকাপে চ্যাম্পিয়ন ফারইস্ট ইউনিভার্সিটি। ছবিঃ প্রথম আলো
>সাউথইস্ট ইউনিভার্সিটিকে টাইব্রেকারে ৮-৭ ব্যবধানে হারিয়ে ফারাজ গোল্ডকাপের শিরোপা জিতেছে ফারইস্ট ইউনিভার্সিটি। গতবার রানার্সআপ হয়েছিল তারা

পেন্ডুলামের মতো দুলতে থাকল ম্যাচের ভাগ্য। টাইব্রেকারে একবার একদল এগিয়ে যায় তো, পরের শটেই অন্য দলের সমতায় ফেরা। নির্ধারিত পাঁচ শট শেষে ৪-৪ ব্যবধানে সমতা। শুরু হলো সাডেন ডেথ। তবুও কি ফুরোয় ম্যাচের আয়ু! শেষ পর্যন্ত নয় নম্বর শটে গিয়ে হলো ম্যাচের মীমাংসা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্নায়ুর সে যুদ্ধে সাউথইস্ট ইউনিভার্সিটিকে ৮-৭ গোলে হারিয়ে ফারাজ গোল্ডকাপের শিরোপা জিতে নিয়েছে ফারইস্ট ইউনিভার্সিটি। নির্ধারিত সময়ে ম্যাচটি ছিল গোলশূন্য ড্র।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় বন্ধুদের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন ফারাজ হোসেন। ফারাজের ব্যক্তিগত জীবনের ত্যাগের আদর্শ তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্যই দুই বছর ধরে আয়োজন করা হচ্ছে এ টুর্নামেন্ট। ইতিমধ্যে প্রতিযোগিতাটি বিশ্ববিদ্যালয়ের দলগুলোর মাঝে তুমুল আলোড়ন সৃষ্টি করেছে। খেলা উপলক্ষে কিছুদিনের জন্য বই খাতা তুলে রেখে ইউনিভার্সিটির ক্যাম্পাসগুলোতে বিরাজ করে ক্রীড়ামুখর পরিবেশ। সে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হলে তো উৎসবে ভেসে যাওয়ারই কথা। ফারইস্টের গোলরক্ষক সোহাগ মিয়া সাউথইস্টের শোয়েব হোসেনের শটটি ঠেকিয়ে দেওয়ার পরেই সে উৎসবে ভেসেছে চ্যাম্পিয়নরা। তাদের হাতে উঠেছে এক ভরি সোনার ট্রফির সঙ্গে দুই লাখ টাকাও। হারলেও এক লাখ টাকার সঙ্গে ট্রফি পেয়েছে রানার্সআপ দল।

গতবার ফাইনালে গ্রিন ইউনিভার্সিটির কাছে হেরে যাওয়ায় শিরোপার হাত ছোঁয়া দূরত্বে থেকে ফিরে আসতে হয়েছিল ফারইস্টকে। শিরোপা হারানোর কষ্টটা তাদের এক বছর পুরিয়েছে বেশ। তাই এবার শুরু থেকেই শিরোপা জয়ের ব্যাপারে তারা ছিল দৃঢ় প্রতিজ্ঞ এবং তা জিততে পারাই উচ্ছ্বাসে ভাসছে দলটির অধিনায়ক আহসানউল্লাহ রানা, ‘অনেক প্রতীক্ষিত জয়। গতবার ফাইনালে হারার পর এবার অনেক আশা নিয়ে ফাইনালে নেমেছিলাম। অবশেষে জিততে পারায় অনেক খুশি।’

এ দলটির দিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও ক্লাবগুলো নজর দিলে ভালো কিছু ফুটবলার ওঠে আসবে বলেও মনে করেন অধিনায়ক আহসানউল্লাহ। প্রমাণটাও পাওয়া গেছে হাতে নাতে। গতবার টুর্নামেন্টে রানার্সআপ হওয়ার পর ফারইস্টের দুজন খেলোয়াড় পেশাদার লিগের দ্বিতীয় স্তর ইয়ংমেন্স ফকিরেরপুল ক্লাবে সুযোগ পেয়েছেন। এবার সংখ্যাটা যে বাড়বে, এ আশা করা যায়।

অন্যদিকে প্রথমবারের মতো ফাইনালে উঠে শিরোপা জিততে না পারার পেছনে কাঁদা মাঠ ও দুর্ভাগ্যকে দায়ী করেছেন সাউথইস্ট ইউনিভার্সিটির কোচ জাতীয় দলের সাবেক ফুটবলার আলফাজ আহমেদ, ‘ভারী মাঠের জন্য খেলোয়াড়েরা ভালো খেলতে পারেনি। এ ছাড়া টাইব্রেকার ভাগ্যও আমাদের পাশে ছিল না।’ আলফাজের দলে প্রিমিয়ার লিগের ফরাশগঞ্জসহ চ্যাম্পিয়নশিপ লিগে খেলা কয়েকজন খেলোয়াড় আছে। নিজের দল হারলেও এখানে নজর দিলে কয়েকজন ভালো খেলোয়াড় পাওয়া যাবে বলে মনে করেন জাতীয় দলের তারকা এই ফুটবলার।