যে পাঁচ কারণে দেখবেন এবারের ইংলিশ প্রিমিয়ার লিগ

গত মৌসুমে শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। ছবি: এএফপি
গত মৌসুমে শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। ছবি: এএফপি

২০ দল, ৩৮০ ম্যাচ, একটি শিরোপা। আজ বাংলাদেশ সময় রাত ১টায় ম্যানচেস্টার ইউনাইটেড-লেস্টার সিটি ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও সবচেয়ে অর্থকরী লিগ কে জিতবে, তা নিয়ে আগ্রহ কমছে না। তবে অনেক পালাবদলের পর নতুন মৌসুম শুরু হচ্ছে পাঁচটি বড় আকর্ষণ নিয়েও।

সিটিকে রুখবে কে?
৬ কোটি ইউরোতে রিয়াদ মাহরেজকে এনেই ক্ষান্ত। এর বাইরে পেপ গার্দিওলা আসার পর গত দুই মৌসুম দলবদলের বাজারে ম্যানচেস্টার সিটির খরচাপাতির লেশমাত্রও এবার নেই। দরকারও নেই। গত মৌসুমে রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে লিগ জেতা দলটাতে ডি ব্রুইনা-আগুয়েরো-স্টার্লিং-সানেরা এখনো আছেন। চোটের কারণে গত মৌসুমের প্রায় পুরোটাই বাইরে থাকা বেঞ্জামিন মেন্দি ফিরেছেন। ফিল ফোডেনের মতো তরুণেরাও দিচ্ছেন জ্বলে ওঠার ইঙ্গিত। ২০০৯-এ অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডের পর আর কোনো দল শিরোপা ধরে রাখতে পারেনি, সিটি এবার সেই পথে হাঁটতেই পারে।

ভয়ংকর লিভারপুল
প্রায় সব বাজির দরের হিসাব, গার্দিওলার সিটিকে এই মৌসুমে যদি কেউ টেক্কা দিতে পারে, তবে সেটি লিভারপুলই। ইয়ুর্গেন ক্লপের প্রথম দুই পূর্ণ-মৌসুমেই চতুর্থ হয়েছে অলরেডরা, ফিলিপে কুতিনহোর মতো একজনকে মৌসুমের মাঝপথে হারালেও গত মৌসুমে খেলেছে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। সেই দলে এবার যোগ হয়েছেন ফাবিনহো, নাবি কেইতা, আলিসন, জেরদান শাকিরি। প্রাক্‌-মৌসুম প্রস্তুতিতে ছন্দে ফেরার আভাস ড্যানিয়েল স্টারিজের পায়েও। ১৮ বার লিগ জেতা ক্লাবটির প্রিমিয়ার লিগ যুগে শিরোপা ছুঁয়ে দেখা হয়নি, ১৯তম শিরোপাটা আসবে এই ২০১৮-১৯ মৌসুমেই?

মরিনহোর তৃতীয় মৌসুম
যত নেতিবাচক খবর যেন ম্যানচেস্টার ইউনাইটেড আর মরিনহোকে ঘিরে। কখনো পগবা-মার্শিয়ালদের মতো খেলোয়াড়দের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে উঠছে প্রশ্ন, কখনো দলবদলের বাজারে ক্লাবের নড়নচড়ন না দেখে ক্ষোভ ঝাড়ছেন। কাল দলবদলের শেষ দিনেও একজন ডিফেন্ডারের জন্য কত ছোটাছুটিই না করেছে ইউনাইটেড! মরিনহোর সংবাদ সম্মেলন মানেই তাই এখন যেন অভিযোগ-অনুযোগের ফিরিস্তি। ইউনাইটেড ভক্তদের জন্য যা বড় শঙ্কার কারণ। এটি যে ক্লাবে পর্তুগিজ কোচের তৃতীয় মৌসুম। শুধু পোর্তো আর ইন্টার মিলানে স্বেচ্ছায় চাকরি ছেড়েছেন, এর বাইরে কোচিং ক্যারিয়ারে চেলসিতে দুই দফা, আর রিয়াল মাদ্রিদে মরিনহো বরখাস্ত হয়েছিলেন তৃতীয় মৌসুমের মাঝপথে।

এমিরেটসে এমেরি-যুগ
আর্সেন ওয়েঙ্গার শেষ পর্যন্ত ‘আউট’। ২২ বছরের সম্পর্ক শেষে গত মৌসুমে আর্সেনাল ছেড়েছেন ফ্রেঞ্চ কোচ। ২০১৮-১৯ মৌসুম থেকে এমিরেটস ডাগআউটে দেখবে নতুন, তরুণতর উনাই এমেরিকে। দলবদলে খুব বেশি টাকা না পেলেও গোলরক্ষক বার্নড লেনো, দুই অভিজ্ঞ ডিফেন্ডার সক্রেটিস পাপাস্থাথোপুলস ও স্টেফান লিখস্টেইনার, আর ডিফেন্সিভ মিডফিল্ডার লুকাস তোরেইরাকে এনেছেন। প্রাক্‌-মৌসুম প্রস্তুতিতে তাঁর ৪-২-৩-১ ছকে আর্সেনালকে উজ্জ্বলও দেখিয়েছে। গত দুই মৌসুমে সেরা চারের বাইরে থাকা আর্সেনালকে আবার চ্যাম্পিয়নস লিগে ফেরাতে পারলেই লেটার মার্কস পাবেন এমেরি।

সালাহ কি আবারও?
ওয়াটফোর্ডের বিপক্ষে গত মার্চের ম্যাচটার কথা ভাবুন। লিভারপুলের ৫-০ জয়ে চার গোল ছিল মোহামেদ সালাহর। তাঁর চতুর্থ গোলের পর ধারাভাষ্যকারের কথাটা ছিল এই, ‘ও যা-ই স্পর্শ করছে, তাই গোলে পরিণত হচ্ছে।’ রোমা থেকে গত মৌসুমে যেন ‘মিডাস টাচ’ নিয়েই লিভারপুলে এসেছিলেন মিসরীয় ফরোয়ার্ড। ইংল্যান্ড-ইউরোপ মাতিয়েছেন, মৌসুমে করেছেন ৪৪ গোল, যার মধ্যে প্রিমিয়ার লিগে রেকর্ড ৩২টি। গত মৌসুমে লিগের সেরা খেলোয়াড় এবারও ধারাটা রাখতে পারবেন, নাকি ‘এক মৌসুমের বিস্ময়’ হয়েই থাকবেন সালাহ?