ব্রাজিলের এই প্রতিভাকেই নতুন ইনিয়েস্তা ভাবছে বার্সেলোনা

>
আর্থারকেই ইনিয়েস্তার দায়িত্ব দিচ্ছে বার্সেলোনা। ছবি: রয়টার্স
আর্থারকেই ইনিয়েস্তার দায়িত্ব দিচ্ছে বার্সেলোনা। ছবি: রয়টার্স

বার্সেলোনা এই মৌসুমে তাদের খেলোয়াড়দের জার্সি নম্বর দিল। বেশ কিছু অদলবদল হয়েছে। ১৪ নম্বর জার্সি ছেড়ে ৭ নম্বর নিয়েছেন ফিলিপে কুতিনহো। সবচেয়ে বেশি আগ্রহ ৮ নম্বর জার্সি ঘিরে। এই জার্সি যে ১৬ বছর ধরে ছিল ইনিয়েস্তার দখলে। এবার সেটি পেলেন ব্রাজিলের আর্থার

শূন্যস্থানটা বেশ বড়। ৯টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগ-জয়ী। সব মিলিয়ে ট্রফির সংখ্যা ৩২। ১৬ বছরে খেলেছেন ৬৭৪ ম্যাচ। এই শূন্যস্থান পূরণ করা যা-তা কথা নয়। কিন্তু বার্সেলোনাকে কঠিন কাজটাই করতে হচ্ছে। আন্দ্রেস ইনিয়েস্তার একজন বদলি খুঁজছে তারা। ফিলিপে কুতিনহো, আর্থার মেলো, আর্তুরো ভিদাল ও ম্যালকমের মতো খেলোয়াড়দের ২০১৮ সালেই কেনা তো সে উদ্দেশ্যেই। তবে মূল দায়িত্বটা যে আর্থারের ঘাড়েই পড়বে সেটা আন্দাজ করা যাচ্ছিল।

ইনিয়েস্তার বদলি কে হবেন, এ-সংক্রান্ত সব সন্দেহ বার্সেলোনাও দূর করে দিয়েছে। নতুন মৌসুমে বার্সার ৮ নম্বর জার্সিটা আর্থারকে দেওয়া হয়েছে। সেই ৮ নম্বর জার্সি, যে জার্সিটা পরেই মাঠে দাপিয়ে বেড়াতেন ইনিয়েস্তা। সৃষ্টি করতেন জাদুকরি সব মুহূর্ত। ২০ বছরের লম্বা সময় ধরে কাতালানদের আনন্দ দিয়ে বেড়ানো এই স্প্যানিশ মিডফিল্ডার এ মৌসুমেই চলে গেছেন জাপানে। ইউরোপে বার্সেলোনা ছাড়া অন্য কোনো ক্লাবের হয়ে খেলার কথা চিন্তাতেও আনতে না পারায় জাপানের ভিসেল কোবেতে নতুন চ্যালেঞ্জের খোঁজে গেছেন।

নতুন ক্লাবে ইনিয়েস্তা ভালোই মানিয়ে নিয়েছেন। এর মাঝেই কোবের হয়ে গোলও পেয়েছেন। কিন্তু বার্সেলোনাকেও তো মানিয়ে নিতে হবে নতুন মৌসুমে। প্রাক্‌-মৌসুম প্রস্তুতিতে নতুন মিডফিল্ডাররা ভালোই খেলেছেন। টটেনহামের বিপক্ষে অভিষেকেই দূরপাল্লার শটে দারুণ গোল করেছিলেন আর্থার। আর মধ্যমাঠে বল নিয়ন্ত্রণের দায়িত্বটাও যে আর্থারই পাচ্ছেন, সেটাও প্রাক্‌-মৌসুম প্রস্তুতিতে বোঝা গেছে। ২১ বছর বয়সী ব্রাজিলিয়ানকে সেটা আরও ভালোভাবে বুঝিয়ে দিতেই ৮ নম্বর জার্সিটাও দিয়ে দেওয়া হয়েছে।

আজ রাতে সেভিয়ার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি হবে বার্সেলোনা। এ ম্যাচেই মাঠে প্রথমবারের মতো ৮ নম্বর জার্সি গায়ে দেখা যাবে আর্থারকে। এ মৌসুমে আসা ম্যালকম গায়ে চাপাবেন ১৪ নম্বর জার্সি। তাঁকে এ জার্সি উপহার দিয়ে ৭ নম্বর নিয়ে মাঠে নামবেন কুতিনহো। আর আর্তুরো ভিদালের গায়ে থাকবে ২২ নম্বর জার্সি।

তবে বার্সেলোনা সমর্থকদের দৃষ্টি যে বারবার ৮ নম্বর জার্সিটাই খুঁজে নেবে, এটা নিশ্চিত। কারণ, দেড় যুগ ধরে ইনিয়েস্তা নামক এক জাদুকর যে এ জার্সি গায়েই ভরসা দিয়ে গেছেন তাঁদের। আর্থার কি এ চাপ নিতে পারবেন? আরেক ক্লাব কিংবদন্তি জাভির রেখে যাওয়া ৬ নম্বর জার্সি গায়ে চাপিয়ে ডেনিস সুয়ারেজ যে হতাশ করেছেন সমর্থকদের!