ঋষভের ছক্কার যে নজির আগেই গড়েছেন চার বাংলাদেশি

আদিল রশিদকে ছক্কা মেরে টেস্টে নিজের স্কোরকার্ড চালু করেন ঋষভ। ছবি: এএফপি
আদিল রশিদকে ছক্কা মেরে টেস্টে নিজের স্কোরকার্ড চালু করেন ঋষভ। ছবি: এএফপি
>ট্রেন্ট ব্রিজ টেস্টে কাল ছক্কা মেরে এই সংস্করণে রানের খাতা খুলেছেন অভিষিক্ত ঋষভ পন্ত। টেস্টে এভাবে রানের খাতা খোলা ক্রিকেটারদের মধ্যে আছেন চার বাংলাদেশিও

ক্রিকেটের যে সংস্করণই হোক তাঁর ছক্কা মারার লোভটা নতুন কিছু নয়। প্রথম শ্রেণির ক্রিকেটে ছক্কা মেরেছেন প্রতি ২৪ বল অন্তর। ‘লিস্ট এ’ ক্রিকেটে সেটি প্রতি ২৯ বল পর আর টি-টোয়েন্টিতে ছক্কা বাজি করেছেন প্রতি ১১ বল পর। আর কাল ট্রেন্ট ব্রিজে টেস্ট অভিষেকেও রানের খাতা খুলেছেন ছক্কা মেরে। এমন দুর্দান্ত ভঙ্গিতে টেস্ট ক্যারিয়ার শুরু করে ঋষভ পন্ত নাম লিখিয়েছেন একটি সংক্ষিপ্ত তালিকায়। যেখানে আছেন আবার চার বাংলাদেশি!

ছক্কা মেরে টেস্টে রানের খাতা খোলা ক্রিকেটারদের তালিকায় ঋষভ সর্বশেষ নাম। ভারতের এই ২০ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান আবার তাঁর দেশের হয়ে প্রথম। মানে, ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে তিনি টেস্টে রানের খাতা খুলেছেন ছক্কা মেরে। সব মিলিয়ে ১২তম ব্যাটসম্যান। একটু ভুল হলো। এই তালিকায় শুধু ব্যাটসম্যানেরা নন বোলারও আছেন। বাংলাদেশের যে চার ক্রিকেটার ছক্কা মেরে টেস্টে রানের খাতা খুলেছেন, তাঁদের মধ্যে তিনজনই বোলার।

শফিউল ইসলাম। ছবি: এএফপি
শফিউল ইসলাম। ছবি: এএফপি

বাংলাদেশের হয়ে প্রথম এই নজির গড়া ক্রিকেটারটিও একজন পেসার। শফিউল ইসলাম। ২০১০ জানুয়ারিতে চট্টগ্রাম টেস্টে ভারতের বিপক্ষে তাঁর অভিষেক। বাংলাদেশের প্রথম ইনিংসে ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমেছিলেন শফিউল। নিজের পঞ্চম বলে ছক্কা মেরে খুলেছিলেন টেস্টে রানের খাতা। তার পরের বলেই আবারও ছক্কা মারতে গিয়ে উইকেট দেন অমিত মিশ্রকে। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে শফিউল ঠিক প্রথম ইনিংসের ‘কার্বন কপি’ হয়েই আউট হতে পারতেন। এবারও বোলার সেই মিশ্র এবং শফিউল ঠিক নিজের পঞ্চম বলেই তাঁকে ছক্কা মেরেছিলেন। মিশ্রর পরের বলে আবারও ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ তুললেও যুবরাজ সিং ধরতে পারেননি।

জহুরুল ইসলাম। ছবি: এএফপি
জহুরুল ইসলাম। ছবি: এএফপি

দুই মাস পর মার্চে মিরপুর টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ছক্কা মেরে রানের খাতা খোলেন জহুরুল ইসলাম। শফিউলের মতো জহুরুলেরও সেটি ছিল অভিষেক টেস্ট। প্রথম ইনিংসে নির্ভেজাল ‘ডাক’ মারলেও দ্বিতীয় ইনিংসে তিনি নিজের টেস্ট স্কোরকার্ড চালু করেছিলেন গ্রায়েম সোয়ানকে ছক্কা মেরে। বাংলাদেশের চারজনের মধ্যে জহুরুলই একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান।

আল-আমিন হোসেন। ছবি: এএফপি
আল-আমিন হোসেন। ছবি: এএফপি

প্রায় চার বছর পর বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে একই নজির গড়েন পেসার আল-আমিন হোসেন। পার্থক্য হলো, ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচটা তাঁর অভিষেক টেস্ট ছিল না। আগের বছরই নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে মাত্র এক বল খেলার সুযোগ পেয়েছিলেন আল-আমিন। কিন্তু রানের খাতা খোলা হয়নি। লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচে রঙ্গনা হেরাথকে ছক্কা মেরে নিজের স্কোরকার্ড সচল করেছিলেন আল-আমিন। বাংলাদেশের প্রথম ইনিংসে ৬ রানেই অপরাজিত ছিলেন তিনি। মজার ব্যাপার, দ্বিতীয় ইনিংসেও আল-আমিনের প্রথম ‘স্কোরিং শট’ ছিল ছক্কা!

কামরুল ইসলাম রাব্বী। ছবি: এএফপি
কামরুল ইসলাম রাব্বী। ছবি: এএফপি

বাংলাদেশের সর্বশেষ ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছেন পেসার কামরুল ইসলাম রাব্বী। তাঁর টেস্ট অভিষেক দুই বছর আগে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে। রাব্বীর কপাল খারাপ, টেস্টে নিজের প্রথম তিন ইনিংসেই নির্ভেজাল ‘ডাক’ মেরেছেন। চতুর্থ ইনিংসে এসে সেই ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম রানের দেখা পেয়েছেন মঈন আলীকে ছক্কা মেরে (মিরপুর টেস্ট)।

ঋষভের আগে সর্বশেষ ছক্কা মেরে টেস্টে রানের খাতা খোলা ক্রিকেটারটি ওয়েস্ট ইন্ডিজের সুনীল অ্যামব্রিস। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে তাঁর প্রথম ইনিংসটা দুঃস্বপ্নের মতো। একে তো ‘গোল্ডেন ডাক’ তার সঙ্গে টেস্ট ইতিহাসেই প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম বলেই হিট-উইকেট আউট হওয়ার দুর্ভাগ্য বরণ করে নিতে হয়েছিল অ্যামব্রিসকে। পরের ইনিংসে অবশ্য ট্রেন্ট বোল্টকে ছক্কা মেরে ডাক ভেঙেছেন।

একই কীর্তি গড়া বাকি ছয় ক্রিকেটার—ধনঞ্জয়া ডি সিলভা (শ্রীলঙ্কা, ২০১৬ পাল্লেকেল্লে টেস্ট), মার্ক ক্রেইগ (নিউজিল্যান্ড, ২০১৪ কিংসটন টেস্ট), ডেল রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ, ২০০৯ কিংসটন টেস্ট)। সেই ম্যাচে মাশরাফি বিন মুর্তজাকে ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন রিচার্ডস। কেইথ ডাবেঙ্গুয়া (জিম্বাবুয়ে, ২০০৫ বুলাওয়ে টেস্ট), কার্লাইল বেস্ট (ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৬ কিংসটন টেস্ট) ও এরিক ফ্রিম্যান (অস্ট্রেলিয়া, ১৯৬৮ ব্রিসবেন টেস্ট)।

এদের মধ্যে মার্ক ক্রেইগ একটি জায়গায় আলাদা। ক্রেইগই এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার, যিনি টেস্ট ক্যারিয়ারে প্রথম বলেই ছক্কা মেরে রানের খাতা খুলেছেন। চার বছর আগে কিংসটন টেস্টে ক্যারিবীয় স্পিনার সুলেমান বেনকে ছক্কা মেরেছিলেন এই অফ স্পিনার। আর অস্ট্রেলিয়ার অলরাউন্ডার এরিক ফ্রিম্যান হলেন টেস্ট ইতিহাসে প্রথম ক্রিকেটার, যিনি ছক্কা মেরে রানের খাতা খুলেছেন। ১৯৬৮, ব্রিসবেনে সেই টেস্টে বোলার ছিলেন ভারতের বিখ্যাত ‘স্পিন চতুস্টয়’-এর একজন—এরাপল্লি প্রসন্ন।