রোনালদো কী ছিলেন বুঝিয়ে দিল ফাঁকা গ্যালারি

গ্যালারিতে রিয়ালের সাদা জার্সির চেয়েও বেশি চোখে পড়েছে শূন্য নীল আসন। ছবি: রয়টার্স
গ্যালারিতে রিয়ালের সাদা জার্সির চেয়েও বেশি চোখে পড়েছে শূন্য নীল আসন। ছবি: রয়টার্স

এবার লা লিগা একটি অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ এশিয়ায় টিভিতে নয়, খেলা দেখতে হচ্ছে ফেসবুকে। এ অঞ্চলে ইন্টারনেটের বিস্তার, গতি বিবেচনা করে সিদ্ধান্তটি কতটুকু যৌক্তিক, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে প্রথম দিন থেকেই। এমন সিদ্ধান্তে লা লিগার দর্শক যে প্রথম তিন দিনে গত মৌসুমের চেয়ে কম ছিল, এটা নিশ্চিত।

এ তো গেল ছোট পর্দার দর্শকের হিসাব। কাল রিয়াল মাদ্রিদের মাঠে দর্শক কম হওয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। কিন্তু কালই একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ড করে ফেলেছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুতেই লিগ মৌসুমের সূচনা হয়েছে লস ব্লাঙ্কোদের। গ্যারেথ বেল ও দানি কারভাহালের গোলে গেটাফেকে ২-০ ব্যবধানে হারিয়ে শুভসূচনা হয়েছে রিয়ালের। কিন্তু এটা দেখতে হাজির ছিলেন মাত্র ৪৮ হাজার ৪৬৬ জন সমর্থক। গত ১০ বছরে বার্নাব্যুতে কম দর্শকের রেকর্ড এটি।

১০ বছর পর মানেই বাকি অংশটা বুঝে নেওয়ার কথা। ২০০৯ সালে ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাবে যোগ দেওয়ার আগে খুবই বাজে একটা সময় পার করছিল রিয়াল। মাঠে সাফল্য নেই, গ্যালারিতে ভিড় নেই। প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা নিজেদের সেরা সময় পার করছে। সে সময় ব্যবসায়ী বুদ্ধিতে সব সময় চমকে দেওয়া ফ্লোরেন্তিনো পেরেজের একটি চালেই অবস্থা পালটে গিয়েছিল। বিশ্ব রেকর্ড গড়ে রোনালদোর আবির্ভাবের পরই বার্নাব্যুর গ্যালারিতে দর্শকের ভিড় বাড়তে শুরু করেছিল। সে পথেই এসেছিল সাফল্য।

এ মৌসুমের শুরুতেই রোনালদোর বিদায়, আবারও সে সব দিন ফিরিয়ে এনেছে বার্নাব্যুতে। রিয়াল যতই বেল, বেনজেমা কিংবা অ্যাসেনসিওদের দিয়ে গোল আদায় করা কিংবা শিরোপার কথা ভাবুক না কেন, রোনালদোর মতো তারকার অভাব যে সহজে পূরণ হবে না, সেটা বোঝা গেছে লিগের প্রথম ম্যাচেই। সর্বশেষ বার্নাব্যুতে এত খালি আসন পরে থাকতে দেখা গিয়েছিল ২০০৮-০৯ মৌসুমে। বার্সেলোনার কাছে ৬-২ গোলে হারা সে বিখ্যাত ম্যাচসহ টানা পাঁচ ম্যাচ হেরেছিল রিয়াল সেবার। হার দেখতে দেখতে ক্লান্ত রিয়ালের দর্শক তাই শেষ দিকে মাঠে আসা কমিয়ে দিয়েছিলেন।

রোনালদো রিয়ালে এসে নিজের ট্রফি ক্যাবিনেটে অনেক শিরোপা যোগ করেছেন, রিয়ালকেও এনে দিয়েছেন ৪টি চ্যাম্পিয়নস লিগ ও দুটি লা লিগা। তবে রিয়ালের জন্য রোনালদো যে আসলে কী ছিলেন, সেটা কাল বার্নাব্যুর খালি আসনগুলো বুঝিয়ে দিয়েছে। এ শূন্যস্থান পূরণ করতে হলে বেল-অ্যাসেনসিওকে আরও অনেক পথ পাড়ি দিতে হবে।