জিততে হলে আরও ৪৯৮ রান করতে হবে ইংল্যান্ডকে

সফরে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে জয়ের পথ দেখিয়েছেন কোহলি। ছবি: এএফপি
সফরে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে জয়ের পথ দেখিয়েছেন কোহলি। ছবি: এএফপি

ডন ব্র্যাডম্যান আর জর্জ হ্যাডলির সঙ্গে একই বন্ধনী এসে গেছেন। আগের ইনিংসে মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করার পরই জানা গেছে, টেস্টে কমপক্ষে ১০টি সেঞ্চুরি করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ফিফটিকে সেঞ্চুরিতে রূপান্তর করার দিক থেকে কোহলির ওপরে আছেন কেবল ব্র্যাডম্যান ও কৃষ্ণাঙ্গ ব্র্যাডম্যান। 

দ্বিতীয় ইনিংসেই তাই ফিফটিটাকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন কোহলি। ৪১টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসে ২৩টি সেঞ্চুরি। তবে পরিসংখ্যানের এ তথ্যের চেয়ে হয়তো বেশি গুরুত্বপূর্ণ অন্য আরেকটি তথ্য। মাত্র ১০টি চারে পাওয়া এ শতক ছুঁতে ১৯১ বল লেগেছে কোহলির। তাঁর চতুর্থ ধীরতম সেঞ্চুরি। ২০১৪ সফরে ইংল্যান্ডে দুঃস্বপ্নের (১০ ইনিংসে ১৩৪ রান) দেখা কোহলি এবার স্বাগতিকদের উপহার দিচ্ছেন দুঃস্বপ্ন।

কিটন জেনিংসের সহায়তা না পেলে অবশ্য একই টেস্টের দুই ইনিংসেই নার্ভাস নাইন্টিজে আউট হওয়ার দুর্লভ এক কীর্তি গড়ে ফেলতেন কোহলি। জেমস অ্যান্ডারসনের বলে ক্যাচ তুলে দিয়েছিলেন উইকেটের পেছনে। কিন্তু দুই হাতের মাঝখান দিয়ে অদ্ভুতভাবে বলটা চলে যেতে দেন জেনিংস। ৯৩ রান থেকে এক লাফে ৯৭, কোহলির প্রথম ইনিংসের রান। সেঞ্চুরিটা পরের ওভারেই বুঝে নিয়েছেন ভারত অধিনায়ক। খানিক পরেই অবশ্য জেনিংসকে স্বস্তি দিয়ে এলবিডব্লু হয়েছেন কোহলি (১০৩)। ক্রিস ওকসের বলে আউট হওয়া নিয়ে অবশ্য দুঃখ করতেই পারেন কোহলি। কারণ, আম্পায়ার যদি নট আউট দিতেন, সে ক্ষেত্রে ওই সিদ্ধান্তও সঠিক প্রমাণিত হতো (আম্পায়ার্স কল)।

জেনিংস স্বস্তি পেলেও ইংল্যান্ডের এ ম্যাচ নিয়ে সকল আশা কোহলির সেঞ্চুরির আগেই গেছে। দলের গতকালের স্কোরের (১২৪ /৩) সঙ্গে ঠিক ১০০ রান যোগ করে তবেই আউট হয়েছেন চেতশ্বর পূজারা (৭২)। আর কোহলি যখন আউট হয়েছেন ততক্ষণে নিশ্চিত হওয়া গেছে, জিততে হলে ট্রেন্ট ব্রিজে এবার বিশ্ব রেকর্ড করতে হবে ইংলিশদের। কোহলি তবু ইনিংস ঘোষণার সিদ্ধান্ত যাননি। মাত্র তৃতীয় দিনের খেলা চলছে, বাড়তি কিছু রানের বোঝা চাপাতেই রাহানে-ঋষভ পন্তদের কাছে দায়িত্ব দিয়ে গেলেন। এ দুজন সে দায়িত্ব পালন করে পারেননি, কিন্তু তাতেও কোনো ক্ষতি হয়নি ভারতের।

ম্যাচের দ্বিতীয় দিনে মাত্র ২৯ বলে ৫ উইকেট তুলে ম্যাচ ঘুড়িয়ে দেওয়া হার্দিক পান্ডিয়া যে দায়িত্ব বুঝে নিয়েছিলেন। গতকালই বলেছেন, তিনি কপিল দেব হতে চান না। কিন্তু আজ দলের প্রয়োজন অনুযায়ী ৫২ বলে ৫২ রান তুলে ঠিকই জানিয়ে দিয়েছেন, কপিলের উত্তরসূরি খোঁজার চেষ্টার অবসান ভারত যদি করতে পারে তবে সেটি পান্ডিয়াকে দিয়েই হবে। মাত্র পঞ্চম ভারতীয় হিসেবে ইংল্যান্ডে একই টেস্টে পাঁচ উইকেট ও পঞ্চাশ করলেন পান্ডিয়া।

পান্ডিয়ার ফিফটির পরই ড্রেসিংরুম থেকে ডাক পাঠান কোহলি। ১৬৮ রানের প্রথম ইনিংসের পর ৩৫২ রানে ইনিংস ঘোষণা। ৫২১ রানের লক্ষ্য নিয়ে মাঠ নামে ইংল্যান্ড। দিনের খেলা শেষ হতে তখনো ৯ ওভার বাকি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু মজাও করে নেওয়া হলো, ‘ইংল্যান্ডের জন্য সুসংবাদ, ওভারে মাত্র ২.৭৬ রান নিলেই চলবে।’ টেস্টের চতুর্থ ইনিংসে ৫২১ রান লক্ষ্য পেলে এমন খড়কুটোই তো সান্ত্বনা!