কোহলি কী অবিশ্বাস্য!

এই সিরিজে ৫ সেঞ্চুরি করব, এমনই কি বলছিলেন কোহলি? ছবি: রয়টার্স
এই সিরিজে ৫ সেঞ্চুরি করব, এমনই কি বলছিলেন কোহলি? ছবি: রয়টার্স

এ সময়ের ক্রিকেটের সবচেয়ে বড় স্টার তিনি। বিরাট কোহলি কি স্টারের খোলস ছেড়ে গ্রেট হওয়ার পথে এখনই পা বাড়িয়ে দিলেন! এই সিরিজের আগেও তাঁকে শুনতে হয়েছে, অত কেরদানি করে কী লাভ বাপু, ইংল্যান্ডে তো তোমার গড় ১৩.৪০। গ্রেট হতে গেলে ইংল্যান্ডে কিছু করে দেখাতে তো হবে। কোহলি দেখাচ্ছেন। এই সিরিজে এখন পর্যন্ত তাঁর রান ৪৪০। গড় ৭৩.৩৩। ছয় ইনিংসের চারটিতে কমপক্ষে ৫০ পেরিয়েছেন। দুটি করে সেঞ্চুরি ও ফিফটি। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরির সংখ্যা তিন হয়নি। মাত্র ৩ রানের জন্য ট্রেন্টব্রিজ টেস্টে জোড়া সেঞ্চুরি হলো না।

তবে কোহলির ৯৭ ও ১০৩ রানের দুই ইনিংসে ভারত দুই দিন বাকি থাকতেই জয় দেখছে। ৫২১ রানের অসম্ভব লক্ষ্যের পেছনে ছুটতে থাকা ইংল্যান্ড বিনা উইকেটে ২৩ রানে দিন শেষ করেছে। তবে ভারতের জন্য ১০ উইকেট তুলে নিতে পড়ে আছে পুরো দুই দিন।

এই টেস্টের ফল নিয়ে পরে আলোচনা করা যাবে। আপাতত কোহলি-বন্দনায় খোদ ইংলিশরা উঠে কুর্নিশ করছে। এই সফরে এখনো দুই টেস্ট বাকি। কোহলি আরও চার ইনিংস পাবেন ব্যাট করতে। এখনই বেশ কিছু রেকর্ড তাঁর নামের পাশে লেখা হয়ে গেছে। হাতছানি দিচ্ছে আরও আরও রেকর্ড।

গ্যালারিতে আনুশকা শর্মার উচ্ছ্বাসের কারণটা নিশ্চয়ই বুঝছেন! ছবি: রয়টার্স
গ্যালারিতে আনুশকা শর্মার উচ্ছ্বাসের কারণটা নিশ্চয়ই বুঝছেন! ছবি: রয়টার্স

এই সিরিজে কোহলির ৪৪০ রান ইংল্যান্ডে কোনো ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ। ১৯৯০ সালে মোহাম্মদ আজহারউদ্দিন ৪২৬ রান করেছিলেন। এবার কোহলির সামনে লক্ষ্য রাহুল দ্রাবিড়ের ৬০২। ২০০২ সালের সফরে দ্রাবিড় ইংল্যান্ডে এমনই রানের ফোয়ারা ছুটিয়েছিলেন। দ্রাবিড় তখন অধিনায়ক ছিলেন না।

কোহলির ২৩তম টেস্ট সেঞ্চুরিটি এল ১১৮ ইনিংসে। তাঁর চেয়ে দ্রুততম সময়ে ২৩ সেঞ্চুরি পূর্ণ করেছেন মাত্র তিনজন। সর্বাগ্রে অবশ্যই দ্য ডন ব্র্যাডম্যান, যার ৫৯ ইনিংস কম লেগেছিল। এরপর আছেন সুনীল গাভাস্কার ও স্টিভেন স্মিথ। দুজনই ২৩তম সেঞ্চুরিতে পৌঁছেছেন যথাক্রমে ১০৯ ও ১১০ ইনিংসে। কোহলি এখন টেস্টে সেঞ্চুরি সংখ্যায় ভারতীয়দের মধ্যে চারে। যৌথভাবে আছেন বীরেন্দর শেবাগের পাশে।

ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি

 

ইনিংস

সেঞ্চুরি

শচীন টেন্ডুলকার

৩২৯

৫১

রাহুল দ্রাবিড়

২৮৪

৩৬

সুনীল গাভাস্কার

২১৪

৩৪

বিরাট কোহলি

১১৮

২৩

বীরেন্দর শেবাগ

১৭৮

২৩

প্রথম ইনিংসে সেঞ্চুরি থেকে ৩ রান দূরে ছিলেন। দ্বিতীয় ইনিংসে আউট হলেন সেঞ্চুরি করে আরও তিন যোগ করে। দুই ইনিংস মিলিয়ে ২০০ হয়ে গেল। যেমনটা হয়েছিল এজবাস্টন টেস্টেও। এ নিয়ে ১২ বার কোহলি ম্যাচে ২০০ কিংবা তার বেশি রান করলেন। ভারতীয়দের মধ্যে যেটি এরই মধ্যে সর্বোচ্চবারের রেকর্ড। আর সব মিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। কুমার সাঙ্গাকারা ১৭ বার টেস্টে ২০০ কিংবা তার বেশি রান করেছেন। শচীন ও রাহুল দ্রাবিড়েরা করতে পেরেছিলেন ১০ বার।

ম্যাচে ২০০ বা তার বেশি রান

খেলোয়াড়

কতবার

কুমার সাঙ্গাকারা

১৭

ব্রায়ান লারা

১৫

ডন ব্র্যাডম্যান‌

১৪

রিকি পন্টিং

১৩

বিরাট কোহলি

১২

ইউনিস খান

১১

রাহুল দ্রাবিড়

১০

শচীন টেন্ডুলকার

১০

বীরেন্দর শেবাগ

অ্যালিস্টার কুক