শেষ ষোলোতে বাংলাদেশের প্রতিপক্ষ কে, খেলা কবে?

এশিয়ান গেমস ফুটবলের নকআউট পর্বে খেলবে বাংলাদেশ। ফাইল ছবি
এশিয়ান গেমস ফুটবলের নকআউট পর্বে খেলবে বাংলাদেশ। ফাইল ছবি

এশিয়ান গেমস ফুটবলের দ্বিতীয় রাউন্ডে কোন দলের বিপক্ষে খেলবে বাংলাদেশ? 

ক. ইরান খ. সৌদি আরব গ. মিয়ানমার ঘ. উত্তর কোরিয়া।
অনেক জটিল হিসাব-নিকাশ শেষে বহুনির্বাচনী প্রশ্নটার উত্তর পেয়ে গেছে বাংলাদেশ। ২৪ আগস্ট শেষ ষোলোর শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে উত্তর কোরিয়ার সঙ্গে। কাল সৌদি আরবকে ৩-০ গোলে হারিয়ে ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়েছে উত্তর কোরিয়া। ‘এফ’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ইরান, যদিও তারা কাল ০-২ গোলে হেরেছে মিয়ানমারের কাছে।

উত্তর কোরিয়া সৌদি আরবকে ও মিয়ানমার ইরানকে হারিয়ে দেওয়ার পর সমান ৪ পয়েন্ট হয়ে যায় চার দলেরই। দলগুলোকে আলাদা করতে আশ্রয় নিতে হয় টাইব্রেকারের। প্রথমেই বিবেচনায় নেওয়া হয় চার দলের মধ্যে গোলপার্থক্যে কারা এগিয়ে। সেই হিসাবে গ্রুপ চ্যাম্পিয়ন ইরান (‍+১), বাদ পড়ে যায় মিয়ানমার (-১)। উত্তর কোরিয়া ও সৌদি আরব শূন্য গোলপার্থক্য নিয়ে সমান অবস্থানে থাকলেও গ্রুপ পর্বে বেশি গোল করায় রানার্সআপ কোরীয়রা। বাদ পড়েনি সৌদিরাও, সেরা চারটি তৃতীয় দলের একটি হয়ে তারাও উঠে গেছে দ্বিতীয় রাউন্ডে।

বাংলাদেশ দ্বিতীয় রাউন্ড পেরোতে পারলে কোয়ার্টার ফাইনালে পাবে স্বাগতিক ইন্দোনেশিয়া অথবা সংযুক্ত আরব আমিরাতকে। বাংলাদেশ, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন, হংকং, চীন, সিরিয়া, আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, বাহরাইন, ইরান, উত্তর কোরিয়া ও সৌদি আরব-এই ১৬টি দেশ উঠেছে দ্বিতীয় রাউন্ডে।