ইউএস ওপেন থেকে বিদায় ফেদেরার, শারাপোভার

ইউএস ওপেনে ‘নক্ষত্র পতন’। বিদায় নিলেন শারাপোভা-ফেদেরার। ছবি: এএফপি
ইউএস ওপেনে ‘নক্ষত্র পতন’। বিদায় নিলেন শারাপোভা-ফেদেরার। ছবি: এএফপি
>

এক রাতেই ইউএস ওপেনে দুই নক্ষত্রের পতন। বিদায় ঘটে গেছে রজার ফেদেরার ও মারিয়া শারাপোভার।

জন মিলিমানের র‍্যাঙ্কিং ৫৫। অস্ট্রেলীয় এই খেলোয়াড়ের কাছে হেরেই ইউএস ওপেন থেকে বিদায় নিলেন পাঁচবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। কোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় প্রথমবারের মতো চতুর্থ রাউন্ডের ম্যাচ খেলতে নেমেই বাজিমাত মিলিমানের। এই হারে নোভাক জোকোভিচের সঙ্গে ফেদেরারের ‘ব্লকবাস্টার’ কোয়ার্টার ফাইনালের আশা শেষ হয়ে গেল।

মিলিমানের কাছে ফেদেরার হেরেছেন ৩-৬, ৭-৫, ৭-৬ (৯/৭), ৭-৬ গেমে। ২০১৩ সালে টমি রবার্তোর কাছে চতুর্থ রাউন্ডে হারের পর এটি ইউএস ওপেন থেকে ফেদেরারের সবচেয়ে দ্রুততম বিদায়।

ম্যাচে ফেদেরার দ্বিতীয় ও তৃতীয় সেটে সেট পয়েন্ট পেয়েছিলেন। কিন্তু সুইস তারকা গুলিয়ে ফেলেছেন সার্ভে। গোটা ম্যাচে ৭৭ টি ‘এনফোর্সড এরর’ ২০বারের গ্র্যান্ড স্লাম বিজয়ী তারকাকে সবচেয়ে বেশি ভুগিয়েছে। বড় তারকার সঙ্গে ম্যাচ মিলিমানও প্রাপ্ত সুযোগগুলো কাজে লাগিয়েছেন দারুণভাবে। আর্থার অ্যাশ স্টেডিয়ামে তিন ঘণ্টা ৩৫ মিনিট স্থায়ী এই লড়াই ফেদেরারের অস্ট্রেলীয় প্রতিদ্বন্দ্বীর পাল্টা আক্রমণ গুলোতেও ছিল প্রতিজ্ঞার ছোঁয়া।

ম্যাচটা জিতে যেন কিছুটা অবাকই হয়েছেন মিলিমান। বলেছেন, ‘আমি ফেদেরারকে হারিয়েছি, ব্যাপারটা একটু অবিশ্বাস্যই লাগছে। সুইস তারকার প্রতি আমার শ্রদ্ধা অনেক। সে এই খেলাটির জন্য অনেক কিছুই করেছে। সে আমার হিরো। আজকের এই ম্যাচে ফেদেরার কোনোভাবেই নিজের সেরা খেলাটা খেলতে পারেননি। আমি এটিরই পূর্ণ সুযোগ নিয়েছি।’

এদিকে ইউএস ওপেন থেকে ফেদেরারের সঙ্গেই বিদায় ঘটে গেছে মারিয়া শারাপোভার। রাশিয়ান গ্ল্যামারগার্ল ৬-৪, ৬-৩ গেমে হেরেছেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোর কাছে। নিজের জন্মদিনের দিনই শারাপোভাকে হারিয়ে চমক দিলেন কার্লা সুয়ারেজ।