সাফের ফাইনালে গ্রুপে কোনো গোল না করা মালদ্বীপ

ইব্রাহিমের প্রথম গোলের পর তাঁকে ঘিরে মালদ্বীপের বাকি খেলোয়াড়দের উল্লাস। ছবি: প্রথম আলো
ইব্রাহিমের প্রথম গোলের পর তাঁকে ঘিরে মালদ্বীপের বাকি খেলোয়াড়দের উল্লাস। ছবি: প্রথম আলো
>নেপালকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে মালদ্বীপ

দুই ম্যাচ খেলে কোনো জয় নেই, দলের নামের পাশে নেই কোনো গোলও। সে মালদ্বীপই সেমিফাইনালে পা রেখেছে, টসের ভাগ্যটা নিজেদের পক্ষে পেয়ে। আজ শেষ চারে সে সৌভাগ্যকে আর সঙ্গী হতে হয়নি। দুর্দান্ত ছন্দে থাকা নেপালকে বৃষ্টিভেজা মাঠে থামিয়ে দিয়েছে মালদ্বীপ। ইব্রাহিম হাসানের জোড়া গোলে ভর করে ৩-০ গোলে জয় নিয়ে পৌঁছে গেছে আরেকটি সাফের ফাইনালে। দলের অন্য গোলটি করেছেন অধিনায়ক আকরাম আব্দুল গনি।

টসে জিতে সেমিফাইনাল নিশ্চিত করার পর ৩-০ গোলের জয় নিয়ে ফাইনালে মালদ্বীপ। সত্যিটা হলো ঢাকা থেকে তারা কখনো খালি হাতে ফেরে না। এ নিয়ে তিনটি সাফের আয়োজক বাংলাদেশ। তিনটি টুর্নামেন্টেই ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। এর আগে এ অঞ্চলের সেরা প্রতিযোগিতায় মালদ্বীপের সর্বশেষ ফাইনাল ছিল ২০০৯ সালে, এই ঢাকাতেই।

স্কোর লাইন ৩-০ দেখে মনে হতে পারে মালদ্বীপের সামনে দাঁড়াতেই পারেনি নেপাল। আসলে তা নয়। পুরো ম্যাচেই দুর্দান্ত খেলেছে নেপাল। কিন্তু শুরুতেই এক গোলে পিছিয়ে যাওয়া নেপালিরা গোল শোধে মরিয়া হয়ে উঠে শেষদিকে এসে হজম করেছে দুই গোল।

৯ মিনিটেই এগিয়ে যায় মালদ্বীপ। ডান প্রান্তে বক্সের বাইরে থেকে অধিনায়ক আকরাম আব্দুল গনির ফ্রি কিক সরাসরি জালে জড়িয়ে যায়। এরপর অনেকবার ম্যাচে ফিরে আসার সুযোগ পেয়েছে বাংলাদেশকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করা নেপাল। কিন্তু ভাগ্য তাঁদের সহায় ছিল না। উল্টো ৮৪ ও ৮৬ মিনিটে জোড়া গোল করে নেপালকে ম্যাচ থেকে ছিটকে ফেলেছেন ইব্রাহিম হাসান।

তৃতীয়বারের মতো ফাইনাল খেলা নিশ্চিত করল মালদ্বীপ। আর পঞ্চমবারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিল নেপাল।