এশিয়া কাপ না খেলায় তোপের মুখে কোহলি

এশিয়া কাপে না খেলায় সমালোচনার মুখে কোহলি। ছবি: এএফপি
এশিয়া কাপে না খেলায় সমালোচনার মুখে কোহলি। ছবি: এএফপি

দল খেলছে মাঠে আর অধিনায়ক ছুটি কাটাচ্ছেন! এমন কিছু কদিন আগেই করে দেখিয়েছেন বিরাট কোহলি। জুনে অধিনায়ক কোহলি আফগানিস্তানের অভিষেক টেস্টটা না খেলে ছুটি কাটিয়েছিলেন। এর ফলে সমালোচনার মুখে পড়েছিলেন এই ব্যাটসম্যান। এখন তিন মাস পরে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ থাকার পরও দলের সঙ্গে না থাকায় সমালোচনা শুরু হয়ে গেছে। বিশেষ করে সাবেক ভারতীয় ব্যাটসম্যান, কোচ এবং নির্বাচক সন্দীপ পাতিলের সমালোচনার মাত্রাটা একটু কড়াই।

দীর্ঘ ইংল্যান্ড সফর মাত্র শেষ হয়েছে। এর পর আবার অস্ট্রেলিয়া সফর আছে। এরপর আরও দীর্ঘ ব্যস্ত সূচি। এ কারণে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে কোহলিকে না খেলানোই যুক্তিযুক্ত মনে হয়েছে বিসিসিআইয়ের। নিয়মিত অধিনায়ক কোহলিকে ছাড়াই প্রায় দ্বিতীয় স্তরের ভারতীয় দল বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে হারিয়ে নিদাহাস ট্রফি জেতার পর রোহিত শর্মার ওপর আস্থা বেড়েছে বোর্ডের। কিন্তু পাতিলের ধারণা এত বড় টুর্নামেন্টে কোহলির না খেলা সমর্থকদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। তা ছাড়া দলও সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারাচ্ছে পাকিস্তানের মতো বড় ম্যাচে।

১৮ তারিখ হংকংয়ের বিপক্ষে খেলার পরদিনই পাকিস্তানের মুখোমুখি হবে ভারত। এমনিতেই পরপর দুই দিন ম্যাচ খেলার কঠিন। তার ওপর আরব আমিরাতের উত্তাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ, এ সূচিকে আরও দুরূহ বানিয়ে দিয়েছে। পাতিল তাই এমন এক ম্যাচে কোহলিকে না পাওয়া মেনে নিতে পারছেন না। দ্য কুইন্টের কলামে লিখেছেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবের পর গত কিছুদিন ধরেই আমাদের খেলোয়াড়েরা জাতীয় দলের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছে। আইপিএলের মতো লাভজনক টুর্নামেন্টের জন্য নিজেদের ফিট রাখতেই এটা করছে তারা। আমি স্বীকার করছি, খেলোয়াড়দের ওপর ব্যস্ত সূচির যে ধকল সেটা বিবেচনা করা উচিত। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ এটা, এ ম্যাচকে ঘিরে ক্রিকেটপ্রেমী ভারতীয়রা আবেগাপ্লুত হয়ে ওঠে। অনেক কিছুই একে ঘিরে থাকে, তাই এমন এক ম্যাচের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত কেন নেওয়া হলো, সেটা বোঝা কঠিন।’

এরপরই কপিল দেবের তুলনা টেনে কোহলিদের খোঁচা দিয়েছেন পাতিল। লম্বা ক্যারিয়ারে দেশের খেলা ফেলে কখনো ছুটি নেননি বিশ্বকাপজয়ী অধিনায়ক। পাতিলের দাবি এ প্রজন্মের ক্রিকেটারদের এ থেকে শিক্ষা নেওয়া উচিত, ‘ক্রিকেট কি এতটাই বদলে গেছে যে বর্তমানের ভারতীয় ক্রিকেটাররা যারা এত ফিট ও নিবেদিত তারাও কাজের চাপ নিতে পারছে না?’ খোঁচাটা বুঝে নিতে কোহলিদের অসুবিধা হওয়ার কথা নয়!