রোহিত অধিনায়ক, ধোনি 'ছায়া অধিনায়ক'

মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার
মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার
>

বিরাট কোহলির অনুপস্থিতিতে এশিয়া কাপে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে নেতৃত্বের ভারটা রোহিতের ছায়া হয়ে থেকে সামলাবেন মহেন্দ্র সিং ধোনিও

এশিয়া কাপে ভারতের সম্ভাবনা নিয়ে বিশ্লেষকেরা দুই ভাগে বিভক্ত। একে তো বিরাট কোহলিকে ছাড়া কেমন করবে ভারত? দ্বিতীয়ত বিরাট কোহলি না থাকায় ভারতের শক্তি কিছুটা হলেও কমেছে। এই শক্তি শুধু ব্যাটিং অর্ডারে নয়, বরং চৌকস নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রেও কিছুটা শূন্যতা সৃষ্টি হয়েছে ভারতীয় শিবিরে। রোহিত শর্মার নেতৃত্বগুণে ভরসা রাখা হলেও তাঁকে সাহায্য করতে ‘প্ল্যান বি’ প্রস্তুত রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সেটি অভিজ্ঞতার কাছে ফিরে যাওয়া, মানে ধোনির কাঁধে দলের ‘ছায়া মাস্তুল’ তুলে দেওয়া।

বর্তমান ভারতীয় দলে ৩৭ বছর বয়সী ধোনিই সবচেয়ে অভিজ্ঞ। ম্যাচের সংখ্যা (৩১৮) বিচারেও অভিজ্ঞতায় ধোনির ধারে কাছেও নেই বাকিরা। আর ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের তকমাটা তো ধোনি আগেই পেয়েছেন। এমন অভিজ্ঞ কেউ দলে থাকলে যেকোনো অধিনায়কই বর্তে যান। দল বিপদে পড়লে ধোনির অভিজ্ঞতার ঝুলি থেকে দাওয়াই ভীষণ কাজে লাগবে রোহিতের। এমনটাই মনে করছে ভারতীয় সংবাদমাধ্যম।

প্রায় তিন মাসের ইংল্যান্ড সফর শেষে ক্লান্ত ভারতীয় দল এতটুকু বিশ্রামের সুযোগ পায়নি। এশিয়া কাপ খেলতে উড়াল দিতে হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। একে তো কোহলি নেই তার ওপর দলও টানা সিরিজ খেলে ক্লান্ত—এই পরিস্থিতিতে সতীর্থদের চাঙা রাখা মোটেও সহজ কাজ নয়। ভারতের টিম ম্যানেজমেন্ট ঠিক এখানেই ধোনির অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। ‘টাইমস অব ইন্ডিয়া’কে বিসিসিআই সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ‘ধোনির যে জ্ঞান ও অভিজ্ঞতা আছে তা দলের খেলোয়াড়দের দেখাশোনার ক্ষেত্রে কাজে লাগানো হবে।’

ইংল্যান্ডে সর্বশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে তেমন ভালো করতে পারেননি ধোনি। এদিকে সামনে কড়া নাড়ছে বিশ্বকাপ। তার আগে এশিয়া কাপ দিয়ে বিশ্বকাপের দল গুছিয়ে নিতে চায় ভারত। ধোনির ওপর তাই কি পারফরম্যান্স করার চাপ আছে? বিসিসিআইয়ের সংশ্লিষ্ট সেই সূত্র জানিয়েছে, মোটেই তা নয়। বরং বিশ্বকাপের আগে তাঁরা দলের সেরা ম্যাচ-উইনারকে ছন্দে ফেরানোর চেষ্টা করবেন। ধোনিকে অনড় রেখেই দলের বাকিদের ঘুরিয়ে ফিরিয়ে দেখে বিশ্বকাপের দল গোছানো হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। এই ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর ক্ষেত্রেও ধোনির বিশাল অভিজ্ঞতার ঝুলি কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট।