হ্যাটট্রিকের রেকর্ডে রোনালদোকে ছাড়িয়ে মেসি

কাল দুর্দান্ত খেলেছেন মেসি। ছবি: এএফপি
কাল দুর্দান্ত খেলেছেন মেসি। ছবি: এএফপি
>চ্যাম্পিয়নস লিগে কাল পিএসভি আইন্দোভেনের বিপক্ষে হ্যাটট্রিক করে শুভসূচনা করেছেন লিওনেল মেসি। এবার এই টুর্নামেন্টে নিজের প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করে রোনালদোকে একটি রেকর্ডে পেছনে ফেললেন বার্সেলোনা তারকা

ইউরোপসেরা ক্লাব হওয়ার মঞ্চে হ্যাটট্রিক! ফুটবলারদের পরম আরাধ্য। ১৯৯২ সালে চ্যাম্পিয়নস লিগ সংস্করণ চালুর পর এ পর্যন্ত ৩২টি দেশের ৭৭ জন খেলোয়াড় পেয়েছেন সেই আরাধ্য হ্যাটট্রিকের দেখা। এর মধ্যে লিওনেল মেসি ছাপিয়ে গেছেন সবাইকে। সেটি কাল চ্যাম্পিয়নস লিগে পিএসভি আইন্দোভেনের বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে জুড়ে থাকা গিঁট মেসি এ ম্যাচে খুলেছেন হ্যাটট্রিক করে।

শুধু গিঁট খুলেছেন বললে ভুল হবে। মেসি আসলে ছাপিয়ে গেছেন রোনালদোকে। চ্যাম্পিয়নস লিগে রোনালদোর সর্বশেষ হ্যাটট্রিক গত বছর সেমিফাইনালের প্রথম লেগে। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে নিজের সাত নম্বর হ্যাটট্রিক তুলে নিয়েছিলেন পর্তুগিজ তারকা। ওই হ্যাটট্রিক দিয়ে তিনি ভাগ বসান মেসির রেকর্ডে। কাল সেই রেকর্ডটা আবারও নিজের দখলে নিয়ে নিলেন বার্সেলোনা তারকা। অর্থাৎ চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিকের রেকর্ডে মেসি ছাড়িয়ে গেলেন রোনালদোকে।

ক্যারিয়ারের ৪৮তম হ্যাটট্রিক তুলে নেওয়ার পথে ডাচ ক্লাবটির জালে মেসি প্রথম গোলটি করেন দর্শনীয় এক ফ্রিকিকে। বিরতির পর ৭৭ মিনিটে ইভান রাকিতিচের পাস থেকে তুলে নেন নিজের দ্বিতীয় গোল। আর নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে লুইস সুয়ারেজের পাস থেকে কোনাকুনি শটে হ্যাটট্রিক তুলে নেন মেসি। চ্যাম্পিয়নস লিগে এটি মেসির অষ্টম হ্যাটট্রিক। ইউরোপ–সেরার এই টুর্নামেন্টে হ্যাটট্রিকসংখ্যায় মেসি সবার ওপরে। ৭টি হ্যাটট্রিক নিয়ে দ্বিতীয় রোনালদো। আর সমান তিনটি করে হ্যাটট্রিক যুগ্মভাবে তৃতীয় ফিলিপ্পো ইনজাঘি, লুই আদ্রিয়ানো ও মারিও গোমেজ।

ওই হ্যাটট্রিক দিয়ে মেসির কীর্তিগাঁথার এখানেই শেষ নয়। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা ১৪ মৌসুমে গোল করার নজির গড়েছেন বার্সা তারকা আইন্দোভেনের বিপক্ষে ম্যাচটি দিয়ে। এর আগে একই নজির গড়েছেন রিয়াল মাদ্রিদের ‘ঘরের ছেলে’খ্যাত রাউল গঞ্জালেস। শুধু তাই নয়, চ্যাম্পিয়নস লিগে গোলসংখ্যায় মেসি ছাড়িয়ে গেছেন কয়েকটি বাঘা বাঘা ক্লাবকেও। এই টুর্নামেন্টে মেসির মোট গোলসংখ্যা দাঁড়াল ১০৩। পিএসভি আইন্দোভেন (১০২) কিংবা ম্যানচেস্টার সিটির (১০১) মতো ক্লাবও গোলসংখ্যায় আর্জেন্টাইন তারকার পেছনে।

তবে চ্যাম্পিয়নস লিগে সরাসরি ফ্রিকিক থেকে মেসির গোলসংখ্যা খুব বেশি নয়। কাল রাতের ২২ গজি শট সহ মাত্র চারটি। তবে একটি জায়গায় মেসি এখনো রোনালদোর চেয়ে পিছিয়ে। চ্যাম্পিয়নস লিগে পিএসভি মেসির ৩০তম শিকার (গোলের দিক থেকে)। মানে এই টুর্নামেন্টে মেসি যে আলাদা ৩০টি দলের বিপক্ষে গোল করেছেন ডাচ ক্লাবটি তার মধ্যে সর্বশেষ সংযোজন। রোনালদো এই একই টুর্নামেন্টে ৩২টি আলাদা দলের বিপক্ষে গোল করেছেন আর রাউলের গোল হজম করেছে ৩৩টি দল।

কাল মেসির দুর্দান্ত পারফরম্যান্সে বার্সাও তাঁদের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে তাঁদের জয়রথ ধরে রাখল। চ্যাম্পিয়নস লিগে নিজেদের ঘরের মাঠে সর্বশেষ ২৬ ম্যাচের ২৪টিতেই জিতল বার্সা। এই টুর্নামেন্টে ন্যু ক্যাম্পে তাঁদের সর্বশেষ হার পাঁচ বছরেরও বেশি সময় আগে। ২০১৩ সালের মে মাসে বায়ার্ন মিউনিখের বিপক্ষে।