সাকিবের জবাব পাচ্ছে না আফগানিস্তান

সাকিবের আরও একটি উইকেট, সতীর্থদের অভিনন্দন। ছবি: এএফপি
সাকিবের আরও একটি উইকেট, সতীর্থদের অভিনন্দন। ছবি: এএফপি
>এশিয়া কাপে আবুধাবিতে টস জিতে ব্যাটিং করছে আফগানিস্তান। সবশেষ স্কোর ৩৬ ওভারে ৬ উইকেটে ১৫০। সাকিব আল হাসান নিয়েছেন ৪ উইকেট।

ওয়ানডে অভিষেকেই দুই অভিজ্ঞতা হলো আবু হায়দারের। ইনিংসের দ্বিতীয় ওভারেই তাঁর হাতে বল তুলে দেন মাশরাফি বিন মুর্তজা। আবু হায়দারকে ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে টানা দুই বাউন্ডারি মারলেন আফগান ওপেনার ইহসানউল্লাহকে। শুরুটা এমন বাজে—এ ভাবনা যারা ভাবতে শুরু করেছেন তাদের অবাক করে আবু হায়দার ঠিক পরের বলেই তুলে নিলেন ইহসানকে। অবশ্য আফগান ওপেনারের আউটে বোলারের চেয়ে বেশি কৃতিত্ব পাবেন ক্যাচটা দুর্দান্তভাবে লুফে নেওয়া মিঠুন। ৮ রানে প্রথম উইকেট হারানো আফগানিস্তান দ্বিতীয় উইকেট হারিয়েছে ২৮ রানে। সেটিও আবু হায়দারের। অভিষেকটা হলো যথেষ্ট রঙিনই।

আবু হায়দার অবশ্যই খুশি। খুশি বাংলাদেশও। কিন্তু সেই খুশি কেড়ে নিতে উইকেটে থিতু হয়ে গেলেন আহমেদ শেহজাদ ও হাসমতউল্লাহ শাহিদি। দুজনের তৃতীয় উইকেটে এল ৫১ রান। আবু হায়দারের ভালো শুরুর পর সাফল্যটা যেন ম্রিয়মাণ না হয়, সে দায়িত্বটা নিজের কাঁধে যেন তুলে নিলেন সাকিব আল হাসান। বোলিং করেন যে হাতে, সেই হাতের আঙুলে একটা চোট বয়ে বেড়াচ্ছেন গত আট–নয় মাস। সাকিবের চোটাক্রান্ত হাতও যে এত ভেলকি দেখাতে পারে, সেটি আজ দেখা গেল। বিশ্বসেরা অলরাউন্ডারের বোলিংয়ের কোনো কিনারা করতে পারছে না আফগানরা। সাকিব প্রথম ফেরালেন সেট হয়ে যাওয়া শেহজাদকে (৩৭), আবু হায়দারের দেখার মতো এক ক্যাচ বানিয়ে। আসগর আফগান (৮) ও সামিউল্লাহ শেনওয়ারিকে (১৮) আর ক্যাচ–ট্যাচ নয়, সরাসরি বোল্ডই করে দিলেন সাকিব। বাঁহাতি অলরাউন্ডারের বলে একজন বোল্ড হয়েছেন লাইন মিস করে আরেকজন লাইন না বুঝে চালাতে গিয়ে। সবশেষ উইকেটটি তুলে নিয়েছেন রুবেল হোসেন। তাঁর বলে উইকেটের পেছনে সেট হয়ে যাওয়া হাশমতের ক্যাচ নিয়েছেন লিটন দাস। হাশমত করেছেন ৫৮।

বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মাঝেও আফগানিস্তান চেষ্টা করছে লড়াইয়ের পুঁজি জোগাড় করতে। সবশেষ স্কোর ৩৭.১ ওভারে ৬ উইকেটে ১৫০। কিন্তু আফগানরা হয়তো ভুলে গেছে সাকিব অনেকদিন হলো ৩–৪ উইকেট পাননি। কতদিন? আট মাস তো হবেই। উইকেটখুদা মেটাতে সাকিব আজ বেছে নিয়েছেন আফগানিস্তানকে। আফগানদের বিপাকে তো পড়তেই হবে!