'এখনো ফাইনাল খেলা সম্ভব'

এখনো ফাইনাল খেলা সম্ভব বলে মনে করেন মাশরাফি। ফাইল ছবি
এখনো ফাইনাল খেলা সম্ভব বলে মনে করেন মাশরাফি। ফাইল ছবি
>

আফগানিস্তান ও পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেলা সম্ভব বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা

মাশরাফি বিন মুর্তজা তো এমনই। হারের আগে হারেন না, লড়াই চালিয়ে যান শেষ পর্যন্ত। যে বার্তাটা সতীর্থদের মধ্যে ছড়িয়ে দিয়ে খাদের কিনারা থেকে দলকে তুলে এনেছেন বহুবার। তাই টানা দুই বড় পরাজয়ের পর সতীর্থদের উদ্দেশে অধিনায়কের বার্তা, ‘এখনো ঘুরে দাঁড়ানো সম্ভব।’

এশিয়া কাপে বাংলাদেশের ফাইনাল খেলার স্বপ্নের মিশনটা ছিল খুবই আশা জাগানিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৭ রানের বিশাল জয়ে শুরু হয়েছিল মাশরাফিদের এশিয়া কাপ মিশন। কিন্তু এরপরই বাংলাদেশ যেন হয়ে পড়ল লাইনচ্যুত। গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৩৬ রানের হার। গতকাল সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে পরাজয়ের ব্যবধান ৭ উইকেট।

টানা দুই ম্যাচে হার। শুধু এতটুকুই বলে থামা যাচ্ছে না; হারের ধরনটাও যাচ্ছেতাই। আফগানিস্তানের বিপক্ষে ২৫৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ১১৯ রানেই তল্পিতল্পা গুছিয়ে সাজঘরে ফেরা। আর গতকাল ভারতের বিপক্ষে ১৭৩ রানেই অলআউট, যা রোহিত শর্মারা পার হয়ে গেলেন অনায়াসে। এমন টানা দুই পরাজয়ের পরেও ফাইনালে খেলার আশা ছাড়ছেন না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি; যেহেতু পরের দুই ম্যাচ জিতলে আর কিছু সমীকরণ মিললেই বাংলাদেশ পৌঁছে যাবে ফাইনালে।

সে স্বপ্নই দেখছেন বাংলাদেশ অধিনায়ক, ‘আমরা তো এখনো টুর্নামেন্ট থেকে ছিটকে যাইনি। একটা দিন সময় পাচ্ছি চিন্তাভাবনা করার। এখনো ফাইনাল খেলা সম্ভব। হতাশ হওয়ার কিছু নেই। কামব্যাক করার সুযোগ আছে। আফগানিস্তানের বিপক্ষে যদি জিততে পারি, পাকিস্তানের সঙ্গে ম্যাচটা ফিফটি-ফিফটি হয়ে যাবে।’

আগামীকালই আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলতে নামবে ২৬ সেপ্টেম্বর।