পুরো বিদেশ সফরে স্ত্রীদের পাশে চান কোহলিরা

পুরো সফরেই স্ত্রীদের পাশে চান ভারতীয় ক্রিকেটাররা। ফাইল ছবি
পুরো সফরেই স্ত্রীদের পাশে চান ভারতীয় ক্রিকেটাররা। ফাইল ছবি
>দীর্ঘ বিদেশ সফরে পরিবার-পরিজন ছেড়ে থাকতে হয় ক্রিকেটারদের। প্রিয়জন থেকে দূরে থাকাটা অনেক সময়ই অসহ্য হয়ে ওঠে, পারফরম্যান্সেও এর বাজে প্রভাব পড়ে। ভারতীয় ক্রিকেটাররা অবশ্য যেকোনো বিদেশ সফরে সর্বোচ্চ ১৫ দিন স্ত্রীদের পাশে রাখতে পারেন। বিরাট কোহলিরা চাইছেন গোটা সফরেই স্ত্রীদের পাশে রাখতে। এ ব্যাপারে একটি আবেদনও বিসিসিআই বরাবর করে ফেলেছেন ভারতীয় ক্রিকেটাররা।

কোনো সফর যদি হয় তিন মাসের, তাহলে পুরো সময়টাতেই স্ত্রীসঙ্গ চান ভারতীয় ক্রিকেটাররা। আপাতত, এ–সংক্রান্ত একটি আবেদন পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বরাবর। বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এ ব্যাপারে কিছুটা ধীরেসুস্থে সিদ্ধান্ত নেওয়ার।

বিদেশ সফরে ভারতীয় ক্রিকেটাররা যে স্ত্রীদের নিতে পারেন না, ব্যাপারটা এমন নয়। স্বল্পকালীন মেয়াদে, নির্দিষ্ট করে বললে সর্বোচ্চ ১৫ দিন কোহলি-রোহিতদের স্ত্রীরা সেই সফরে থাকতে পারেন। ক্রিকেটারা এ ব্যাপারে সন্তুষ্ট নন। তাঁরা চান, পুরো সফরেই যেন স্ত্রীরা ক্রিকেটারদের পাশে থাকেন।

ভারতীয় ক্রিকেটারদের তরফ থেকে অধিনায়ক বিরাট কোহলিই এই আবেদন রেখেছেন। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের পরপরই দীর্ঘ দুই মাসের সফরে অস্ট্রেলিয়া যাবে ভারতীয় ক্রিকেট দল। সেখানে চারটি টেস্টসহ, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবেন তাঁরা। অস্ট্রেলিয়াতেই আগের নিয়মের বদল চান ক্রিকেটাররা।

ভারতীয় গণমাধ্যমের খবর, বিসিসিআই এ ব্যাপারে বেশ নমনীয়ই। বোর্ডের কাছ থেকেই নাকি কোহলিকে এ ব্যাপারে আনুষ্ঠানিক আবেদন করতে বলা হয়েছে। তবে সামনের অস্ট্রেলিয়া সফরেই যে নতুন নিয়ম চালু হয়ে যাবে, এমনটা ভাবার অবকাশ নেই। বিসিসিআই চায় চিন্তাভাবনা করে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে।