রাস্তা পরিষ্কার করতে নেমেছেন নাদাল

মব হাতে মায়োর্কায় রাস্তায় নাদাল। ছবি: টুইটার
মব হাতে মায়োর্কায় রাস্তায় নাদাল। ছবি: টুইটার

ক্লে কোর্টে অনুশীলন শেষে একটা ছবি নিয়মিতই দেখা যায়। মাটির কোর্টের মাটি মব দিয়ে সমান করছেন রাফায়েল নাদাল। পরে যিনি অনুশীলন করবেন, তাঁর জন্য মাঠ প্রস্তুত করে রেখে যাওয়া আর কি। সেই মব নিয়ে নেমেছেন নাদাল। তবে মাঠ পরিষ্কারের জন্য নয়, নিজের জন্মভূমির এলাকা মায়োর্কা পরিষ্কার করার জন্য।

হঠাৎ বৃষ্টি ও ঢল বন্যায় ফ্লাশ ফ্লাড মায়োর্কায় ইতিমধ্যে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০। গত বুধবারের বন্যায় লন্ডভন্ড হয়েছে স্পেনের এই অঞ্চল। এ এলাকাতেই ছোট থেকে বড় হয়েছেন নাদাল। মায়োর্কার জন্য তাঁর আবেগটা কম নয়। এই মায়োর্কাতে নিজের টেনিস একাডেমি রাফা নাদাল একাডেমি প্রতিষ্ঠা করেছেন নাদাল। এ বছর থেকে দ্বিতীয় স্তরের একটি টুর্নামেন্টও শুরু করেছে একাডেমি। নিজের জন্মভূমির জন্য সরাসরি কাজে নেমে পড়লেন নাদাল।

ইউএস ওপেনে পাওয়া চোটের কারণে এখনো মাঠের বাইরে রয়েছেন রাফায়েল নাদাল। কোর্টে ফিরতে আরও অন্তত ২ সপ্তাহ লাগবে নাদালের। এর মাঝে নিজের শহরের এই বিপদে নিজেই পরিষ্কারে নেমে পরেছেন। রাফায়েল নাদাল টুইটারে লিখেছেন, ‘মায়োর্কার জন্য এটি খুবই দুঃখের দিন। মায়োর্কায় থাকা যত পরিবার এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সকলের জন্য আমার সমবেদনা থাকবে। পরবর্তী দিনগুলোতে রাফা নাদাল একাডেমি বন্য দুর্গতদের পাশে থাকবে।’

ছবিতে দেখা যায় মায়োর্কার কর্দমাক্ত রাস্তায় বুট পরে রাস্তা থেকে ময়লা সরিয়ে নিচ্ছেন নাদাল। রাস্তা তৈরি করছেন গাড়ি চলাচলের জন্য। তাঁর সঙ্গে রয়েছেন রাফা নাদাল একাডেমির কয়েকজন স্বেচ্ছাসেবীও। এই বন্যায় ইতিমধ্যে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।