ফুটবলের মাঠেও 'বজ্রে'র ঝলকানি

আইকনিক ‘লাইটনিং বোল্ট’ উদ্‌যাপন। ছবি: টুইটার
আইকনিক ‘লাইটনিং বোল্ট’ উদ্‌যাপন। ছবি: টুইটার
অস্ট্রেলিয়ার একটি দলের হয়ে ‘ট্রায়াল’ ম্যাচে মাঠে নেমে জোড়া গোল করেছেন স্প্রিন্ট কিংবদন্তি উসাইন বোল্ট


স্প্রিন্ট ট্র্যাকে যখন ছিলেন, তখন তাঁর প্রতিদ্বন্দ্বীরা মাঠে নামতেন দ্বিতীয় হওয়ার জন্য। স্প্রিন্ট ট্র্যাক ছেড়ে ফুটবল মাঠে এসেছেন বটে, কিন্তু খেলার সেই ধরন পাল্টায়নি। এখনো সেই জয়ের খিদে, সেই ক্ষিপ্রতাই আছে উসাইন বোল্টের। ‘ট্রায়াল’ ম্যাচে মাঠে নেমেই দুই গোল করে নিজের দলকে জয় উপহার দিয়েছেন জ্যামাইকান এই স্প্রিন্ট কিংবদন্তি।

সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের হয়ে কিছুদিন ধরেই ট্রায়াল দিচ্ছেন বোল্ট। লক্ষ্য, নিজেকে খেলায় ধরে রাখা। স্প্রিন্টে না হোক ফুটবলে। কিন্তু জুতসই দল খুঁজে পাচ্ছিলেন না। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান লিগের সেন্ট্রাল কোস্ট মেরিনার্স দলে ট্রায়াল দিচ্ছিলেন বোল্ট। সেখান থেকেই তাঁকে দলে নেওয়ার ব্যাপারে ভেবে দেখবে কর্তৃপক্ষ। কিন্তু গতকাল যে খেলা দেখিয়েছেন বোল্ট, তাতে মেরিনার্স মনে হয় না তাঁকে দলে ভেড়াতে আর বেশি সময় নেবে।

ম্যাচের শুরু থেকেই মাঠে ছিলেন বোল্ট। প্রথম অর্ধে নিজের খেলার ঝলক দেখাতে পারেননি তিনি। ম্যাচে তাঁর প্রথম ঝলক দেখা যায় ৫৫ মিনিটে। পেছন থেকে লং বল পান বোল্ট। শারীরিক শক্তি দিয়ে পাশের ডিফেন্ডারকে সরিয়ে নিজের জন্য জায়গা তৈরি করেন তিনি। এরপর নিজের দুর্দান্ত দৌড়ে এক ডিফেন্ডারকে পেছনে ফেলে নেওয়া শট এবং তাঁর সামনের ডিফেন্ডারের দুপায়ের মাঝ দিয়ে গোলকিপারের পাশ দিয়ে গোল! এরপর সেই আইকনিক ‘লাইটনিং বোল্ট’ উদ্‌যাপন। দ্বিতীয় ঝলক আসে ৬৮ মিনিটে। এই গোলের ক্ষেত্রে বোল্টকে অবশ্য তেমন কষ্ট করত হয়নি। বল রিসিভ করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন প্রতিপক্ষ দলের ডিফেন্ডার। বক্সের মাঝে ফাঁকা জায়গা পেয়ে হেসেখেলে গোল দেন বোল্ট।

নিজের দ্বিতীয় ম্যাচেই এ রকম পারফরম্যান্স যেন বোল্টের ক্যারিয়ারের জন্য আশাজাগানিয়া। ‘এটা অনেক বড় কিছু। নিজের প্রথম শুরুতে দুই গোল পাওয়া আসলেই অনেক বড় কিছু। অনেক আনন্দের ব্যাপার’—পরিশ্রমের অসাধারণ ফল পাওয়ার পর বোল্ট—‘আমি এত দিন এ জন্য পরিশ্রম করেছি। তার ফল আজকে পেয়েছি। তবে আমাকে আরও ভালো করতে হবে। সে জন্যই এগিয়ে যাচ্ছি।’

ভালো পারফরম্যান্সের পেছনে কোচের অবদানকে অনেক বড় করে দেখছেন বোল্ট, ‘সে আমাকে বলেছিল, তুমি অনেক সুযোগ পাবে। দুটো কাজে লাগাতে পারলে তিনটা পারবে না। হতাশ হয়ো না। পরের সুযোগের দিকে তাকিয়ে থাকো। যত খেলব তত উন্নতি করব। আমার মনে হয় আমার “টাচ” একটু ভালো। ভিশনটা আরও ভালো করতে হবে। বল ছাড়া দৌড়েও আমাকে আরেকটু উন্নতি করা লাগবে। উন্নতি করার অনেক জায়গা আছে।’

আগামী সপ্তাহে শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়ান লিগ। বোল্টকে দলে রাখার ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি মেরিনার্স। তবে বোল্টের ইচ্ছে মেরিনার্সেই নিজের ক্যারিয়ার শুরু করা। যে বয়সে অনেক বড় বড় খেলোয়াড় নিজেদের ক্যারিয়ারে ইতি টেনে দেন, সেখানে খেলার অন্য ভুবনে নতুন করে শুরু করছেন বোল্ট। আর কিছু না হোক, অন্তত এ জন্য তিনি সাধুবাদ পাওয়ার যোগ্য।

দেখে নিন বোল্টের জোড়া গোল: