ব্রাজিল প্রস্তুতি সারল জয় দিয়ে

ম্যাচে গোল না পেলেও দুটি গোলেই অবদান রেখেছেন নেইমার। ছবি: এএফপি
ম্যাচে গোল না পেলেও দুটি গোলেই অবদান রেখেছেন নেইমার। ছবি: এএফপি
>প্রীতি ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে ব্রাজিল। ব্রাজিলের পক্ষে একটি করে গোল করেন জেসুস ও সান্দ্রো।

রাশিয়া বিশ্বকাপ আসরে বেলজিয়ামের কাছে হারের দগদগে ক্ষত এখনো রয়ে গেছে নেইমারদের মনে। তবে বিশ্বকাপের পরে দুর্দান্ত ফর্মে থাকা ব্রাজিল ২-০ গোলে হারায় যুক্তরাষ্ট্রকে। এরপর এল সালভাদরকে ৫-০ গোলের ব্যবধানে রীতিমতো উড়িয়ে দেয় পাঁচবারের বিশ্বকাপ শিরোপা জয়ীরা। ম্যাচ দুটিই ছিল প্রীতি ম্যাচ। শুক্রবার রাতে সৌদি আরবের বিপক্ষে জয় দিয়ে টানা তিনটি প্রীতি ম্যাচ জিতল ব্রাজিল। সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে প্রীতি ম্যাচটিতে স্বাগতিক সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে অতিথিরা।

যদিও ম্যাচের শুরু থেকেই বল দখল আর আক্রমণে এগিয়ে থেকেও গোলমুখ খুলতে পারছিল না সেলেসাওরা। তবে প্রথমার্ধের শেষ মুহূর্তে ৪৩ মিনিটে জেসুসের গোলে ১-০ গোলে এগিয়ে থেকে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা। নেইমারের পাস থেকে বল পেয়ে নিখুঁত শটে বল জালে জড়ান ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। অবশ্য এর অনেক আগেই গোলের সুযোগ পেয়েছিলেন নেইমার নিজেই। সৌদি আরব গোলরক্ষকের দুর্দান্ত প্রতিরোধের মুখে ম্যাচের ১২ মিনিটে নেইমারের শটটি আটকে যায়।

দ্বিতীয়ার্ধে গোল ব্যবধানে এগিয়ে থেকে খেলা শুরু করলেও ফিনিশিংয়ের অভাবে ভোগে ব্রাজিল। গোলমুখে ব্রাজিলের ১৫টি শট আর সেগুলোর মাত্র ৫টি লক্ষ্যে রাখতে পারার পরিসংখ্যান সে কথাই তো বলে! সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের একের পর এক আক্রমণ সৌদি রক্ষণে গিয়ে যেন মুখ থুবড়ে পড়ে। কখনো কখনো সৌদি গোলরক্ষকের দক্ষতায় বেঁচে যায় স্বাগতিকেরা।
এ দিকে মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো খেলার শেষ মুহূর্তে দশ জনের দলে পরিণত হয় সৌদি আরব। ম্যাচের ৮৫ মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সৌদি খেলোয়াড় মোহামেদ আল ওয়াইজ। দশ জনের সৌদিকে চেপে ধরেও খুব একটা সুবিধা করতে পারছিল না ব্রাজিল। তবে যোগ হওয়া সময়ের শেষ মিনিটে নেইমারের দুর্দান্ত কর্নার কিক থেকে গোল করেন জুভেন্টাস তারকা সান্দ্রো।
মঙ্গলবার চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে নেইমাররা প্রস্তুতিটা ভালোই সেরেছেন।