পাকিস্তানের যে বোলারের ভয়ে কাপড় নষ্ট করতেন ভন!

>
দুর্দান্ত বোলিংয়ে সবাইকে মুগ্ধ করছেন আব্বাস। ছবি: এএফপি
দুর্দান্ত বোলিংয়ে সবাইকে মুগ্ধ করছেন আব্বাস। ছবি: এএফপি

পাকিস্তানের এক বোলারের মুখোমুখি হলে নাকি কাপড় নষ্ট করে ফেলতেন সাবেক ইংলিশ ক্রিকেট অধিনায়ক মাইকেল ভন! 

এ শতাব্দীর প্রথম দশকে ইংল্যান্ড দলের সেরা ব্যাটসম্যানদের একজন মাইকেল ভন। বিরক্তিকর ক্রিকেট খেলার জন্য বিখ্যাত সে দলেই আশ্চর্য ব্যতিক্রম ছিলেন এই সাবেক অধিনায়ক। টপ অর্ডারে ব্যাট করেও দারুণ ইতিবাচক খেলতেন ভন। গ্লেন ম্যাকগ্রা, ওয়াসিম আকরামদের মতো পেসারদের যেমন সামলেছেন তেমনি সামলেছেন শোয়েব আখতার, ব্রেট লি ও মাখায়া এনটিনিদের মতো গতিদানবদের। সেই ভন কি না এক পাকিস্তানি বোলারের মুখোমুখি হলে কাপড় নষ্ট করে ফেলতেন!

টেস্ট ক্যারিয়ারের শুরুটা দুর্দান্ত হয়েছে মোহাম্মদ আব্বাসের। মাত্র দশম টেস্ট খেলতে নেমেই উইকেটের ফিফটি হয়ে গেছে তাঁর। পাকিস্তানের পক্ষে সবচেয়ে দ্রুত পঞ্চাশ উইকেট পেরোনো পেসার আব্বাস। স্পিনারদের হিসাবে আনলেও শুধু ইয়াসির শাহই এগিয়ে আছেন তাঁর চেয়ে। দুবাই টেস্টে অস্ট্রেলিয়াকে দুই ইনিংসেই ভুগিয়েছেন। আবুধাবিতেও সে অভ্যাস ধরে রেখেছেন। মাত্র ৩৩ রানে প্রথম ইনিংসে পেয়েছেন পাঁচ উইকেট। লাইন লেংথ ধরে রেখে এমনই বোলিং করেছেন যে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা তাঁর বলে কী করবেন, বুঝেই উঠতে পারছেন না। সাবেক ইংলিশ অধিনায়ক ভনও বেশ মুগ্ধ এই পেসারের বোলিংয়ে।

আজ টুইটারে মুগ্ধতা প্রকাশে একটু ব্যতিক্রমী পদ্ধতি বেছে নিয়েছেন ভন। টুইটে লিখেছেন, ‘এক বছর ধরে মোহাম্মদ আব্বাসকে দেখছি। আমি সিদ্ধান্তে পৌঁছেছি, ওর বিপক্ষে খেলতে নামলে সে প্রতিবারই ছয় বলের মধ্যে আমাকে আউট করত। ও ওই ধরনের বোলার যাকে বোলিংয়ে দেখলে আমি কাপড় নষ্ট করে ফেলতাম। ভাবলাম সবাইকে এ তথ্যটা জানাই!’

এবার কাউন্টিতে বেশ ব্যস্ত সময় কাটিয়েছেন আব্বাস। লিস্টারশায়ারের হয়ে ১৭.৭২ গড়ে ৫০ উইকেট পেয়েছেন। তাঁকে সামনাসামনি খেলেছেন কেন্টের অধিনায়ক স্যাম বিলিংস। সে অভিজ্ঞতা থেকেই মাইকেল ভনের সঙ্গে একমত হচ্ছেন বিলিংস। মজা করে জানিয়েছেন, তাঁরও নাকি এমন অনুভূতি হতো প্রতি সপ্তাহেই (কাপড় নষ্ট করার।)!