দ্বিতীয় দিনেই জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

আরেকটি দারুণ ইনিংস খেলেছেন ফখর। ছবি: এএফপি
আরেকটি দারুণ ইনিংস খেলেছেন ফখর। ছবি: এএফপি
>
  • পাকিস্তান: ২৮২ ও ১৪৪/২
  • অস্ট্রেলিয়া: ১৪৫
  • অভিষেকে টানা দ্বিতীয় ফিফটি পেলেন ফখর জামান

আবুধাবি টেস্টের ভবিষ্যতে কী লেখা আছে, এ বোধ হয় তিন দিন আগেই বলে দেওয়া যাচ্ছে। আগামীকাল সকালের সেশনে দুর্দান্ত কোনো প্রত্যাবর্তনের গল্প লিখতে পারলে ভালো, না হলে এ টেস্টে অস্ট্রেলিয়ার হার আটকানো আর হচ্ছে না। দিনের শেষ সেশনেও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের শরীরী ভাষায় এর ছাপ পড়তে পারত। সেটা হয়নি একজনের কারণেই, নাথান লায়ন। অবিশ্বাস্য এক ক্যাচে অস্ট্রেলিয়ার আত্মবিশ্বাস ধরে রেখেছেন এই স্পিনার। হতাশার এক দিনে এটুকুই প্রাপ্তি সফরকারীদের। ৮ উইকেট হাতে রেখেই ২৮১ রানে এগিয়ে আছে পাকিস্তান।

লায়নের বলে জোরালো এক শট খেলেছিলেন ফখর জামান। বুলেট গতিতে ছোটা সে বল অবিশ্বাস্যভাবে হাতে আটকে ফেললেন লায়ন। দুর্দান্ত এ ক্যাচেই অভিষেকে সেঞ্চুরির আশাটা পূরণ হলো না ফখরের। প্রথম ইনিংসে ৯৪ রানের পর দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে আউট হয়েছেন ছোট সংস্করণের দুর্দান্ত ওপেনার। দুটি ইনিংসই অস্ট্রেলিয়াকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে। প্রথম ইনিংসে ৫৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলা পাকিস্তান ফখরের ইনিংসেই ভিত্তি পেয়েছিল। আর দ্বিতীয় ইনিংসে তাঁর আক্রমণের সামনে নতজানু হয়ে পড়েছেন অস্ট্রেলিয়ার বোলাররা।

অস্ট্রেলিয়া তবু দুঃখ করতে পারে, দিনটা আরেকটু ভালো যেতে পারত আজ। ব্যাটসম্যানদের অমন ব্যর্থতার পরও! যদি পাকিস্তানের হয়ে পঞ্চাশ পেরোনো আজহার আলীও ড্রেসিংরুমে ফিরতেন। দিনের খেলা শেষ হওয়ার আগের ওভারে আজহারের প্যাডে বল লাগান জন হল্যান্ড। বল যে মিডল স্টাম্প বরাবর ছিল, এ নিয়ে সন্দেহ ছিল। আম্পায়ারের সন্দেহ ছিল ব্যাটের ছোঁয়া লেগেছে, এ কারণে আউট দেননি। কিন্তু অস্ট্রেলিয়া রিভিউ নেয় এ সিদ্ধান্ত বদলানোর জন্য।

রিভিউতে দেখা যায়, বল ব্যাটের ছোঁয়া পায়নি। বল লাইনে ছিল এবং বল ট্র্যাকিং স্টাম্পেই লাগত। কিন্তু ব্যাটসম্যান স্টাম্প থেকে তিন মিটারের বেশি দূরত্বে থাকায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই রেখে দেওয়া হয়। কিন্তু মাঠের আম্পায়ারের সন্দেহ ছিল ব্যাটে বল লাগা নিয়ে। তিন মিটারের নিয়মটি বলের দিক পরিবর্তনের সমস্যা নিয়ে। কিন্তু হল্যান্ডের সে বল যে কোনোভাবেই স্টাম্পের ওপর দিয়ে যেত না কিংবা বাঁক ঘুরে দুই পাশের স্টাম্পের সীমানা পার হতো না, এ নিয়ে সন্দেহ নেই কারও। কিন্তু নিয়মের মারপ্যাঁচে ‘আম্পায়ার্স কল’ এ বেঁচে যান আজহার। অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন উইকেটের সামনে লাফিয়ে তিন মিটার কত দূর সেটা মেপে দেখলেও সিদ্ধান্ত বদলাতে পারেননি।

সিদ্ধান্ত বদলাতে পারলে স্কোরটা একটু ভদ্রস্থ দেখাত অস্ট্রেলিয়ার জন্য। ১৪২/৩ নিয়ে আগামীকাল দিন শুরু করত পাকিস্তান। অস্ট্রেলিয়াও জয়ের লক্ষ্যটা সাড়ে তিন শর মধ্যে আটকানোর স্বপ্ন দেখত। তবে মোহাম্মদ আব্বাস, ইয়াসির ও বিলালের সামনে দেড় শ পার করাটাই যে কঠিন হয়ে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়ার জন্য। ক্রিকেটের গৌরবময় অনিশ্চয়তার কথা বলেও এ ম্যাচে অস্ট্রেলিয়ার জন্য ইতিবাচক কিছু আর খুঁজে পাওয়া যাচ্ছে না।