মেসির চোট তবু বার্সেলোনার জয়

>
চোটের আগেই দলকে ২-০ গোলে এগিয়ে রাখেন মেসি। ছবি: এএফপি
চোটের আগেই দলকে ২-০ গোলে এগিয়ে রাখেন মেসি। ছবি: এএফপি

লা লিগায় সেভিয়ার বিপক্ষে ৪-২ গোলের ব্যবধানে জয় পেয়েছে বার্সেলোনা। বার্সেলোনার পক্ষে একটি করে গোল করেন মেসি, কুতিনহো, সুয়ারেজ ও ইভান রাকিটিচ। সেভিয়ার হয়ে একটি করে গোল করেন সারাবিয়া ও মুরিয়েল।

শেষদিকে টের স্টেগান বার কয়েক বার্সেলোনাকে না বাঁচালে ফলাফল হতে পারত অন্য কিছু। সুয়ারেজ সহজ সুযোগ হাতছাড়া না করলে বার্সেলোনাও পেত আরও গোল। যদিও সেভিয়ার বিপক্ষে শেষতক ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। এমন দিনে বার্সার একমাত্র খারাপ খবরটি তাদের সেরা খেলোয়াড়টির চোট। ম্যাচের ১৪ মিনিটে পড়ে গিয়ে চোট পান মেসি। এরপর হাতে ব্যান্ডেজ নিয়ে মাঠ ছাড়তে হয় মেসিকে। সামনেই চ্যাম্পিয়নস লিগের খেলা। রয়েছে এল ক্লাসিকোর গুরুত্বপূর্ণ ম্যাচও। বার্সা সমর্থকদের মনে একটাই প্রশ্ন—মেসিকে ঠিকঠাক পাওয়া যাবে তো?

শুরু থেকেই সেভিয়াকে চাপে রাখে বার্সেলোনা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই মেসির পাস থেকে গোল করেন কুতিনহো। পাল্টা আক্রমণে সমতায় ফিরতে পারত সেভিয়া। ম্যাচের ষষ্ঠ মিনিটে এরেনার শট গোলপোস্টে না লাগলে নিশ্চিত সমতায় ফিরত অতিথিরা। এরপর দুই দলই একে অন্যের রক্ষণে ভয় ধরিয়ে দেয়। তবে খেলায় এগিয়ে যায় বার্সেলোনাই। ম্যাচের ১২তম মিনিটে সুয়ারেজের দুর্দান্ত পাস থেকে বল পায় মেসি। তাঁকে আর ঠেকায় কে! সেভিয়ার রক্ষণকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান আর্জেন্টাইন এই গোলমেশিন। এরপরই ভাজকেজের সঙ্গে বল দখল করতে গিয়ে পড়ে গিয়ে চোট পান মেসি। মেসির বদলি হিসেবে মাঠে নামেন ডেম্বেলে। নিজেদের সেরা খেলোয়াড়কে হারিয়ে বার্সেলোনার খেলার গতি খানিকটা কমে আসে। ৩৬ মিনিটে সুয়ারেজের শট বারের ওপর দিয়ে চলে গেলে রক্ষা পায় সেভিয়া। ৪১ মিনিটে ডেম্বেলের শটটিও চলে যায় গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে। এরপর সুযোগ হাতছাড়া করেন রাকিটিচও। প্রথমার্ধের খেলা শেষ হয় ২-০ স্কোরলাইনে।

বার্সেলোনার হয়ে প্রথম গোলটি করেন কুতিনহো। ছবি: এএফপি
বার্সেলোনার হয়ে প্রথম গোলটি করেন কুতিনহো। ছবি: এএফপি

দ্বিতীয়ার্ধের ৬১ মিনিটে আবারও গোলের সুযোগ পায় সেভিয়া। তবে টের স্টেগান দুইবার বার্সেলোনাকে রক্ষা করেন। মেসি নেই। গোলের দায়িত্ব নেন সুয়ারেজ। বেশ কটি সুযোগ হাতছাড়া করলেও ৬২ মিনিটে পেনাল্টি আদায় করেন সুয়ারেজ। পেনাল্টি শটে বার্সেলোনাকে ৩-০ গোলে এগিয়ে নেন সুয়ারেজ। ৭৯ মিনিটে সারাবিয়ার দুর্দান্ত শটে গোল পায় সেভিয়া। খেলায় ফেরার আশাও তখন খানিকটা জেগে ওঠে। চাপে পড়ে যায় বার্সেলোনা। টের স্টেগান আবারও দুই দফা রক্ষা করেন বার্সেলোনাকে। তবে সেভিয়ার খেলায় ফেরা আর হয়ে ওঠেনি। ৮৮ মিনিটে উল্টো গোল হজম করে বসে দলটি। রাকিটিচের দুর্দান্ত ভলিতে ৪-১ গোলে এগিয়ে যায় বার্সেলোনা। যোগ হওয়া সময়ে মুরিয়েলের গোলে ব্যবধান কমলেও ১৮ পয়েন্ট নিয়ে লা লিগা পয়েন্ট টেবিলের শীর্ষে এখন কাতালানরাই।