এই এল ক্লাসিকো যেন লবণ ছাড়া তরকারি!

কাল রাতে মেসির চোট তাঁকে ছিটকে ফেলেছে এল ক্লাসিকো থেকে। ছবি: টুইটার
কাল রাতে মেসির চোট তাঁকে ছিটকে ফেলেছে এল ক্লাসিকো থেকে। ছবি: টুইটার
>এল ক্লাসিকোয় এবার ক্রিস্টিয়ানো রোনালদো থাকবেন না—এটা সবারই জানা। কাল রাতে মেসির চোট বয়ে এনেছে আরও একটি দুঃসংবাদ। মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় তিনি থাকছেন না। অর্থাৎ মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো যেন লবণ ছাড়া তরকারিই

‘এল ক্লাসিকো’ এমনিতেই জিভে জল আনা লড়াই। সেখানে মেসি-রোনালদোর মতো তারকা থাকা মানে মণিকাঞ্চণ যোগ। এল ক্লাসিকোয় গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের এই সেরা দুই খেলোয়াড়ের লড়াই দেখতে অভ্যস্ত ছিল সবাই। গত জুলাইয়ে ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়লে প্রতিদ্বন্দ্বিতার এই ‘জুটি’টা ভেঙে যায়। এবার এল ক্লাসিকোয় তাই মানসিক প্রস্তুতিটা নিয়েই রেখেছিলেন ফুটবলপ্রেমীরা। রোনালদোহীন-ক্লাসিকো। কিন্তু কে জানত, মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় থাকবেন না মেসিও!

বার্সা ভক্তরা এই দুঃসংবাদ পেয়েছেন কাল রাতেই। সেভিয়ার বিপক্ষে বল দখলের লড়াইয়ে হাতে চোট পান মেসি। কবজির ওপরের হাড়ে চিড় ধরায় তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। অর্থাৎ ২৮ অক্টোবর লা লিগার প্রথম এল ক্লাসিকোয় আর্জেন্টাইন তারকাকে পাচ্ছে না বার্সেলোনা। তার মানে মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো—অনেকটাই লবণ ছাড়া তরকারি! এমনটা শেষ কবে দেখা গিয়েছে?

এটা নিশ্চিত গত এক দশকে এমনটা কখনো দেখা যায়নি। একেবারে সঠিক হিসেব অনুযায়ী, মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো গত ১১ বছরে এই প্রথম। রিয়াল-বার্সার এই চিরপ্রতিদ্বন্দ্বীতায় সর্বশেষ এমন নজির দেখা গিয়েছে ২৩ ডিসেম্বর, ২০০৭। ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত সেই ম্যাচে হুলিও ব্যাপতিস্তার গোলে ১-০ গোলে জিতেছিল রিয়াল। রোনালদো তখন ম্যানচেস্টার ইউনাইটেডে। আর মেসি চোটের কারণে সেই ম্যাচটা খেলতে পারেননি।