ভারতকে চমকে দিল ওয়েস্ট ইন্ডিজ

গুয়াহাটিতে আজ ভারতীয় বোলারদের নিয়ে খেলেছেন শিমরন হেটমায়ার। ছবি: এএফপি
গুয়াহাটিতে আজ ভারতীয় বোলারদের নিয়ে খেলেছেন শিমরন হেটমায়ার। ছবি: এএফপি
>টেস্ট সিরিজে যাচ্ছেতাই ওয়েস্ট ইন্ডিজ গুয়াহাটির প্রথম ওয়ানডেতেই ভারতীয় বোলিংকে চমকে দিয়ে ৫০ ওভারে ৮ উইকেটে তুলেছে ৩২২। শিমরন হেটমায়ারের ব্যাট থেকে এসেছে দারুণ এক সেঞ্চুরি।

সীমিত ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ যে অন্য রকম দল, সেটি হয়তো জানা ছিল ভারতের। কিন্তু গুয়াহাটির প্রথম ওয়ানডেতে বিরাট কোহলির দলকে রীতিমতো চমকে দিয়েছে ক্যারিবীয়রা। সিরিজের প্রথম ওয়ানডেতে শিমরন হেটমায়ারের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে ৮ উইকেটে ৩২২ রান তুলেছে তারা।

টসে হেরেই ব্যাটিংয়ে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। চন্দরপল হেমরাজের উইকেট দলীয় ১৯ রানের মাথায় হারালেও কাইরেন পাওয়েল ও শাই হোপে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস বেশ কিছুটা পথ এগিয়ে দিয়ে যান। ৬৫ রানের এই জুটিতে পাওয়েলের অবদান ৪১ আর হোপের ২১। দলীয় ৮৪ রানে ব্যক্তিগত ৫১ রান করে ফেরেন পাওয়েল।
এই ভিত্তির ওপর দাঁড়িয়ে দলীয় সংগ্রহটাকে টেনে নিয়ে যাওয়ার দায়িত্বটা অবশ্য পালন করতে পারেননি মারলন স্যামুয়েলস আর শাই হোপ। স্যামুয়েলস ফেরেন শূন্য রানে। ১১৪ রানে ৪ উইকেট হারিয়ে বসা ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখান হেটমায়ার। মাত্র ৭৮ বলে ১০৬ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। তাঁর ইনিংসে ছিল ৬ চার আর ৬ ছক্কা। হেটমায়ার আজ এক রেকর্ডের মালিক হয়েছেন। সেটি ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে কম ইনিংস খেলে তিনটি সেঞ্চুরির। এর আগে এই রেকর্ড ছিল ভিভ রিচার্ডসের। ১৬ ইনিংস খেলে নিজের তৃতীয় সেঞ্চুরি পেয়েছিলেন ক্যারিবীয় গ্রেট। হেটমায়ার পেয়েছেন ১৩ ইনিংস খেলেই।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শেষটা আসে রোভমান পাওয়েল, জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশু আর কেমার রোচের ব্যাটে। পাওয়েল করেন ২৩ বলে ২২, হোল্ডার ৪২ বলে ৩৮। তবে বিশু আর রোচ সবচেয়ে বেশি চমকে দিয়েছেন ভারতীয় বোলারদের। শেষ উইকেট জুটিতে এই দুজন স্কোরবোর্ডে যোগ করেন ৪৪ রান। বিশু ২৬ বলে ২২ আর রোচ ২২ বলে ২৬ করে ক্যারিবীয় ইনিংস ৩২২-এ নিয়ে যান।

ভারতীয় বোলারদের জন্য আজকের দিনটা মোটেও ভালো যায়নি। প্রায় প্রত্যেকেই ছিলেন খরুচে। মোহাম্মদ শামি ৮১ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। উমেশ যাদব ১০ ওভারে ৬৪ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। খলিল আহমেদ নিয়েছেন ১ উইকেট। ভারতীয়দের মধ্যে সেরা ছিলেন যুজবেন্দ্র চাহাল। ১০ ওভারে ৪১ রানে দিয়ে তিনি নিয়েছেন ৩ উইকেট।