অভিষেকের মঞ্চেই বিদায় নেবেন হেরাথ

অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন হেরাথ। ফাইল ছবি
অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন হেরাথ। ফাইল ছবি

‘ছাই থেকে ছাই, ধুলো থেকে ধুলো...’ আধ্যাত্মিক কাজে ব্যবহৃত এই বাক্যের অর্থটা খুব সাধারণ। যেখানে শুরু, সেখানেই ফিরে আসে সবাই। রঙ্গনা হেরাথ সে পথেই হাটতে যাচ্ছেন। ২০ বছর আগে গলে অস্ট্রেলিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন। আগামী নভেম্বরে সেই গলেই ক্যারিয়ারের যতি টানবেন। প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকে অবশ্য পাচ্ছেন না, তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডেই সন্তুষ্ট হতে হচ্ছে হেরাথকে।

মুত্তিয়া মুরালিধরনের কারণে ক্যারিয়ারের প্রথম দশক খেলার সুযোগ মিলেছে কালেভদ্রে। ১৯ বছর পেরোনোর পরও তাই নামের পাশে মাত্র ৯২টি টেস্ট। এতেই অবশ্য টেস্টে ৪৩০ উইকেট পেয়ে গেছেন। ইনিংসে ৩৪ বার ৫ উইকেট পেয়েছেন, ম্যাচে ১০ উইকেট পেয়েছেন নয়বার। মুরালিধরন পরবর্তী যুগে শ্রীলঙ্কার বোলিং ভারটা নিজের কাঁধে নিয়েছেন হেরাথ। তাঁর কারণেই জয়াবর্ধনে-সাঙ্গাকারা অবসর নেওয়ার পরও ঘরের মাঠে এখনো অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকাকে নাকানি-চুবানি খাইয়ে যাচ্ছে শ্রীলঙ্কা।

তবে একসময় না একসময় থামতেই হতো তাঁকে। সেটা ইংল্যান্ডের বিপক্ষে এ সিরিজ শেষে বলেই জানত সবাই। কিন্তু আজ জানা গেছে তিন ম্যাচ সিরিজের পুরোটা খেলবেন না হেরাথ। গলে প্রথম টেস্ট খেলেই বিদায় জানিয়ে দেবেন তিনি। খবরটি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, ‘আমরা রঙ্গনার সিদ্ধান্তকে সম্মান ও সমর্থন জানাই, যদিও তাঁর অবসর শ্রীলঙ্কার ক্রিকেটের জন্য বড় এক ধাক্কা। তিনি যে অমূল্য অবদান রেখেছেন এ জন্য তাঁকে ধন্যবাদ দিচ্ছি আমরা।’

শ্রীলঙ্কার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারি বিদায় জানাবেন নভেম্বরের প্রথম সপ্তাহেই। ৬ নভেম্বর শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট।