ছবি দেখে চিনুন,এঁরাই খেলবেন বাংলাদেশে

নেইমারের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে কলিন্দ্রেসের। সংগৃহীত ছবি
নেইমারের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে কলিন্দ্রেসের। সংগৃহীত ছবি
>বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে খেলতে দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে খেলা খেলোয়াড়। আছেন ২০১৬ কোপা আমেরিকা ও ২০০৯ কনফেডারেশন কাপ খেলা ফুটবলারও

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের ক্লাবগুলোতে আফ্রিকান ফুটবলারদের প্রাধান্যই ছিল। খুব সস্তায় পাওয়া গা জোয়ারি ফুটবলারদের দলে ভেড়াতে পারলেই যেন বর্তে যেত তারা। তবে দৃশ্যপটটা এবার বদলে যাচ্ছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে খেলতে দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে খেলা সহ ২০১৬ কোপা আমেরিকা ও ২০০৯ কনফেডারেশন কাপ খেলা ফুটবলারদেরও। এমন কয়েকজন ফুটবলারের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া হলো।

দানিয়েল কলিন্দ্রেস

রাশিয়া বিশ্বকাপে কোস্টারিকা স্কোয়াডে শুধু নামই ছিল না, সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে মোট ৯৮ মিনিট মাঠে ছিলেন দানিয়েল কলিন্দ্রেস। সুইজারল্যান্ডের বিপক্ষে মূল একাদশেই ছিলেন কলিন্দ্রেস, খেলেছেন ৮১ মিনিট পর্যন্ত। এবার তাঁকেই দেখা যাবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবাগত বসুন্ধরার জার্সিতে। ঢাকায় পা রাখার আগে জাতীয় দলের হয়ে খেলে এসেছেন জাপানের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ।
দেপোর্তিভো সাপ্রিসার একাডেমিতে বেড়ে ওঠা এই ফরোয়ার্ডের পেশাদার ফুটবলে অভিষেকও একই ক্লাবে। ক্লাবটির হয়ে টানা আট বছর খেলেছেন তিনি। এই প্রথম দেশের বাইরের ক্লাবে খেলার অভিজ্ঞতা হচ্ছে তাঁর।

ব্রাজিলের কাসেমিরোর বিপক্ষে বল দখলের লড়াইয়ে কেভিন বেলফোর্ট। সংগৃহীত ছবি
ব্রাজিলের কাসেমিরোর বিপক্ষে বল দখলের লড়াইয়ে কেভিন বেলফোর্ট। সংগৃহীত ছবি

কেভিন বেলফোর্ট

হাইতি জাতীয় দলের স্ট্রাইকার কেভিন বেলফোর্টকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের টানা দুইবারের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত শতবর্ষী কোপা আমেরিকা টুর্নামেন্টে হাইতির হয়ে তিনটি ম্যাচেই মাঠে নেমেছিলেন এই স্ট্রাইকার। দুই বছর আগের কোপায় তিন ম্যাচে মোট ১৩৮ মিনিট মাঠে ছিলেন হাইতিয়ান এই তারকা। ব্রাজিলের বিপক্ষে ৪৯ মিনিট, ইকুয়েডরের বিপক্ষে ৭০ মিনিট আর পেরুর বিপক্ষে ১৯ মিনিট খেলেছিলেন তিনি।

বেলফোর্টের হাইতি জাতীয় দলে অভিষেক হয় ২০১০ সালে। ৪০ ম্যাচ খেলে করেছেন ১৪ গোল। এর মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বে ১৩ ম্যাচ খেলে করেছেন চার গোল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বলিভিয়া ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও গোল আছে আবাহনীতে নাম লেখানো এই স্ট্রাইকারের। ঢাকায় আসার আগে সর্বশেষ খেলেছেন ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইএসএলএ জামশেদপুর এফসি’র হয়ে। এর আগে ২০১৬ সালে খেলেছেন শচীন টেন্ডুলকারের কেরালা ব্লাস্টার্সে। জামশেদপুরের হয়ে কোনো গোল না করতে পারলেও কেরালার হয়ে ১৫ ম্যাচে করেছিলেন তিন গোল।

ক্রিস্টিয়ানো রোনালদোকে থামানোর চেষ্টা করছেন বসুন্ধরায় নাম লেখানো জর্জ গোটর। সংগৃহীত ছবি
ক্রিস্টিয়ানো রোনালদোকে থামানোর চেষ্টা করছেন বসুন্ধরায় নাম লেখানো জর্জ গোটর। সংগৃহীত ছবি

জর্জ গোটর

স্পেন অনূর্ধ্ব ১৭ দলের হয়ে খেলা জর্জ গোটর ব্লাস খেলবেন বসুন্ধরায়। এক সময় স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকের এই সতীর্থ খেলতেন জারাগোজায়। এরপর বার্সেলোনার ক্লাব এস্পানিওলের জার্সিতেও খেলেছেন জর্জ গোটর। ঢাকা আসার আগে ৩১ বছর বয়সী এই সেন্টারব্যাক শেষ খেলেছেন মালদ্বীপের নিউ রেডিয়ান্ট ক্লাবে।

কনফেডারেশন কাপে স্পেনের স্ট্রাইকার ফার্নান্দো তোরেসের বিপক্ষে মুয়াইদ খালিদ। সংগৃহীত ছবি
কনফেডারেশন কাপে স্পেনের স্ট্রাইকার ফার্নান্দো তোরেসের বিপক্ষে মুয়াইদ খালিদ। সংগৃহীত ছবি

মুয়াইদ খালিদ আল খামিশিয়ে

ব্রাদার্স ইউনিয়নের জার্সিতে খেলতে দেখা যাবে ইরাকের মুয়াইদ খালিদ আল খামিশিয়েকে। ইরাকের হয়ে ২০০৯ কনফেডারেশন কাপ খেলেছিলেন ইরাকি এই ডিফেন্ডার। ব্রাদার্সে আসার আগে তিনি খেলেছেন ইরাকি ক্লাব আল জাওরার হয়ে।