'এল ক্লাসিকো'য় কেমন হবে রিয়ালের একাদশ?

রিয়ালের মাঝমাঠে মূল ভূমিকা রাখতে হবে মদরিচকে। ছবি: টুইটার
রিয়ালের মাঝমাঠে মূল ভূমিকা রাখতে হবে মদরিচকে। ছবি: টুইটার
স্প্যানিশ লা লিগায় আজ বাংলাদেশ সময় রাত ৯টা ১৫ মিনিটে মর্যাদার ‘এল ক্লাসিকো’ লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। আগুনে এই ম্যাচে কেমন হবে রিয়ালের একাদশ?


শীর্ষস্থানীয় বার্সেলোনার সঙ্গে ব্যবধানটা মাত্র ৪ পয়েন্টের। কিন্তু পয়েন্ট টেবিলে তাকালে রিয়াল মাদ্রিদকে খুঁজে পেতে কষ্ট হবে। না, লা লিগার পয়েন্ট টেবিলেই আছে ইউরোপসেরা দলটি। তবে শীর্ষ পাঁচ থেকেও দুই ধাপ নিচে সাতে। এমন অবস্থা চললে চ্যাম্পিয়নস লিগ দূরে থাক, ইউরোপাও খেলা হবে না রিয়ালের। প্রশ্ন জেগেছে, রিয়াল কোচের পদে থাকতে পারবেন হুলেন লোপেতেগি? আজ ‘এল ক্লাসিকো’য় হারলে জবাবটা ‘না’ হওয়ার সম্ভাবনাই বেশি।

ভীষণ চাপের মধ্যে আছেন লোপেতেগি। একদিকে রিয়াল সমর্থকেরা মুণ্ডুপাত করছে। অন্যদিকে স্প্যানিশ সংবাদমাধ্যমও ধুয়ে দিচ্ছে। কেন দেবে না? গত মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে জয়ের আগে পাঁচ ম্যাচ জয়বঞ্চিত ছিল রিয়াল। এর মধ্যে লিগেই তারা হেরেছে তিন ম্যাচ ও ড্র একটি। দল গোলখরায়ও ছিল ৪৮১ মিনিট। এমন বিবর্ণ পারফরম্যান্স নিয়েই কাল ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হবে লোপেতেগির রিয়াল। এই ম্যাচটা তাঁর জন্য এক অর্থে চাকরি বাঁচানোর লড়াই—এই লড়াইয়ে কেমন একাদশ মাঠে নামাবেন লোপেতেগি?

সংবাদমাধ্যমের খবর, প্রায় পূর্ণশক্তির স্কোয়াডই পাচ্ছেন লোপেতেগি। শুধু একজন নেই, দানি কারভাহাল। ও, আরও একজন নেই, ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই তারকা জুলাইয়ে যোগ দিয়েছেন জুভেন্টাসে। রোনালদোর প্রস্থানের পর এটাই রিয়ালের প্রথম ‘এল ক্লাসিকো’—যেখান থেকে ৩ পয়েন্ট (জয়) তুলে নিতে পারলে বার্সার সঙ্গে ব্যবধান কমানোর পাশাপাশি লোপেতেগির চাকরিও সম্ভবত টিকে থাকবে। এই কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড়ানো লোপেতেগির জন্য দুঃসংবাদ—দুই ফুলব্যাক নিয়ে অনিশ্চয়তা। গোড়ালির চোটে এমনিতেই বাইরে দানি কারভাহাল। আর মার্সেলো চোট কাটিয়ে উঠলেও পুরো ফিট নন।

চোটের থাবা সত্ত্বেও রিয়ালের স্কোয়াড কাগজ-কলমে কিন্তু বেশ শক্তিশালী। ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে আগের ম্যাচে খেলানো একাদশের বেশির ভাগই হয়তো থাকবেন আজ। শুধু রাইটব্যাকে সেদিন উইঙ্গার লুকাস ভাসকেজকে নামানো হয়েছিল। আজ সে ঝুঁকি নেওয়ার সম্ভাবনা প্রায় শূন্য। মার্সেলো ফিট না থাকলে নাচো লেফট ব্যাক পজিশনে খেলবেন, আর রাইটব্যাকে থাকবেন ওদ্রিওজোলা। আর মার্সেলো ফিট থাকলে নাচোই থাকবেন রক্ষণভাগের ডান প্রান্তে। সেন্টারব্যাক পজিশনে সার্জিও রামোস ও রাফায়েল ভারানের খেলা নিশ্চিত। পুরো ফিট না হলেও লেফটব্যাক পজিশনে সহ অধিনায়ক মার্সেলো যে নামবেন সেটা অবশ্য প্রায় নিশ্চিত।

রিয়ালের রক্ষণভাগ সামলানোর চ্যালেঞ্জ নিতে হবে নাচো ও রামোসকে। ছবি: টুইটার
রিয়ালের রক্ষণভাগ সামলানোর চ্যালেঞ্জ নিতে হবে নাচো ও রামোসকে। ছবি: টুইটার

মাঝমাঠে লোপেতেগির ভরসা টনি ক্রুস, কাসেমিরো ও লুকা মদরিচ। মাঝমাঠের বাঁ দিকে ক্রুস আর ডান দিকে মদরিচের একটু পেছনে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে রক্ষণভাগ ও আক্রমণভাগের মধ্যে সেতুবন্ধন রচনা করবেন কাসেমিরো। আর এঁদের সামনে থাকবেন ইসকো। স্প্যানিশ সংবাদমাধ্যম অবশ্য এখানেও একটু ফাঁক রাখছে। তাদের ধারণা, মাঝমাঠে ইসকোকে না খেলিয়ে অ্যাসেনসিওকেও খেলাতে পারেন লোপেতেগি।

ইসকো ও গ্যারেথ বেলের সামনে খেলবেন করিম বেনজেমা। টানা আট ম্যাচ গোলখরা কাটিয়ে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন বেনজেমা। গত মাসে রোমার বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের পর থেকেই গোলখরায় রয়েছেন বেল। তবে সংবাদমাধ্যম জানিয়েছে এল ক্লাসিকোয় অভিজ্ঞ এই আক্রমণভাগেই ভরসা রাখবেন লোপেতেগি। ওহ, আর গোলপোস্টে থিবো কোর্তোয়া।

রিয়াল মাদ্রিদের সম্ভাব্য একাদশ: গোলরক্ষক: থিবো কোর্তোয়া। রক্ষণভাগ: নাচো, সার্জিও রামোস, রাফায়েল ভারানে, মার্সেলো। মাঝমাঠ: লুকা মদরিচ, কাসেমিরো, টনি ক্রুস। আক্রমণভাগ: করিম বেনজেমা, গ্যারেথ বেল ও ইসকো।