রোহিত যেখানে কোহলিরও 'দ্বিগুণ'!

কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোহিত শর্মা ১৬২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন। ছবি: এএফপি
কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোহিত শর্মা ১৬২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন। ছবি: এএফপি
>ফিফটি পেলে সেটিকে সেঞ্চুরি, সেঞ্চুরি পেলে সেটিকে ১৫০, আর ১৫০ পেলে সেটিকে ২০০তে নিয়ে যাওয়ার অবিশ্বাস্য ক্ষমতা নিয়ে জন্মেছেন রোহিত শর্মা

সাংবাদিকেরা প্রশ্নটা করেছেন। সেই প্রশ্নে একটু অনুযোগ মিশে ছিল কি না, তা তো বলার উপায় নেই। তবে প্রশ্নের ধরন দেখে মনে হচ্ছে, রোহিত শর্মা যেন ইচ্ছে করেই করেননি। চাইলেই তো করতে পারতেন। কী সেটি ? ওয়ানডেতে আরও একটা ডাবল সেঞ্চুরি!

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি এক সময় অভাবিতই ছিল। এমনকি সেই ১৯৯৭ সালে সাঈদ আনোয়ার ভারতের বিপক্ষে ১৯৪ রানের ইনিংস খেলে ফেলার পরও অনেকে ভাবতে পারেনি, ওয়ানডেতে দুই শর ইনিংস কেউ খেলে ফেলতে পারবে। টি-টোয়েন্টি যুগ শুরুর পর ভাবনাটায় পরিবর্তন আসতে থাকে। আনোয়ারের কীর্তির এক যুগ পেরিয়ে জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি আবারও ১৯৪ পর্যন্ত গেলেও অবশ্য দুই শ পেরোনো ইনিংস তখনো দেখা যায়নি।

অবশেষে দেখা গেল শচীন টেন্ডুলকারের সৌজন্যে। যোগ্য মানুষটার নামের পাশেই ২০০৯ সালে লেখা হলো ওয়ানডে ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিটি। এরপর ডাবল সেঞ্চুরি হয়েছে আরও সাতটি। এর তিনটিই করেছেন একজন, রোহিত শর্মা! যেখানে আর কারও দুটি ডাবল সেঞ্চুরিই নেই।

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও রোহিত এত অনায়াসে খেলছিলেন, মনে হচ্ছিল, আরও একটি ডাবল সেঞ্চুরি বুঝি পেয়ে যাবেন। ১৬২ রানে আউট হলেন যখন, তখনো ইনিংসের ৩৭ বল বাকি ছিল। সাংবাদিকেরা তাই অনুযোগ করতেই পারেন, রোহিত বুঝি ইচ্ছে করেই ডাবল সেঞ্চুরির দিকে মনোযোগটা দেননি। রোহিত নিজেও ম্যাচ শেষে বলেছেন, ডাবল সেঞ্চুরি তো দূরের কথা, ইনিংসের কোনো পর্যায়েই ফিফটি বা সেঞ্চুরির কথা ভাবেননি। তিনি শুধু ভেবেছেন প্রতিটা বল নিয়ে, দলের স্কোর নিয়ে।

কিন্তু তিনি বললে বাকিরা মানবে কেন! বিরাট কোহলির মতো রান মেশিন দলে থাকলে বাকি সবার নিষ্প্রভ হয়ে যাওয়ার কথা। সেই রকম একটি দলে খেলেও যে ব্যাটসম্যান নিজের আলোতে উজ্জ্বল, সে তো রোহিতই। ফিফটি পেলে সেটিকে সেঞ্চুরি, সেঞ্চুরি পেলে সেটিকে ১৫০, আর ১৫০ পেলে সেটিকে ২০০তে নিয়ে যাওয়ার অবিশ্বাস্য ক্ষমতা নিয়ে জন্মেছেন রোহিত।

এশিয়া কাপেই কী হলো দেখুন। ৫২ রানে ইনিংসের পর অপরাজিত ৮৩ খেললেন। টানা দুই ইনিংসে ফিফটি পেরোনোর পরও সেঞ্চুরি এল না! এই বিস্ময়ের ঘোর রোহিত মুছে দিলেন পরের ম্যাচেই। পাকিস্তানের বিপক্ষে ১১১‌ রানের অপরাজিত ইনিংস খেললেন। এশিয়া কাপের দুর্দান্ত রোহিতকে দেখা গেল ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও। প্রথম ম্যাচেই খেললেন অপরাজিত ১৫২, মাঝখানে দুই ইনিংসে ব্যর্থ হওয়ার জ্বালা জুড়োলেন কাল ১৬২ রানের ইনিংস খেলে।

একই সিরিজ বা টুর্নামেন্টে কোনো ব্যাটসম্যানের দুটি ১৫০+ ইনিংস এর আগে একবারই দেখা গেছে। সেটি করেছিলেন হ্যামিল্টন মাসাকাদজা, ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে। রোহিতের জন্য ১৫০ অবশ্য কোনো ঘটনাই নয়। এ নিয়ে সপ্তমবার দেড় শ পেরোনো ইনিংস খেললেন। এখনকার রেকর্ড পরিমাপের একক হয়ে ওঠা বিরাট কোহলির চেয়ে সংখ্যাটি প্রায় দ্বিগুণ! কোহলি দেড় শ পেরিয়েছেন চারবার।

ওয়ানডেতে দেড় রানের ইনিংস খেলায় রোহিতের সবচেয়ে কাছে আছেন টেন্ডুলকার ও ডেভিড ওয়ার্নার (পাঁচবার করে)। কোহলি ছাড়াও গেইল, হাশিম আমলা ও সনাৎ জয়াসুরিয়া। রোহিতের সবগুলো দেড় শর ইনিংস এসেছে ২০১৩ সালের পর, এখান থেকেও বোঝা যায়, সেঞ্চুরি পেলেই ক্ষুধাটা যে তাঁর মেটে না।

আর তাই টানা তিন সেঞ্চুরি করা বিরাট কোহলিও যখন ম্লান হয়ে যান, জানবেন, আজ অন্য আরেক সূর্য আরও তেজোদীপ্ত, আরও প্রখর রোদ ছড়াচ্ছে। যে সূর্যের নাম রোহিত শর্মা!