কোহলিকে টপকে 'হিটম্যান'রোহিতের জোড়া রেকর্ড

সেঞ্চুরির পর রোহিত শর্মা। ছবি: এএফপি
সেঞ্চুরির পর রোহিত শর্মা। ছবি: এএফপি
>রোহিত শর্মার রেকর্ড সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২ উইকেটে ১৯৫ রান তুলেছে ভারত। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান শিখর ধাওয়ানের

ম্যাচের তখন পঞ্চম ওভার। ওসানে থমাসের করা দ্বিতীয় বলটি ছিল ঘণ্টায় ১৪৯ কিলোমিটার গতির। রোহিত শর্মা কিছুটা জায়গা করে মিডউইকেটের ওপর দিয়ে হাঁকালেন। ঠিকমতো টাইমিং না হলেও বলটা উড়ে গিয়ে পড়েছে সীমানার ওপাশে। সঙ্গে একটি রেকর্ডও। মানে, ওই শটে ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ডকেও উড়িয়ে দিয়েছেন ‘হিটম্যান’খ্যাত এই ব্যাটসম্যান। দুর্দান্ত ওই শটেই বিরাট কোহলির সেই রেকর্ডকে (সর্বোচ্চ রান) পেছনে ফেলে রোহিত গড়েছেন নতুন রেকর্ড—আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক (২২০৩)। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ তখনো ঠাহর করতে পারেনি কপালে কী দুর্গতি অপেক্ষা করছে তাঁদের জন্য!

দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ভালোই শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজের পেসাররা। অন্তত প্রথম ৫ ওভারে রোহিত-ধাওয়ানের মতো বিস্ফোরক ওপেনিং জুটিকে ৩৭ রান দেওয়াকে ভালো বলাই যায়। কিন্তু পঞ্চম ওভারের পর থেকে রোহিতকে আর আটকানো যায়নি। ২ উইকেটে ১৯৫ রান তুলেছে ভারত, এর মধ্যে রোহিতের একারই অপরাজিত ১১১! ৭ ছক্কা আর ৮ চারে মাত্র ৬১ বলে রোহিত তুলে নিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। মনের মধ্যে কোথাও ঘণ্টা বাজল কি? হ্যাঁ, ঠিকই ধরেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ময়দানে সর্বোচ্চ চার সেঞ্চুরির রেকর্ড এখন রোহিতের। এই পথে তিনি পেছনে ফেললেন কলিন মানরোকে (৩)।

রোহিত যে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে সেঞ্চুরি (আন্তর্জাতিক টি-টোয়েন্টি) আর ডাবল সেঞ্চুরি (ওয়ানডে) নিতে ওস্তাদ, সেই সাক্ষ্য দিচ্ছে পরিসংখ্যান। ওয়ানডেতে সর্বোচ্চ তিন ডাবল সেঞ্চুরির রেকর্ড রোহিতের। টি-টোয়েন্টিতে সর্বোচ্চসংখ্যক সেঞ্চুরির রেকর্ডটাও আজ বগলদাবা করলেন তিনি লক্ষ্ণৌতে। ছক্কা মারার ক্ষেত্রেও একটি রেকর্ড গড়েছেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ৬৬টি ছক্কার রেকর্ড এখন ভারতীয় এই ওপেনারের দখলে। আজ এই রেকর্ডটি নতুন করে লেখার পথে তিনি টপকে গেছেন গত বছর নিজেরই গড়া রেকর্ডকে! ‘হিটম্যান’-এর ব্যাট চওড়া হলে কী হতে পারে তা আজ খুব ভালোভাবেই টের পেল ওয়েস্ট ইন্ডিজ।