কুতিনহোকে পাচ্ছে না ব্রাজিল

চোটের আঘাতে এবার ছিটকে গেলেন কুতিনহো। ছবি: এএফপি
চোটের আঘাতে এবার ছিটকে গেলেন কুতিনহো। ছবি: এএফপি
>চোটের কারণে তিন সপ্তাহের জন্য মাঠ থেকে ছিটকে গেলেন ফিলিপে কুতিনহো।

চ্যাম্পিয়নস লিগ ম্যাচের পর ব্যাপারটি ভালোভাবে ধরা যায়নি। ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কুতিনহোর হ্যামস্ট্রিংয়ে চোটের ব্যাপারে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল বটে, কিন্তু কোনো নিশ্চিত সংবাদ পাওয়া যাচ্ছিল না। শেষ পর্যন্ত বার্সেলোনার তরফ থেকেই খবরটি নিশ্চিত করা হয়েছে। হ্যামস্ট্রিংয়ের চোটে তিন মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে ফিলিপে কুতিনহোকে।

সাবেক ক্লাব ইন্টার মিলানের বিপক্ষে পুরো ৯০ মিনিটই মাঠে ছিলেন কুতিনহো। পুরো ম্যাচে ভালোই খেলেছেন তিনি। ম্যালকমের করা গোলের পাসটিও এসেছে কুতিনহোর পা থেকে। এই ম্যাচে মাঠে থাকতে চোটের ব্যাপারে বিন্দুমাত্র ইঙ্গিত পাওয়া না গেলেও ম্যাচের পর ডাক্তারের শরণাপন্ন হতে হয় কুতিনহোকে। ম্যাচের শেষ কয়েক মিনিট পায়ে চোট নিয়েই খেলে গিয়েছেন তিনি। বাম পায়ের ফেরোমাল বাইসেপ টিস্যু ছিঁড়ে যাওয়ায় কুতিনহোকে মাঠের বাইরে থাকতে হবে তিন সপ্তাহের জন্য। অর্থাৎ পুরো নভেম্বর মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন তিনি।

এই চোটের কারণে আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিলও তাঁকে পাচ্ছে না। ১৭ নভেম্বর উরুগুয়ে আর ২১ নভেম্বর ক্যামেরুনের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে ব্রাজিল। এ ছাড়া অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে বার্সার ম্যাচেও কুতিনহোর খেলা নিয়ে সংশয় আছে। তাঁর এই চোটে নিশ্চিতভাবেই চিন্তিত বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। মেসির চোটের সময়টায় কুতিনহোয় ভরসা করে ভালোভাবেই উতরে গিয়েছেন ভালভার্দে। এবার মেসি-কুতিনহো ছাড়া ভালভার্দে কীভাবে উতরে যান সেটাই দেখার বিষয়।