মুশফিক যদি ওই রেকর্ডটাও জানতেন...

মুশফিক যদি সেই রেকর্ডটির কথা জানতেন ! ছবি: প্রথম আলো
মুশফিক যদি সেই রেকর্ডটির কথা জানতেন ! ছবি: প্রথম আলো
অনেক রেকর্ডই আজ নিজের করে নিয়েছেন মুশফিকুর রহিম। কিন্তু একটি রেকর্ডের মালিক তিনি হতে পারেননি অল্পের জন্য। অথচ রেকর্ডটির কথা জানলেই তিনি হয়তো তা পেরিয়ে যাওয়ার চেষ্টা করতেন!


জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্ট যেন রেকর্ডের গড়ার মঞ্চ হিসেবে দেখা দিয়েছে বাংলাদেশের কাছে। কাল মুমিনুল হক-মুশফিকুর রহিমের চতুর্থ উইকেটে (বাংলাদেশের) রেকর্ড জুটি হয়েছে। আজ ডাবল সেঞ্চুরি করে মুশফিক উঠে গেছেন ইতিহাসের পাতায়। টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ডও তাঁর। দুর্দান্ত সব রেকর্ড করে যেমন প্রাপ্তির খাতা অনেকটা ভরে ফেলেছেন, একটা অতৃপ্তিও যে থেকে গেছে মুশফিকের।

আগে প্রাপ্তির কথাই শোনা যাক। মুশফিক অনেক কঠিন কন্ডিশনে, কঠিন উইকেটে সেঞ্চুরি করেছেন। কিন্তু একটা সেঞ্চুরি ছিল না মিরপুরে, যে মাঠটা হাতের তালুর মতো চেনা। অবশেষে এই অপূর্ণতা দূর হয়েছে। ভালোভাবেই দূর হয়েছে। মুশফিক শুধু সেঞ্চুরিই করেননি, অপরাজিত ২১৯ রানে। মিরপুরে সেঞ্চুরি-খরা ঘুচে যাওয়ায় মুশফিকের চোখেমুখে তৃপ্তির আভা।

আজ সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘যেকোনো অর্জন আপনার ভালো লাগবে। মিরপুরের মাঠে এটা ছিল আমার প্রথম সেঞ্চুরি। আমি মনে করি, যেকোনো খেলোয়াড়ের জন্য এটা বিশেষ। আমার মনে হয় না, বাংলাদেশে এমন কোনো ক্রিকেটার আছে যে বলবে, মিরপুরে তার প্রথম সেঞ্চুরি স্পেশাল নয়। এখানে সেঞ্চুরি করে আমি গর্বিত, এই ইনিংস আমার কাছে স্পেশাল।’


অর্জনের খাতাটা পরিপূর্ণ বললে ভুল হবে না। কিন্তু আরেকটু এগোলেই তো ওই রেকর্ডটাও নিজের অধিকারে নিতে পারতেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সর্বোচ্চ ২২৬ রানের রেকর্ডটা আছে আজহার আলীর, ২০১৫ সালের মে মাসে বাংলাদেশের বিপক্ষে করেছিলেন। এত রেকর্ড যখন হলো, এটা কেন নিজের করে নেওয়া হয়নি?

মাহমুদউল্লাহ ইনিংস ঘোষণা আরেকটু পরে করলেই তো হয়ে যায় রেকর্ডটা। আসলে মুশফিকের জানাই ছিল না রেকর্ডের কথাটা, ‘আজহার আলীর রেকর্ড আমার মনে ছিল না। আমার মাথায় শুধু ছিল, যেভাবেই হোক ডাবল সেঞ্চুরি করতে হবে। তারপর যত করা যায়। আর সত্যি বলতে কি, সময় পেলে আমার ইচ্ছে ছিল অন্তত আড়াই শ রান করা। আর মিরাজেরও যেন একটা সেঞ্চুরি হয়। ও আজকে যেভাবে ব্যাটিং করেছে, তাতে একটা সেঞ্চুরি ওর প্রাপ্য। তবে একই সঙ্গে আমাদের বোলারদেরও একটু সময় দিতে হবে। উইকেট এখনো ততটা ভাঙেনি। আশা করছি, কাল উইকেট থেকে আরও বেশি সহায়তা পাবে। দল যে সিদ্ধান্ত নেবে, সেটা তো অবশ্যই মানতে হবে। আমার মনে হয় না এটা কোনো ভুল সিদ্ধান্ত ছিল।’