নেপালের বিপক্ষে ড্রয়ে মান রক্ষা

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। ফাইল ছবি
বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। ফাইল ছবি
টোকিও অলিম্পিক বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে ইয়াগুনের থুউন্না স্টেডিয়ামে নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ।


শেষটা একেবারে খারাপ হলো না বিধ্বস্ত বাংলাদেশের। টোকিও অলিম্পিক বাছাইপর্বে নেপালের বিপক্ষে মাঠে নামার আগে বড় হারের শঙ্কা জেগেছিল। কিন্তু হার তো নয়ই,১-১ গোলের নাটকীয় ড্র নিয়ে মাঠ ছেড়েছে মেয়েরা। ১-০ গোলে পিছিয়ে হার চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। যোগ করা সময়ের শেষ মুহূর্তে গোল করে বাংলাদেশকে সম্মান নিয়ে মাঠ ছাড়ার সুযোগ করে দেন ডিফেন্ডার আঁখি খাতুন।

বাছাইপর্বের প্রথম ম্যাচে স্বাগতিক মিয়ানমারের বিপক্ষে ৫-০ গোলের হার দিয়ে শুরু বাংলাদেশের। দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে ৭-১ গোলে উড়ে যাওয়ায় নিশ্চিত হয় বিদায়। আজ গ্রুপের শেষ ম্যাচটি সাবিনা খাতুনদের কাছে ছিল নিতান্তই সম্মান রক্ষার লড়াই। ড্র করে অন্তত হার এড়াতে পেরেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

অথচ ম্যাচের শুরুতেই ভয় ধরিয়ে দিয়েছিল নেপাল। ১৭ মিনিটে নিরু থাপার গোলে এগিয়ে যায় তাঁরা। কিন্তু এর পরে আর গোলমুখ খুলতে পারেনি দলটি। ম্যাচটি শেষের দিকেই এগিয়ে যাচ্ছিল। যোগ করা সময়ের ৯৩ মিনিটে সমতায় ফেরান ডিফেন্ডার আঁখি খাতুন। এই ড্র অলিম্পিক বাছাইপর্বে বাংলাদেশের লড়াইয়ের একমাত্র স্বীকৃতি।

কয়েক মাস আগেও মেয়েদের কল্যাণে বাংলাদেশের ফুটবলে একটা সুবাতাস বইছিল। কিন্তু এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাইপর্ব ও সিনিয়র অলিম্পিক বাছাইপর্ব দেখিয়ে দিল বাংলাদেশের মেয়েদের ফুটবলের আসল বাস্তবতা। আরও একটা বিষয় পরিষ্কার, অনূর্ধ্ব ১৫-১৬ পর্যায়ে বাংলাদেশ যে কোনো উপায়ে সাফল্য পেলেও একটু ওপরের দিকে উঠলেই বোঝা যায়, সামগ্রিকভাবে কতটা পিছিয়ে আছে মেয়েরা।