সন্তানের জন্য শোয়েবের 'না' টি-টেন টুর্নামেন্টেকে

>
কিছুদিন আগে নবজাতকের বাবা-মা হয়েছেন শোয়েব-সানিয়া। ছবি: টুইটার
কিছুদিন আগে নবজাতকের বাবা-মা হয়েছেন শোয়েব-সানিয়া। ছবি: টুইটার

আইসিসি স্বীকৃত ক্রিকেট ইতিহাসের সর্বপ্রথম দশ ওভারের টুর্নামেন্ট 'টি-টেন লিগ' আয়োজিত হতে যাচ্ছে আরব আমিরাতে। যে ইতিহাসের অংশ হতে পারতেন পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিকও। কিন্তু সদ্যই পিতৃত্বের স্বাদ পাওয়া শোয়েব বড় করে দেখলেন পরিবারকে। স্ত্রী-সন্তানের সঙ্গে যাতে বেশি সময় কাটাতে পারেন, সে চিন্তা করে এই লিগ খেলতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

মাত্র কয়েক দিন আগেই ছেলে সন্তানের বাবা-মা হয়েছেন শোয়েব মালিক-সানিয়া মির্জা দম্পতি। আদর করে ছেলের নাম রেখেছেন ইজহান মির্জা মালিক। সংসারে নতুন অতিথি। অনেকটা নতুন খেলনার মতো! হ্যাঁ, খেলনাই তো! জীবন্ত খেলনা। এই খেলনা ফেলে কিছুতেই বাড়ির বাইরে বেশি সময় থাকতে ইচ্ছা করে না তাদের। শোয়েব মালিক যেমন ছেলের কাছে থাকার জন্য আরব আমিরাতে ইতিহাসের প্রথম টি-টেন টুর্নামেন্টকেই ‘না’ করে দিয়েছেন।

টুইটারে এভাবেই টি-টেন লিগ না খেলার ঘোষণা দিয়েছেন শোয়েব মালিক। ছবি:টুইটার
টুইটারে এভাবেই টি-টেন লিগ না খেলার ঘোষণা দিয়েছেন শোয়েব মালিক। ছবি:টুইটার

টুইটারে পাকিস্তানের সাবেক অধিনায়কের এই টুর্নামেন্ট থেকে নাম তুলে নেওয়ার ঘোষণায় ঝরে পড়েছে নতুন বাবা হিসেবে সন্তানের সঙ্গে বেশি বেশি সময় কাটানোর আকুতি। সেই সঙ্গে স্ত্রী সানিয়ার প্রতি ভালোবাসাও, ‘আমি ঘোষণাটা করছি বেশ মিশ্র অনুভূতি নিয়েই। নিজের পরিবারকে সময় দেওয়ার জন্য পাঞ্জাব লিজেন্ডসের হয়ে আসছে টি-টেন লিগে খেলতে পারছি না আমি। সিদ্ধান্তটা বেশ কঠিন ছিল। সানিয়া অবশ্য এই টুর্নামেন্টে আমাকে খেলতেই বলছিল। কিন্তু এই মুহূর্তে সবকিছুর বিনিময়ে আমি আমার স্ত্রী ও সন্তানের সঙ্গে কিছু সময় কাটাতে চাই। আশা করব সবাই আমার অবস্থাটা বুঝতে পারবেন।’
২০১০ সালের ১২ এপ্রিল শোয়েব বিয়ের বন্ধনে আবদ্ধ হন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জার সঙ্গে। গত ২৯ অক্টোবর এই দম্পতি তাদের মাঝখানে নতুন অতিথিকে স্বাগত জানিয়েছেন। পুত্রসন্তানকে রেখেই জাতীয় দলের হয়ে খেলতে হয়েছে শোয়েবকে। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজে পাকিস্তান দলের অংশ ছিলেন তিনি। এখন ছেলের সঙ্গে কিছু সময় বেশি কাটাতে তর সইছে না তাঁর। যদিও এই টুর্নামেন্টে ‘পাঞ্জাব লিজেন্ডস’ এর অধিনায়কত্ব করার কথা ছিল তার।

শোয়েবের টুইটের জবাব দিয়েছে পাঞ্জাব লিজেন্ডস। ছবি: টুইটার
শোয়েবের টুইটের জবাব দিয়েছে পাঞ্জাব লিজেন্ডস। ছবি: টুইটার

শোয়েবের এই সিদ্ধান্তকে মেনে নিয়ে টুইট করেছে পাঞ্জাব লিজেন্ডসও। তারা জানিয়েছে শোয়েবের সিদ্ধান্তের প্রতি তাদের পূর্ণ সমর্থনের কথা, ‘অধিনায়ককে হারানো আমাদের জন্য খুব বড় একটা লোকসান, তবুও আমরা শোয়েবের এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। আশা করব সে যেন তার পরিবার ও শিশু সন্তানের সঙ্গে খুবই সুন্দর একটা সময় কাটাতে পারে।’
আরব আমিরাতের এই টুর্নামেন্ট শুরু হবে নভেম্বরের ২১ তারিখ, শেষ হবে ডিসেম্বরের ২ তারিখে। আটটা ফ্র্যাঞ্চাইজি অংশ নেবে এই টুর্নামেন্টে— পাঞ্জাব লিজেন্ডস, কেরালা কিংস, বেঙ্গল টাইগার্স, মারাঠা আরাবিয়ানস, দ্য করাচিয়ানস, রাজপুতস, নর্দার্ন ওয়ারিয়র্স ও পাখতুনস।