কী হয়েছিল জানেন না জাহানারা

রান আউট হয়েছেন নিগার। ছবি: আইসিসি
রান আউট হয়েছেন নিগার। ছবি: আইসিসি

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ট্রেন এখনো চলছে। টানা তৃতীয় ম্যাচে ব্যাটারদের ভরাডুবিতে নিশ্চিত হয়েছে, তিন ম্যাচ শেষে গ্রুপে সবার নিচেই থাকছে বাংলাদেশ। কাল শ্রীলঙ্কাকে মাত্র ৯৭ রানে আটকে দিয়েও ২৫ রানে হারতে হয়েছে বাংলাদেশকে। যে হারের ব্যাখ্যা দিতে পারেননি জাহানারা আলম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ রান এ অলআউট হওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষে পুরো ২০ ওভার টিকে থেকেও ৭৬ রান করেছিল বাংলাদেশ। তবু গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের আশা করছিল দল। কারণ বর্তমান এশিয়া কাপ জয়ী দলের নাম কিন্তু বাংলাদেশ। শ্রীলঙ্কাকে শুরু থেকেই চাপে রেখেছিলেন বোলাররা। শেষ দিকে শশিকলা সিরিবর্দনা ৩৩ বলে ৩১ রান না নিলে প্রতিপক্ষকে আরও কমে আটকাতে পারত বাংলাদেশ। ৭ উইকেটে ৯৭ রান করে থেমেছে শ্রীলঙ্কা। কিন্তু ৯৮ রানের লক্ষ্যও তো বাংলাদেশের জন্য কঠিন কিছু নয়। এশিয়া কাপ জয়ের পথে এর চেয়ে অনেক বড় বড় সব লক্ষ্য তাড়া করেছে বাংলাদেশ।

কিন্তু এই বাংলাদেশ যে ব্যাটিং ভুলে যেতে বসেছে। ২০ ওভারে ৯৮ রানের লক্ষ্যে নামা দল ২০ ওভারই খেলেছে। তবে শেষ বলে অলআউট হওয়ার আগে সবাই মিলে তুলেছেন মাত্র ৭২ রান। এর মাঝে অতিরিক্তের অবদান ১১! দলের পক্ষে দুই অঙ্ক পার করেছেন মাত্র তিনজন। ওপেনার আয়েশা রহমান ও রিতু মনিও ঠিক ১১ রানই তুলেছেন। দলীয় সর্বোচ্চ ২০ রান করে রান আউট হয়েছেন নিগার সুলতানা। তবে নিগারের ইনিংস দলের চাপ কমাতে না বাড়াতে সাহায্য করেছে এ নিয়ে প্রশ্ন উঠতে পারে। শূন্য রানে দুই উইকেট পড়ার পর উইকেটে আসা নিগার দলীয় ৪৭ রানে সপ্তম ব্যাটার হিসেবে আউট হয়েছেন। কিন্তু ২০ রান করতে তাঁর ৪১ বল খেলা পুরো দলের ব্যাটিং দক্ষতাকেই প্রশ্নবিদ্ধ করছে।

জাহানারাও মানছেন এত কম লক্ষ্য তাড়া করে জেতা উচিত ছিল বাংলাদেশের, ‘এটা তাড়া করার মতো রান ছিল। আমাদের ব্যাটিংও ভালো। কিন্তু কী হয়েছে আমি নিজেও জানি না। আমি খুবই হতাশ। আমাদের ব্যাটিং ভালো হচ্ছে না কিন্তু আমরা এখনো আশা করছি, পরের ম্যাচগুলোতে ব্যাটে আরও ভালো করব।’ বাংলাদেশের পরের ম্যাচ দক্ষিণ আফ্রিকার সঙ্গে।