মেসির হাতে ইউনুসের বই

মেসির হাতে ড. ইউনুসের বই। আর ড. ইউনুসের হাতে তাঁর নাম সংবলিত বার্সার জার্সি। ছবি: ফেসবুক
মেসির হাতে ড. ইউনুসের বই। আর ড. ইউনুসের হাতে তাঁর নাম সংবলিত বার্সার জার্সি। ছবি: ফেসবুক
গতকাল হঠাৎ করেই বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যু তে হাজির হন বাংলাদেশের একমাত্র নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুস। লিওনেল মেসি, জেরার্ড পিকে, আর্নেস্তো ভালভার্দেদের সঙ্গে ড. ইউনুস কিন্তু নিছক সৌজন্য সাক্ষাৎ করতে যাননি। তাঁর এই সাক্ষাতের পেছনে রয়েছে এক মহৎ উদ্দেশ্য। কি সেটা?


ক্রীড়াজগতের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সামাজিক ব্যবসার মাধ্যমে সামাজিক রূপান্তরের লক্ষ্যে বহুদিন ধরেই কাজ করে যাচ্ছেন দেশের একমাত্র নোবেলজয়ী ড. ইউনুস। সে লক্ষ্যেই তাঁর রচিত ‘এ ওয়ার্ল্ড অফ থ্রি জিরোস’ শীর্ষক বইয়ের স্প্যানিশ ভাষার সংস্করণের উদ্বোধন হলো গতকাল। আর এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে বিশ্বখ্যাত ক্লাব বার্সেলোনার ক্যাম্প ন্যু স্টেডিয়ামে। ড. ইউনুসের ফেসবুক পেজে পোস্ট করা একটি ছবিতে গেছে, তিনি নিজের নাম সংবলিত বার্সেলোনার একটি জার্সি ধরে আছেন, অন্যদিকে মেসি ধরে আছেন ড. ইউনুসের লেখা বইটির একটি স্প্যানিশ সংস্করণ।

ড. ইউনুসের ফেসবুক পেজে পোস্ট করা স্ট্যাটাসে লেখা হয়েছে, ‘এফসি বার্সেলোনা ফাউন্ডেশন হচ্ছে বার্সেলোনা সোশ্যাল বিজনেস সিটির অংশীদার। এ কারণেই ড.ইউনুস তাঁর বই নিয়ে সফর করে এলেন ন্যু ক্যাম্পে। স্প্যানিশ ভাষায় বইটি প্রকাশ করেছে পাইডস নামে একটি প্রতিষ্ঠান। স্পেনের বার্সেলোনা, মাদ্রিদ এবং ভ্যালেন্সিয়ায় একযোগে প্রকাশ করা হয়েছে ড. ইউনুসের বইটি। তিনি সামাজিক ব্যবসায় খেলাধুলার প্রভাবকে কাজে লাগানোর জন্য অনেক দূর এগিয়ে গেছেন। এ জন্য তিনি তৈরি করেছেন ইউনুস স্পোর্টস হাব। যার মাধ্যমে খেলাধুলাকে সামাজিকীকরণের কাজ করা হচ্ছে।’

বার্সেলোনার অফিশিয়াল পেজে এ নিয়ে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে ড. ইউনুস তাঁর বই, এফসি বার্সেলোনায় সফরের লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে কথা বলেছেন। তিনি সেখানে বলেন, ‘বাংলাদেশের প্রায় সবাই বার্সাকে ভালোবাসে। আমিও সেই সম্প্রদায়ের একটি অংশ। বাংলাদেশের লাখো-কোটি তরুণ বার্সাকে পছন্দ করে। মূলত আমি তাদের মুখপাত্র হয়েই এসেছি এখানে। আমি যে এখানে এসেছি, এ জন্যেই এখন আমি তাঁদের কাছে নায়ক হয়ে গেছি হয়তো! তারা সবাই বার্সার খেলা উপভোগ করে। ক্লাবের খেলোয়াড়দের ভালোবাসে এবং তাদের নিজেদের নায়ক বলে মনে করে।’

এক ফ্রেমে মেসি, ড. ইউনুস ও জেরার্ড পিকে। ছবি: ফেসবুক
এক ফ্রেমে মেসি, ড. ইউনুস ও জেরার্ড পিকে। ছবি: ফেসবুক

বার্সেলোনার এই পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, ‘একজন বিশেষ পরিদর্শক এসেছেন আমাদের অনুশীলন দেখার জন্য। অনুশীলন চলাকালীন মাঠে উপস্থিত হয়েছেন নোবেলজয়ী প্রফেসর ইউনুস।’স্পেন যাওয়ার ঠিক একদিন আগেই জার্মানির বার্লিনে গিয়েছিলেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ইউনুস। সেখানেও তাঁর লেখা একটি বইয়ের জার্মান ভাষার সংস্করণ বের করা হয়েছে। বইটার নাম ‘অন্য এক পুঁজিবাদ ও তার সম্ভাবনা’।

বার্সেলোনায় ড. ইউনিসের কথা বলার ভিডিও লিংক: