বিকল জার্মান 'যন্ত্র' কবে সারবে?

উয়েফা নেশনস লিগ জয়ের স্বপ্ন শেষ হয়ে গেল জার্মানির। ছবি: রয়টার্স
উয়েফা নেশনস লিগ জয়ের স্বপ্ন শেষ হয়ে গেল জার্মানির। ছবি: রয়টার্স
>কাল রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স কে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। এই হারে ফ্রান্সের যা ক্ষতি হলো, গ্রুপের অপর দল জার্মানির ক্ষতি হলো আরও বেশি। লিগ ‘এ’ থেকে অবনমিত হয়ে লিগ ‘বি’ তে চলে গিয়েছে জার্মানি।

কাল রাতে ফ্রান্স-নেদারল্যান্ডস ম্যাচ চলাকালীন জার্মান সমর্থকেরা নিজ দলের জন্য প্রার্থনায় বসে গিয়েছিল নিশ্চিত। কেননা এই ম্যাচ ফ্রান্স জিতলে আর নেদারল্যান্ডসের সঙ্গে জার্মানি জিতলেই ফাঁড়া কেটে যেত। তখন নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হতে না পারলেও অন্তত অবনমিত হওয়ার শঙ্কাটা থাকত না জার্মানির। কিন্তু জার্মানভক্তদের প্রার্থনায় কাজ হলো কই?

বিশ্বচ্যাম্পিয়নদের ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। এতে ডাচরা নিজেদের অবনমিত হওয়ার শঙ্কা যেমন কাটাল, তেমনি জার্মানিকেও অবনমিত করে লিগ ‘বি’তে ছিটকে ফেলল। আর তাই নেশনস লিগের সামনের মৌসুমে শীর্ষস্থানীয় লিগ ‘এ’তে নয়, ইউরোপের দ্বিতীয় সারির দলগুলো নিয়ে গড়া লিগ ‘বি’তে খেলবে জার্মানি— যে লিগের দলগুলোর লক্ষ্যই থাকে লিগ ‘এ’ তে ওঠার।

২০১৮ সালটা যেন জার্মান ফুটবলের জন্য অপয়া। গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা এবার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে, সুইডেন, দক্ষিণ কোরিয়া আর মেক্সিকোর গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডেই উঠতে পারেনি জার্মানি। এই জার্মানি যে চার বছর আগের পরাক্রমশালী জার্মানি নেই, তা পরিষ্কার। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের এই ‘কাটা ঘায়ে নুনের ছিটা’ হিসেবে যোগ হলো নেশনস লিগের ব্যর্থতা। এই টুর্নামেন্টে এ পর্যন্ত তিন ম্যাচ খেলে জিততে পারেনি জার্মানি। এক ড্র আর বাকি দুটিতে হার।

এ বছরের পারফরম্যান্স বিবেচনা করলে ১২ ম্যাচের মধ্যে মাত্র ৪টিতে জিতেছে জার্মানি। এতে জোয়াকিম লো-র ওপর চাপ বাড়ছেই। ২০২২ সাল পর্যন্ত জার্মান দলের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন লো। কিন্তু শিষ্যরা এমন খেললে লো-র চাকরি কত দিন থাকবে কে জানে! নিশ্চিতভাবেই তাঁর কপালে চিন্তার রেখা দীর্ঘতর হচ্ছে। ২০০৬ সালে ইয়ুর্গেন ক্লিন্সম্যানের জায়গায় জার্মানির কোচ হিসেবে দায়িত্ব নিয়ে বিশ্বকাপ ও কনফেডারেশনস কাপ জিতিয়েছেন লো। ইউরোপিয়ান দলের কোচদের মধ্যে লো-ই সবচেয়ে দীর্ঘসময় ধরে কোনো দেশের কোচের দায়িত্ব পালন করছেন।

রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পর জার্মান ফুটবল কর্তাব্যক্তিদের লো বলেছিলেন, জার্মানির কোচ হিসেবে তিনি কাজ চালিয়ে যেতে চান। উয়েফা নেশনস লিগের ব্যর্থতার পর কি বলবেন তিনি?