ফিফা সূচির গ্যাঁড়াকলে ঢাকার এক ক্লাব

বসুন্ধরা কিংসের কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশানকভ। সংগৃহীত ছবি
বসুন্ধরা কিংসের কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশানকভ। সংগৃহীত ছবি
>জাপানের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার জন্য ঢাকা ছেড়েছেন বসুন্ধরা কিংসের কিরগিজস্তান জাতীয় দলের মিডফিল্ডার বখতিয়ার দুশানকভ। ফলে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ফেডারেশন কাপের সেমিফাইনালে খেলা হচ্ছে না তাঁর।

আফ্রিকান ফুটবলারদের নেওয়াই তো ভালো ছিল! হতাশা নিয়ে কথাটি বলতেই পারে বসুন্ধরা কিংস। কারণ, বিদেশি কোটায় কিরগিজস্তান জাতীয় দলের খেলোয়াড় নিয়ে ‘বিপদে’ই পড়েছে নবাগত ক্লাবটি। ইতিমধ্যে জাপানের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য ঢাকা ছেড়েছেন তাঁদের কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশানকভ। এ কারণে ২০ নভেম্বর শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ফেডারেশন কাপের সেমিফাইনালে বখতিয়ারকে ছাড়াই মাঠে নামতে হবে বসুন্ধরাকে।

চলতি মাসের ১৪ থেকে শুরু হয়ে ২০ তারিখ পর্যন্ত চলবে ফিফা উইন্ডো—মানে আন্তর্জাতিক ম্যাচের সূচি। কথাটির সঙ্গে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের পরিচিতিটা খুব কমই। ফিফার নির্ধারিত এই সময়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দল তো আর ম্যাচ খেলার প্রয়োজন মনে করে না! আবার বাংলাদেশের ক্লাবগুলোয় যেসব বিদেশি খেলে থাকেন, তাঁদেরও ডাক পড়ে না জাতীয় দলের হয়ে খেলার জন্য। কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। ঘরোয়া ফুটবলে ভালো মানের কিছু বিদেশি ফুটবলার আসায় ফিফা উইন্ডোর সঙ্গে পরিচিত হতে হচ্ছে। আর এর প্রথম গ্যাঁড়াকলে পড়তে হচ্ছে বসুন্ধরাকে।

জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার জন্য জাতীয় দলে ডাক পেয়েছেন চট্টগ্রাম আবাহনীতে খেলা কিরগিজ ডিফেন্ডার ড্যানিয়েল ট্যাগোও। চট্টগ্রামের দল আগেই ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়েছে। তাই আপাতত সমস্যা শুধু বসুন্ধরারই। জাতীয় দলের জন্য ফিফার বরাদ্দ করা এই সূচির গ্যাঁড়াকলে পড়ে বখতিয়ারকে তো হারিয়েছেই বসুন্ধরা, আরেকটুর জন্য কোস্টারিকার হয়ে রাশিয়া বিশ্বকাপ খেলা ড্যানিয়েল কলিন্দ্রেসকে হারাতে হয়নি।

চিলি ও পেরুর বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য কোস্টারিকার কোচ গুস্তাভো মাতোসাস অভিজ্ঞদের বিশ্রামে রাখায় কলিন্দ্রেসকে হারাতে হয়নি বসুন্ধরাকে। কিন্তু বখতিয়ারকে না পাওয়ায় দলের জন্য বিশাল ক্ষতি হয়ে গিয়েছে বলে জানালেন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান, ‘বখতিয়ার আমাদের দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ওকে না পাওয়াটা আমাদের জন্য খুবই ক্ষতি হয়ে গেল।’ এ ছাড়া ইনজুরির জন্য নেই ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস ভিনিসিয়াস। ব্রাজিলিয়ান এ স্ট্রাইকারকে চিকিৎসা করানোর জন্য ক্লাবের পক্ষে থেকে পাঠানো হয়েছে থাইল্যান্ডে।