ব্যাটিং অনুশীলনটা ভালোই হলো উইন্ডিজের

প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলনটা ভালোই হয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ছবি: প্রথম আলো
প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলনটা ভালোই হয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ছবি: প্রথম আলো
>চট্টগ্রামে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ৮৬.৩ ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩০৩।

প্রস্তুতি ম্যাচের উদ্দেশ্যটা ভালোই পূরণ হলো ওয়েস্ট ইন্ডিজের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে প্রথম দিনে আজ ব্যাটিং অনুশীলনটা ভালোভাবেই সেরেছেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে আজ শুরু হওয়া ম্যাচে প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে ৩০৩ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। দুজন ফিফটি পেয়েছেন। কাইরন পাওয়েল করেছেন ৭২ আর অন্যদের সুযোগ করে দিতে ৮৮ রান করেই মাঠ ছেড়েছেন শাই হোপ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে ডাক পাওয়া নাঈম হাসানকে নেওয়া হয়েছে এই প্রস্তুতি ম্যাচেও। বোলার হিসেবে সবচেয়ে খরুচে ছিলেন এই অফ স্পিনার। ২৬ ওভার বল করে রান দিয়েছেন ১০৪, এর বিনিময়ে পেয়েছেন ২ উইকেট। বিসিবি একাদশে খেলেছেন টেস্ট দলে ফেরা সৌম্য সরকারও। শেষ দিকে ৫ ওভারে ১০ রান দিয়ে এক উইকেট পেয়েছেন সৌম্য।

ভারতের বিপক্ষে সিরিজ শেষ করেই বাংলাদেশে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে সব সংস্করণে হারলেও উপমহাদেশের কন্ডিশনের সঙ্গে ভালোই খাপ খাইয়ে নিয়েছে তারা। সেটা বোঝা গেছে আজকের প্রস্তুতি ম্যাচে। টসে জিতে ব্যাট করতে নেমে ক্রেইগ ব্রাফেট দলীয় ১১ রানে ফিরে গেলেও দ্বিতীয় উইকেট জুটিতে পাওয়েল ও হোপ ১৬৩ রান এনে দিয়েছেন।

১৪২ বলে ৭২ রান করে ফজলে মাহমুদের বলে ক্যাচ দিয়ে ফেরেন পাওয়েল। ১১২ বলে ৮৮ রান করে স্বেচ্ছায় মাঠ ছেড়ে যান হোপ। ৪৬ বল খেলে ১৭ রান করা সুনীল আম্ব্রিসকে বোল্ড করে ফেরান নাঈম। ৩৫ রান করা রোস্টন চেজ এলবিডব্লুর শিকার হন রুবেল হোসেনের বলে। শিমরন হেটমায়ার ২৪ রান করে নাইমের বলে ক্যাচ দেন রিশাদ হোসেনের হাতে।

হেটমায়ারের ফেরার পর পঞ্চম উইকেট জুটিতে ভয়ংকর হয়ে উঠছিল শন ডাওরিচ ও রোস্টন। ২৭০ রানে ডাওরিচকে ফিরিয়ে ৩১ রানের জুটি ভাঙেন সৌম্য। এক রান পরই ফিরেছেন রোস্টন।

২২ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ৩০ নভেম্বর থেকে শুরু হবে ঢাকার শেরেবাংলা স্টেডিয়ামে। এরপর ৯ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৭ ডিসেম্বর সিলেট গড়াবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি।