আবাহনী বনাম দুই গাম্বিয়ান ও এক আর্জেন্টাইন

আবাহনী পারবে জামালের দুই গাম্বিয়ান আর এক আর্জেন্টাইনকে সামলাতে? ছবি: প্রথম আলো
আবাহনী পারবে জামালের দুই গাম্বিয়ান আর এক আর্জেন্টাইনকে সামলাতে? ছবি: প্রথম আলো
>ফেডারেশন কাপের আজ প্রথম সেমিফাইনালে শেখ জামাল ধানমন্ডির মুখোমুখি আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকেল ৫টায় শুরু খেলা।

‘প্রিমিয়ার লিগের জন্য ভালো প্রস্তুতির মঞ্চ’, সাম্প্রতিক সময়ে এটাই ফেডারেশন কাপের ট্যাগ। কিন্তু এবারের হিসেবটা ভিন্ন। ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা পাবে এএফসি কাপের টিকিট। স্বাভাবিকভাবে ফেডারেশন কাপের গুরুত্বও অনেকটাই বেড়ে গিয়েছে। বিশেষ করে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর কাছে।
একে তো তাঁরা শেষ দুবারের চ্যাম্পিয়ন, তার ওপর আগামী এএফসি কাপের টিকিট পেতে অবশ্যই শিরোপা ধরে রাখতে হবে আবাহনীকে। কিন্তু ফাইনালে ওঠার পথটা খুবই কঠিন— প্রতিপক্ষ শেখ জামাল। আকাশি- নীলদের কোচ জাকারিয়া বাবুকে বড় পরীক্ষা দিতে হবে পোড় খাওয়া নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসির বিপক্ষে। এ ছাড়া জামালের আক্রমণভাগে আছে দুই গাম্বিয়ান সলোমন কিং, সেইনি বোজাং ও আর্জেন্টাইন লুসিয়ানো এমানুয়েল পেরেজ। দুর্দান্ত ছন্দে আছে এই আক্রমণভাগ।
দুই গাম্বিয়ানের রসায়ন জমে উঠলে, জামালের আক্রমণভাগ যে কত ভয়ংকর তা সবারই জানা। কোয়ার্টার ফাইনালে সাইফ স্পোর্টিং তো হেরে গেল এই জুটির কাছেই। সলোমন বল বাড়ান আর বোজাং তা দেখে শুনে জালে পাঠান। সলোমন কিং, সাইনে বোজাংয়ের গতি ও পায়ের জাদুতে খেই হারিয়ে ফেলে প্রতিপক্ষের রক্ষণ। আর্জেন্টাইন ফরোয়ার্ড লুসিয়ানোও বিপদের সময়ে জ্বলে উঠতে জানেন।
আবাহনী এখনো সেভাবে জ্বলে উঠতে পারেনি। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মামুনুল ইসলামের গোলে কোনো রকমে পার হয়ে গেলেও হেরে বসে শেখ রাসেলের বিপক্ষে। তবে আশার কথা হলো কোয়ার্টার ফাইনালে আরামবাগের বিপক্ষে তারা দুর্দান্ত খেলেছে। দুইবার পিছিয়ে পড়েও তাঁরা জয় পায় হাইতিয়ান স্ট্রাইকার বেলফোর্টের গোলে।
এই বেলফোর্টই আবাহনীর জন্য এক হতাশার নাম। অনেক আশা করে কোপা আমেরিকা খেলা এই ফুটবলারকে নিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু এখনো পর্যন্ত তাঁর কাছ থেকে আহামরি কিছু পাওয়া যায়নি। কে জানে হয়তো সে বড় ম্যাচের জন্যই সব ঝলক লুকিয়ে রেখেছে। চোট থেকে ফিরে আজ মাঠে নামছেন কোরিয়ান মিডফিল্ডার মিনহিউক কো, আতিকুর রহমান ফাহাদ।
পরিসংখ্যানও বলছে, দ্বিপক্ষীয় লড়াইয়ে শেখ জামাল এগিয়ে আছে। ফেডারেশন কাপে দুই দলের পাঁচবারের মুখোমুখিতে শেখ জামাল জিতেছে তিনটি, আবাহনী দুটি আর একটি ম্যাচ হয়েছে ড্র। এ ছাড়া ফেডারেশন কাপে বরাবরই ভাগ্য পাশে থাকে জামালের। ২০১০ সালে দেশের শীর্ষ ফুটবলে অভিষেকের পর সাত মৌসুমের পাঁচটিতেই তারা ফাইনাল খেলেছে এবং শিরোপা জিতেছে তিনবার। অবশ্য গত দুই আসরে ফাইনালে উঠতে ব্যর্থ হয় তারা।