সাকিবকে নিয়ে তবু থেকে যাচ্ছে অনিশ্চয়তা

>সাকিব আল হাসানকে অধিনায়ক করেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দল দিয়েছে বিসিবি। দলে থাকা মানেই যে খেলবেন, সেটির নিশ্চয়তা নেই। আজ সাকিবের কথায় অন্তত সেটিই মনে হচ্ছে।

অপেক্ষাটা ছিল তাঁর জন্য। শেষ পর্যন্ত সাকিব আল হাসানকে নিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামের টেস্ট দল দিয়েছে বিসিবি। চট্টগ্রামে এসে দুদিন ব্যাটিং-বোলিং অনুশীলনও করেছেন। টেস্টের আগের দিন কিনা সেই সাকিবকে নিয়েই সংশয়!

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলনের চেয়ে সাকিবকে টিম ম্যানেজমেন্ট কিংবা নির্বাচক হাবিবুল বাশারের সঙ্গে বেশি আলাপ-আলোচনা করতে দেখা গেল। দুপুরে সংবাদ সম্মেলনে এসে অবশ্য জানালেন, তাঁর হাতের অবস্থা ‘পুরোপুরি ভালো’। খেলাটা যদি ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি হতো, তবে এত চিন্তার কিছু ছিল না। যেহেতু খেলাটা পাঁচ দিনের, হাতের ওপর অনেক চাপ পড়বে। সাকিব কি টেস্ট খেলতে পুরোপুরি তৈরি?

বাংলাদেশ টেস্ট অধিনায়ক যা বললেন, তা নিশ্চিত কিছু বলার উপায় নেই। বরং তাতে সংশয়, দ্বিধা আর অনিশ্চয়তায় ভরা, ‘পাঁচ দিন খেলাটা কতটা চ্যালেঞ্জিং হবে সেটা সবাই জানি। এ কারণে একটু হলেও দ্বিধা তৈরি হচ্ছে। ওই অবস্থাতে আমি এসেছি কি না...আমি মাত্র আজকের দিনসহ চার সেশন অনুশীলন করছি। মাঝে দুইটা সেশন ছিল ঐচ্ছিক। দেখা যাক। শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে খেলছি কি না।’

সাকিব অনুশীলনে ফিরেছেন, টেস্টে কি ফিরছেন? ছবি: প্রথম আলো।
সাকিব অনুশীলনে ফিরেছেন, টেস্টে কি ফিরছেন? ছবি: প্রথম আলো।

শেষ পর্যন্ত অপেক্ষার অর্থই হচ্ছে সংশয়। কাল থেকে শুরু চট্টগ্রাম টেস্টে সাকিবকে পাওয়া যাবে কি না, সেটি তাই এখনই বলার উপায় নেই। অবশ্য বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানালেন, সাকিব অনুশীলন শুরুর পর নতুন করে ব্যথা কিংবা চোট নিয়ে কোনো নেতিবাচক কিছু গত কদিনে শোনেননি। তবে আজ সন্ধ্যায় বসে হয়তো সব চূড়ান্ত হবে।

সাকিব আঙুলে চোট পেয়েছেন সেই জানুয়ারিতে। চোটটা বড় ভুগিয়েছে গত এশিয়া কাপে। আঙুলের সংক্রমণে হাতটাই প্রায় অকেজো হতে বসেছিল! সেপ্টেম্বরে দুবাই থেকে ঢাকায় ফিরে দ্রুত অস্ত্রোপচার করে সে দফা রক্ষা পান সাকিব। পরে যান অস্ট্রেলিয়ায়। প্রায় তিন মাস মাঠে বাইরে থাকার পর গত বুধবার থেকে শুরু করেছেন অনুশীলন। নির্বাচকেরা তাঁকে রেখেই চট্টগ্রাম টেস্টের দল দিয়েছে। তবে দলে থাকা মানেই যে খেলবেন, সেটির নিশ্চয়তা নেই, সাকিবের কথায় অন্তত সেটিই মনে হচ্ছে।