'ব্যালন ডি'অর পাওয়া উচিত রোনালদোর'

ব্যালন ডি`অর জয়ে রোনালদোকে সমর্থন জানিয়েছেন জুভেন্টাস কোচ। ছবি: রয়টার্স
ব্যালন ডি`অর জয়ে রোনালদোকে সমর্থন জানিয়েছেন জুভেন্টাস কোচ। ছবি: রয়টার্স
লুকা মদরিচ, রাফায়েল ভারান, কিলিয়ান এমবাপ্পে, মোহাম্মদ সালাহ — সম্ভাব্য ব্যালন ডি’অর জয়ীদের তালিকায় এবার এসব তারকারা আছেন। ক্রিস্টিয়ানো রোনালদো কি পারবেন তাঁদের ছাপিয়ে ব্যালন ডি'অর জিততে? রোনালদোর বর্তমান কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি কিন্তু সেটাই মনে করছেন।


মেসি-রোনালদোর দ্বৈরথ ভেঙে এই বছরই ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদরিচ। এবার ব্যালন ডি’অর ট্রফি কার হাতে ওঠে তা দেখার অপেক্ষা। ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর এই সম্মানজনক পুরস্কার পাওয়ার দৌড়ে এবার মেসি-রোনালদোর চেয়ে এগিয়ে মদরিচ, সালাহ, এমবাপ্পে, গ্রিজমান, ভারানেরা——এমনটাই মনে করছে সংবাদমাধ্যম। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব জুভেন্টাসের কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি মনে করেন, রোনালদোরই পাওয়া উচিত ব্যালন ডি’অর।

এই মৌসুমেই রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রোনালদো। রিয়াল মাদ্রিদের টানা তিন চ্যাম্পিয়নস লিগ জেতার পথে সবচেয়ে বড় হাতিয়ার রোনালদো এবার জুভেন্টাসকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে মরিয়া। দুর্দান্ত ফর্মেও এই পর্তুগিজ তারকা। রোনালদোর কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি তাই শিষ্যকে নিয়ে সন্তুষ্ট, তিনি চাচ্ছেন রোনালদোর হাতেই যেন শোভা পায় ব্যালন ডি’অর ট্রফি, ‘ব্যালন ডি’অরের জন্য কে কে মনোনয়ন পেয়েছে সেটা আমি বলতে পারব না, কিন্তু এটা জানি, ব্যালন ডি’অর জেতার জন্য যা যা করা দরকার, তাঁর সবকিছুই করেছেন রোনালদো।’

গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ জেতালেও জাতীয় দলের হয়ে রোনালদো ছিলেন বেশ বিবর্ণ। এই বিশ্বকাপে পর্তুগালকে দ্বিতীয় রাউন্ড পর্যন্ত তুলতে পেরেছিলেন, তারপরেই উরুগুয়ের কাছে হেরে বিদায় নিতে হয় রোনালদোদের। বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলেননি রোনালদো, নিয়েছেন স্বেচ্ছা অবসর। মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে ‘হ্যাশট্যাগ মি-টু’ আন্দোলনে জড়িয়েছে রোনালদোর নাম, যুক্তরাষ্ট্রের এক মডেল ক্যাথরিন মায়োরগা রোনালদোর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন। সব মিলিয়ে মাঠের বাইরে তেমন ভালো সময় কাটাচ্ছেন না তিনি। ব্যালন ডি’অর জিতে কি এই খারাপ সময়কে ভালো করতে পারবেন রোনালদো?