প্রধানমন্ত্রী হত্যার পরিকল্পনায় ফাঁসাতে গিয়ে ফাঁসলেন খাজার ভাই

উসমান খাজা ও তাঁর ভাই আরসালান। ছবি: টুইটার
উসমান খাজা ও তাঁর ভাই আরসালান। ছবি: টুইটার
>অস্ট্রেলিয়া জাতীয় দলের টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাজার ভাইয়ের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ গঠন করেছে দেশটির পুলিশ। বিশ্ববিদ্যালয়ের সাবেক এক সহকর্মীকে ফাঁসিয়েছেন উসমানের ভাই আরসালান খাজা

উসমান খাজা ঘূর্ণি বল ভালো খেলেন, এই রায় অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারের। এবার জানা গেল, উসমান খাজার ভাই আরসালান খাজাও স্পিনের মতো ভালোই প্যাঁচ কষতে জানেন। না, সেটি ক্রিকেট মাঠে নয়, মানুষকে নাজেহাল করতে। অস্ট্রেলিয়া দলের এই টপ অর্ডার ব্যাটসম্যানের ভাই আরসালান এক ভয়ংকর প্যাঁচ কষে জেরবার করেছেন তাঁর বিশ্ববিদ্যালয়ের সাবেক এক সহকর্মীর জীবন!

অস্ট্রেলিয়ার পুলিশ আরসালানের বিরুদ্ধে জালিয়াতি ও আইন বিকৃত করার অভিযোগ গঠন করে তাঁকে গ্রেপ্তার করেছে। সংবাদমাধ্যম জানিয়েছে, আরসালান পুলিশকে বুঝিয়েছিলেন তাঁর সেই লঙ্কান সাবেক সহকর্মী মোহাম্মদ কামের নিজামদিন অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে হত্যার পরিকল্পনা করেছেন। ২৫ বছর বয়সী নিজামদিনকে গত আগস্টে পুলিশ এ জন্য গ্রেপ্তার করেছিল। কারণ তাঁর নোট বইয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর তালিকা ছিল।

মোহাম্মদ কামের নিজামদিন। ছবি: ফেসবুক
মোহাম্মদ কামের নিজামদিন। ছবি: ফেসবুক

কিন্তু মাসখানেক পর পুলিশ তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয়। অস্ট্রেলিয়ার পুলিশ নিশ্চিত হয়েছিল, নোট বইয়ের সেই তালিকার হাতের লেখা নিজামদিনের নয়। পিএইচডি গবেষক নিজামদিন পুলিশকে জানান, কর্মক্ষেত্র নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে এক প্রতিদ্বন্দ্বী তাঁকে ফাঁসিয়েছেন। এরপর তদন্তের ভিত্তিতে পুলিশ অভিযোগ করে, নিজামদিনকে ‘পরিকল্পনা করে ফাঁসিয়েছেন’ আরসালান। এই ঘটনার পেছনে সম্ভবত ত্রিভুজ প্রেমের কাহিনি। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে একই বিভাগে কাজ করতেন নিজামদিন ও আরসালান। সেখানে এক নারীঘটিত ব্যাপারে ‘ব্যক্তিগত ক্ষোভ’ মেটাতে আরসালান নিজামদিনকে ফাঁসিয়েছেন বলে জানিয়েছে অস্ট্রেলিয়া পুলিশ।

নিজামদিনের সেই নোট বইয়ে টার্নবুলকে হত্যার পাশাপাশি সিডনি অপেরা হাউস উড়িয়ে দেওয়ার পরিকল্পনা লেখা ছিল। এ জন্য চার সপ্তাহেরও বেশি সময় হাজতবাস করতে হয় লঙ্কান সেই ছাত্রকে। গত অক্টোবরে পুলিশের হাত থেকে ছাড়া পাওয়ার পর দেশে ফিরে যান নিজামদিন। অন্যায়ভাবে পুলিশের হয়রানির শিকার হওয়ার জন্য তিনি এখন ক্ষতিপূরণের মামলা করার প্রস্তুতি নিচ্ছেন, জানিয়েছে সংবাদমাধ্যম।

সিডনি থেকে আরসালানকে গ্রেপ্তার করেছে পুলিশ। নোট বই ইস্যুতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আরসালানের ভাই উসমান খাজা অস্ট্রেলিয়া দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে তাঁর খেলার কথা। বৃহস্পতিবার শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। উসমান অবশ্য এ নিয়ে এখনই কোনো মন্তব্য না করে পরিবারের সম্মান ও গোপনীয়তা রক্ষার আবেদন জানালেন, ‘ঘটনাটা পুলিশ তদন্ত করছে। আমার এখনই এ নিয়ে কিছু বলা ঠিক হবে না। এই সময় আমার পরিবারের সম্মান ও গোপনীয়তা রক্ষার আবেদন করছি সবার কাছে।’