আরও একবার হাসির খোরাক রমিজ রাজা

ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে রমিজ রাজাকে বোকা বানিয়েছেন উইলিয়ামসন। ছবি: এএফপি
ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে রমিজ রাজাকে বোকা বানিয়েছেন উইলিয়ামসন। ছবি: এএফপি

দিনটা পাকিস্তানের ছিল না। আবুধাবি টেস্টের শুরুতে দাপট দেখানো পাকিস্তান শেষ পর্যন্ত হেরেছে ১২৩ রানে। ব্যাটসম্যানদের ব্যর্থতার মাশুল দিয়ে নিউজিল্যান্ডের কাছে সিরিজটাও খুইয়েছে তারা। আর দিনটা যে আসলেই পাকিস্তানের ছিল না, সেটা প্রমাণ করে দিয়েছেন রমিজ রাজা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইতিহাস কপচাতে গিয়ে এখন মানুষের হাসিঠাট্টার শিকার হয়েছেন সাবেক এই খেলোয়াড়।

পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠেই রাজত্ব করে নিউজিল্যান্ড। ‘অ্যাওয়ে’ সিরিজ এলেই আর দাপট দেখাতে পারে না তারা। ফলে দেশের বাইরে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের স্মৃতিতে ধুলো জমেছে তাদের। আজকের এ জয়ে পাকিস্তানের বিপক্ষে ৪৯ বছর পর ‘অ্যাওয়ে’ টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। সর্বশেষ ১৯৬৯ সালে পাকিস্তানে গিয়ে সিরিজ জিতেছিল কিউইরা। এখন সংযুক্ত আরব আমিরাতই তাদের ‘ঘরের মাঠ’। সেখানে সিরিজ জিতেই ‘অ্যাওয়ে’ সিরিজ জয়ের স্বাদ পেল তারা।

এ কথাই কেন উইলিয়ামসনের সঙ্গে আলোচনায় আনতে চেয়েছিলেন ধারাভাষ্যকার রমিজ রাজা। উইলিয়ামসনের কাছে এই ঐতিহাসিক মুহূর্তের অনুভূতির কথাই হয়তো জানতে চেয়েছিলেন রমিজ। তাই প্রশ্ন করতে শুরু করেছিলেন, ‘এ মুহূর্তের জন্য ৪৯ বছর অপেক্ষা করেছ তুমি...।’ রমিজকে আর আগাতে দেননি উইলিয়ামসন। মুখে হাসি টেনে বলেছেন, ‘আমি ৪৯ বছর অপেক্ষা করিনি।’ নিউজিল্যান্ডের অধিনায়কের বয়স কদিন আগেই মাত্র ২৮ হয়েছে, তাঁর পক্ষে ৪৯ বছর ধরে অপেক্ষা করাটা একটু কঠিন বটে! মজাটা টের পাইয়ে এরপর জোরে হেসে উঠেছেন উইলিয়ামন। এরপরই এ মুহূর্তের অনুভূতিটা জানিয়েছেন, ‘এটা অসাধারণ। পাকিস্তানকে তাদেরই মাঠে হারানো খুব কঠিন। এটা বিশেষ কিছু মনে হচ্ছে। ছেলেরা অনেক দিন এটা মনে রাখবে।’

উলিয়ামসনের এমন মজা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে অনেক আলোচিত হচ্ছে। রমিজ রাজাকে নিয়ে সবাই মজায় মেতেছেন। এর আগেও ম্যাচ পরবর্তী অনুষ্ঠানে বেফাঁস কথা বলে বিপাকে পড়েছিলেন এই পাকিস্তানি। ২০১৬ পিএসএলে তামিম ইকবাল ম্যাচসেরা হওয়ার পর তাঁকে প্রশ্ন করার দায়িত্ব পেয়েছিলেন রমিজই । সবাইকে অবাক করে দিয়ে রমিজ তামিমের কাছে প্রশ্ন রাখেন, ‘আমি তো তোমার ভাষা জানি না, ইংরেজি কি চলবে? নাকি...?’

আন্তর্জাতিক ক্রিকেটে এক দশক কাটিয়ে দেওয়া তামিমের দুর্দান্ত ইংরেজি জ্ঞানের কথা জানা থাকার পরও রমিজের অমন প্রশ্নে সেবার সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল। এবার অবশ্য হাসিঠাট্টাতেই সব সীমাবদ্ধ।