শুরুতেই সাফল্য এনে দিলেন সাকিব

পাওয়েলকে তুলে নেওয়ার উল্লাস বাংলাদেশের খেলোয়াড়দের। ছবি: শামসুল হক
পাওয়েলকে তুলে নেওয়ার উল্লাস বাংলাদেশের খেলোয়াড়দের। ছবি: শামসুল হক
>

মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফিল্ডিংয়ে বাংলাদেশ। কাইরন পাওয়েলকে ফিরিয়ে শুরুতেই সাফল্য এনে দিয়েছেন সাকিব আল হাসান

তিন পেসার নিয়ে মাঠে নেমে চমকে দিয়েছে বাংলাদেশ। না, দলে তিন পেসার রাখার জন্য নয়, বরং তিন পেসার নিয়ে ফিল্ডিংয়ে নেমে বোলিংয়ের শুরুটা স্পিনারদের দিয়ে করানোর জন্য। সেটিও দুই প্রান্ত থেকে—মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। চমকে দেওয়া এই কৌশল অবলম্বন করে শুরুতেই সাফল্যের মুখ দেখেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেন করেন শাই হোপ ও কাইরন পাওয়েল। তাঁদের বিপক্ষে প্রথম ৫ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ভালোই শুরু করেছিলেন মিরাজ ও সাকিব। দ্রুত রান তোলার চাপেই কিনা কে জানে, অষ্টম ওভারে ধৈর্য হারান পাওয়েল। সাকিবের করা সেই ওভারের শেষ বলে উড়িয়ে মারতে গিয়ে কভার অঞ্চলে রুবেল হোসেনের তালুবন্দী হন পাওয়েল (১০)। টেস্ট সিরিজেও চট্টগ্রামে সাকিবকে ডাউন দ্য উইকেট এসে উড়িয়ে মারতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হয়েছিলেন এই ক্যারিবীয় ব্যাটসম্যান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ১ উইকেটে ৬৪। ব্যাট করছিলেন শাই হোপ (৩৩*) ও ড্যারেন ব্রাভো (১৯*)।

ওয়ানডে সিরিজের এই প্রথম ম্যাচে দলে পাঁচটি পরিবর্তন এনে মাঠে নেমেছে বাংলাদেশ। দলে তামিম ইকবাল সহ রয়েছেন আরও তিন ওপেনার। এ ছাড়া মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজকে ফেরানো হয়েছে দলে। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে দশম ওভারে মোস্তাফিজের হাতে বল তুলে দিয়ে পেস আক্রমণের সূচনা করেন মাশরাফি। তিনি নিজে ছাড়াও দলের আরেক পেসার রুবেল হোসেন।