নিষিদ্ধ হলেন 'বোলার' আকিলা

বোলিং অ্যাকশন নিষিদ্ধ হলো আকিলার। ফাইল ছবি
বোলিং অ্যাকশন নিষিদ্ধ হলো আকিলার। ফাইল ছবি

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই সন্দেহজনক বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত হয়েছিলেন লঙ্কান অফ স্পিনার আকিলা ধনঞ্জয়া। ১৪ দিনের মধ্যে অ্যাকশনের পরীক্ষা দিতে বলা হয়েছিল আকিলাকে। তবে এর মাঝেও খেলা চালিয়ে যেতে আটকায়নি তাঁর। সিরিজে শ্রীলঙ্কান বোলিংয়ের উজ্জ্বলতম দিক হয়েই ছিলেন এই অফ স্পিনার। কিন্তু আইসিসি আজ জানিয়ে দিয়েছে, অ্যাকশন না শোধরালে আর আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না এই শ্রীলঙ্কান।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, আকিলা বল ছাড়ার সময় নির্ধারিত ১৫ ডিগ্রির চেয়েও হাত বেশি বাঁকাচ্ছেন। সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য বোলারদের সতর্ক করার ব্যাপারে আইসিসির যে আইন রয়েছে তার ১১.১ ধারা অনুযায়ী ধনঞ্জয়ার এই বোলিং অ্যাকশন বিশ্বের সব দেশই তাদের স্থানীয় লিগের জন্য নিষিদ্ধ বলে ধরে নেবে। তবে ১১.৫ ধারা অনুযায়ী এবং শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের অনুমতি সাপেক্ষে সে দেশের স্থানীয় লিগে বল করতে পারবেন এই অফ স্পিনার। তবে সেটা অবশ্যই বোর্ডের নজরদারির মধ্যে।

ছয় বছরের ক্যারিয়ার হলেও আকিলা ধনঞ্জয়া আলোচনায় এসেছেন গত এক বছরে। প্রথম দেখায় নিরীহ দর্শন হলেও, অফ স্পিন বোলিংয়ে শ্রীলঙ্কাকে সব সংস্করণেই ম্যাচ জেতানো পারফরম্যান্স উপহার দিচ্ছেন ধনঞ্জয়া। কিন্তু সেই নিরীহ দর্শন অফ স্পিন বোলিং অ্যাকশনও এখন দেখা যাচ্ছে সীমা ছাড়িয়ে গেছে।