নেইমার না সালাহ? নাকি আনচেলত্তি?

এমবাপ্পে-নেইমারই ভরসা পিএসজির। ছবি: টুইটার
এমবাপ্পে-নেইমারই ভরসা পিএসজির। ছবি: টুইটার
>গ্রুপ সি থেকে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করতে পারে তিন দলই। তাদের সামনে বিশাল সমীকরণ। বিশাল সমীকরণ পেরিয়ে কে যাবে দ্বিতীয় পর্বে?

আবারও মাঠে ফিরছে চ্যাম্পিয়নস লিগ, তার সঙ্গে সঙ্গে ফিরছে উত্তেজনা। তার সঙ্গে যুক্ত হয়েছে অনিশ্চয়তা। প্রতিটি গ্রুপ থেকে অন্তত একটি করে দল দ্বিতীয় পর্ব নিশ্চিত করলেও এখন পর্যন্ত গ্রুপ ‘সি’ থেকে কেউই নিজেদের জায়গা নিশ্চিত করতে পারেনি। গ্রুপ ‘সি’তে কে কাকে রেখে পরের পর্বে যাবে, এ নিয়েই চলছে জল্পনা কল্পনা। পিএসজি, লিভারপুল আর নাপোলি এখনো পর্যন্ত রয়েছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো খেলার দৌড়ে। আজ রাত দুটোয় রেড স্টার বেলগ্রেড বনাম পিএসজি আর লিভারপুল বনাম নাপোলি ম্যাচ ঠিক করে দেবে শেষ ষোলোর দল।

বর্তমানে গ্রুপ ‘সি’এর শীর্ষে রয়েছে কার্লো আনচেলত্তির নাপোলি। পঞ্চম রাউন্ড শেষে ৩ ড্র আর ২ জয়, ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে নাপোলি। তাদের গোল ব্যবধান ৩। তার পরেই রয়েছে প্যারিস সেন্ট জার্মেই। ২ জয়, ২ ড্র আর ১ হারে তাদের পয়েন্ট ৮। কিন্তু গোল ব্যবধানে সবচেয়ে এগিয়ে আছে তারা। তাদের গোল ব্যবধান ৫। সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে লিভারপুল। মাত্র ২ জয় নিয়ে তারা রয়েছে তৃতীয় অবস্থানে। গোল ব্যবধানও খুব একটা সুবিধের নয়। মাত্র ১ গোল ব্যবধানে এগিয়ে আছে তারা। গ্রুপের চতুর্থ দলের অবশ্য সব আশা শেষ। ১ জয়, ১ ড্র নিয়ে রেড স্টার বেলগ্রেডের আর চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় পর্বে যাওয়ার সুযোগ নেই। তবে ইউরোপা লিগে খেলার সুযোগ এখনো বেঁচে আছে তাদের। এ অবস্থায় সব দল পরে গিয়েছে সমীকরণের চক্করে। সেই সমীকরণই ব্যাখ্যা করা হলো।

নাপোলি কোচ আনচেলত্তির ভরসা তাঁর খেলোয়াড়রাই। ছবি: এএফপি
নাপোলি কোচ আনচেলত্তির ভরসা তাঁর খেলোয়াড়রাই। ছবি: এএফপি

পিএসজির সমীকরণ: মাত্র দুজনের পেছনে ৪০০ মিলিয়নের বেশি ইউরো খরচ করেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের মালিক নাসির আল খেলাইফি। কিন্তু চ্যাম্পিয়নস লিগেও শেষ ষোলো থেকে বাদ পড়েছে তারা। এবার তো এখনো দ্বিতীয় পর্ব নিশ্চিত নয় পিএসজির। আজকে রেড স্টার বেলগ্রেডের মাঠে খেলতে নামবে পিএসজি। শেষ ষোলো নিশ্চিত করতে হলে জয় ছাড়া কোনো কথা নেই। জয় ছাড়া অন্য কোনো ফলাফল তাদের আরও বড় সমীকরণের মুখোমুখি করবে। আজকের ম্যাচে ড্র করলে চোখ রাখতে হবে অন্য ম্যাচের দিকে। নাপোলি জয় পেলে কিংবা সে ম্যাচ ড্র হলেই সুযোগ পাওয়া যাবে দ্বিতীয় পর্বে। তবে লিভারপুল যদি জিতে যায়, তবে প্রার্থনায় থাকতে হবে লিভারপুলের ২ গোলের ব্যবধানের জয়ের। তবেই দ্বিতীয় পর্বে খেলার সুযোগ পাবে পিএসজি। রেড স্টার বেলগ্রেডের মাঠে তাদের হারানো এত সহজ কাজ নয়। দ্বিতীয় পর্বে টিকতে হলে এই কঠিন কাজটাই করতে হবে তাদের।

নাপোলির সমীকরণ: নাপোলি বনাম লিভারপুল ম্যাচ এবারের চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে উত্তপ্ত ম্যাচের একটি হতে চলেছে। তিন ম্যাচ জিতে গ্রুপে খুবই ভালো অবস্থানে রয়েছে নাপোলি। নামের ভারে পিএসজি বা লিভারপুলের সমান না হলেও তাদের আছে চ্যাম্পিয়নস লিগ স্পেশালিস্ট কোচ কার্লো আনচেলত্তি। যে কারণে কিছুটা এগিয়ে রয়েছে নাপোলি। আজকে দ্বিতীয় পর্ব নিশ্চিত করবার জন্য তাদের তেমন কিছুই প্রয়োজন নেই। জয় কিংবা ড্র যেকোনো ফলাফলই তাদের খুবই নিশ্চিন্তে পরের পর্বে নিয়ে যাবে তাদের। তবে ম্যাচ হেরে গেলেই সমীকরণে মুখোমুখি হতে হবে ইতালিয়ান দলকে। যদি লিভারপুলের বিপক্ষে ২ গোলের বেশি ব্যবধানে হারে তবে তাকিয়ে থাকতে হবে পিএসজি-বেলগ্রেড ম্যাচের দিকে, সে ম্যাচে পিএসজি হারলেই চ্যাম্পিয়নস লিগে টিকে থাকবে নাপোলি।

দ্বিতীয় পর্বে যেতে হলে জয়ের বিকল্প নেই সালাহ-ক্লপদের। ছবি: এএফপি
দ্বিতীয় পর্বে যেতে হলে জয়ের বিকল্প নেই সালাহ-ক্লপদের। ছবি: এএফপি

লিভারপুলের সমীকরণ: গত মৌসুমের রানার্সআপ দল লিভারপুল রয়েছে প্রথম পর্ব থেকেই বাদ হয়ে যাওয়ার শঙ্কায়। গ্রুপের তৃতীয় অবস্থান থেকে দ্বিতীয় পর্ব নিশ্চিত করার সমীকরণ লিভারপুলের জন্য কঠিনই বটে। শুধু নিজেদের খেলার দিকে তাকালে হবে না, অন্য খেলার দিকেও চোখ রাখতে হবে ইউর্গেন ক্লপের শিষ্যদের। গ্রুপ থেকে নিজেদের সরাসরি দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে হলে অন্তত তিন গোলের ব্যবধানে জয় নিশ্চিত করতে হবে লিভারপুলকে। তবেই দ্বিতীয় পর্বে খেলার সুযোগ পাবে লিভারপুল। কিন্তু ব্যবধান যদি ১ কিংবা ২ হয় তবেই গোল বেঁধে যাবে। তখন তাকিয়ে থাকতে হবে পিএসজি ম্যাচের দিকে। যদি পিএসজি জয় পায় কিংবা ড্র করে তবে কপাল পুড়বে ক্লপের শিষ্যদের। পয়েন্ট ব্যবধান সমান হয়েও বাদ পড়তে হবে প্রথম পর্ব থেকে। একমাত্র পিএসজির হারই তখন তাদের দ্বিতীয় পর্বে তুলতে পারবে। আজকের এই গুরুত্বপূর্ণ ম্যাচে নিজের দর্শকদের সঙ্গে পাচ্ছে লিভারপুল, এটাই সবচেয়ে বড় সুবিধা।