তারুণ্যের জয়গান গেয়েও হারল আরামবাগ

গোলরক্ষক সুজনকে নিয়ে ব্রাদার্সের ফুটবলারদের উল্লাস। ছবি: বাফুফে
গোলরক্ষক সুজনকে নিয়ে ব্রাদার্সের ফুটবলারদের উল্লাস। ছবি: বাফুফে
অপূর্ব ফুটবল উপহার দিয়েও টাইব্রেকারে স্নায়ুর পরীক্ষায় ৪-৩ গোলে হেরে স্বাধীনতা কাপ থেকে বিদায় নিল তারুণ্যনির্ভর আরামবাগ।


বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে ইংল্যান্ডে বসে ব্রাদার্সের বিপক্ষে আরামবাগের ম্যাচটি কি দেখেছেন? একটি ওয়েবসাইটে এখন নিয়মিতই দেখা যাচ্ছে স্বাধীনতা কাপের খেলা। তাই ইচ্ছে হলেই দেখা নেওয়া যায় বাংলাদেশের স্থানীয় লিগের খেলা। এই রিপোর্ট লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া গেল না জেমি ডে অতটা আগ্রহ দেখিয়েছেন কি না। দেখে থাকলে তারুণ্যনির্ভর আরামবাগের হারে সবচেয়ে হতাশ হতে পারেন জেমিই। নির্ধারিত সময়ে ৩-৩ গোলের সমতার ম্যাচে ভাগ্য পরীক্ষায় হেরে গেছে আরামবাগ।

স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনালে আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে আরামবাগ ও ব্রাদার্স। গোল, সমতা, গোল, সমতা...নির্ধারিত সময়ে ম্যাচটি শেষ হলো ৩-৩ সমতায়। অতিরিক্ত সময়ে কোনো গোল না হওয়ায় ম্যাচ গড়াল টাইব্রেকারে। উভয় দলের দুইটি করে শট মিস হওয়ায় নির্ধারিত ৫ শট শেষেও ৩-৩ এর সমতা! সাডেন ডেথে গিয়ে ব্রাদার্সের মোহাম্মদ তারা বল জালে জড়াতে পারলেও আরামবাগের নাইজেরিয়ান স্ট্রাইকার ম্যাথুইয়ের নেওয়া শট ডান দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দিলেন ব্রাদার্স গোলরক্ষক মোহাম্মদ সুজন। আর এতেই মাঠে নেচে ওঠেন গোপীবাগের সমর্থকেরা।

প্রথমার্ধ ১-১ গোলে সমতায় শেষ হওয়ার পর কে জানত দ্বিতীয়ার্ধ অপেক্ষা করছে এমন ভরপুর রোমাঞ্চ নিয়ে। শেষ ৪৫ মিনিটে এল আরও ৪টি গোল। এক–একটি গোল চোখে লেগে থাকার মতো। আরামবাগের হয়ে জোড়া গোল করেছেন তাদের অধিনায়ক রবিউল ইসলাম। তাঁর দ্বিতীয় গোলটি তো ইউরোপের ফুটবলেও হরহামেশা দেখা যায় না। অন্য গোলটি ক্যামেরুনের স্ট্রাইকার পল এমিলের। ব্রাদার্সের একটি করে গোল করেছেন ব্রাজিলিয়ান লিমা, স্থানীয় মান্নাফ রাব্বি ও পানামার ড্যানিয়েল।

১২ মিনিটেই রবিউলের গোলে এগিয়ে যায় তারুণ্যনির্ভর আরামবাগ। বাম প্রান্ত দিয়ে তেড়ে ফুঁড়ে ঢুকে পল এমিলের বাড়ানো বলে গোলমুখ থেকে ভলিতে গোলের খাতা খোলেন জাতীয় দলের তরুণ এই মিডফিল্ডার। ৪২ মিনিটে ব্রাদার্সকে সমতায় ফেরান লিমা। বাম প্রান্ত থেকে আরিফের ক্রসে হেডে ১-১ করেন লিমা। দ্বিতীয়ার্ধের ৪ গোলের সূচনা রবিউলের দুর্দান্ত গোলে। ৫৩ মিনিটে ডি বক্সের বাইরে থেকে বাম পায়ের দুর্দান্ত শটে ২-১ করেছেন আরামবাগ অধিনায়ক। রবিউলের গোলটি বেশি সুন্দর, না ব্রাদার্সের মান্নাফ রাব্বির—এ নিয়ে তর্ক হতে পারে। ৬৫ মিনিটে ব্রাদার্সকে ২-২ সমতায় ফিরিয়ে এমন দ্বিধায় ফেলে দিলেন রাব্বি। বাম প্রান্ত থেকে আরিফের ক্রসে অনেক দূর থেকে দৌড়ে এসে ভলিতে প্লেসিং করে সরাসরি জালে জড়িয়ে দিয়েছেন রাব্বি।

দুবার পিছিয়ে পড়ে সমতায় ফেরার পর ৭৮ মিনিটে ব্রাদার্সকে এগিয়ে নিয়েছেন পানামার স্ট্রাইকার ড্যানিয়েল। বক্সের বাইরে থেকে বাম পায়ের জোরালো শটে গোল করেই জার্সি খুলে ফেলেন এই স্ট্রাইকার। তাঁর গোলটিও ছিল দুর্দান্ত। কিন্তু কমলা জার্সিদের এগিয়ে যাওয়ার আনন্দ স্থায়ী হয়েছে মাত্র ৮ মিনিট। ৮৬ মিনিটে কর্নার থেকে হেডে গোল করে দলকে সমতায় ফেরান পল এমিল। কিন্তু টাইব্রেকারে স্নায়ুর পরীক্ষায় ব্রাদার্সের অভিজ্ঞদের সঙ্গে কুলিয়ে উঠতে পারেননি মারুফল হকের তরুণ শিষ্যরা। কিন্তু তাঁর অধীনে তরুণ ফুটবলাররা ঠিকই দর্শকদের মন জয় করে নিয়েছেন।

শেষ মৌসুমে বিদেশিবিহীন স্বাধীনতা কাপ জিতে হইচই ফেলে দিয়েছিল তারুণ্যনির্ভর আরামবাগ। নতুন মৌসুমে প্রায় সেই দলটিকেই ধরে রেখেছে তারা। ফলে মারুফুল হকের শিষ্যদের মাঠের পারফরম্যান্সও আলাদাভাবে নজর কেড়ে নেয়। তারুণ্যনির্ভর দলটির বোঝাপড়াটা ভালো হওয়ায় ঝড়ের গতিতে আক্রমণে ওঠে, আবার ট্র্যাক ব্যাকও করে মৌমাছির চাকের মতো। জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে তো এমনি এমনি এঁদের দেননি তাঁর দেখা সেরা দলের তকমা। কিন্তু কোয়ার্টার ফাইনালেই থেমে গেল গতবারের চ্যাম্পিয়নরা।