অধিনায়কত্বের জন্য যার প্রতি কৃতজ্ঞ সৌরভ

>
ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী (ছবি - টুইটার)
ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী (ছবি - টুইটার)

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক বলা হয় সৌরভ গাঙ্গুলীকে। কিন্তু সৌরভ নিজের অধিনায়কত্বের জন্য কৃতজ্ঞ তাঁর এক সতীর্থের কাছে। সে না থাকলে হয়তো অধিনায়কত্বের জন্য বেশি সময় বা সুযোগ, কোনোটাই পেতেন না তিনি। কে সে?

অনেকেই বলেন ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনাটা হয়েছে সৌরভ গাঙ্গুলীর হাত ধরেই। তাঁর দেখানো পথ ধরেই ভারতীয় ক্রিকেট দলকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিরা। কিন্তু সৌরভ তাঁর অধিনায়কত্ব নিয়ে কৃতজ্ঞ সতীর্থ ভিভিএস লক্ষ্মণের প্রতি।


লক্ষ্মণ না থাকলে নাকি অধিনায়কত্ব দীর্ঘায়িত হতো না সৌরভের। এ কথা তিনি নিজেই বলেছেন। সুনির্দিষ্ট করে বললে লক্ষ্মণের একটি বিশেষ ইনিংসের ওপরই দাঁড়িয়ে তাঁর অধিনায়কত্ব।


সৌরভ এ কথা বলেছেন লক্ষ্মণের আত্মজীবনীমূলক বই ‘২৮১ অ্যান্ড বিয়োন্ড’–এর প্রকাশনা অনুষ্ঠানে এসে। হ্যাঁ, মহাকাব্যিক ২৮১–২০০১ সালে কলকাতার ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফলোঅনে পড়া ভারতকে ঐতিহাসিক এক জয় এনে দিয়েছিলেন লক্ষ্মণ ২৮১ রানের সেই ইনিংসটি খেলে। সৌরভ জানিয়েছেন, সে টেস্টে হেরে গেলেই অধিনায়কত্ব থেকে ছাঁটাই হতেন তিনি।


ইনিংসটি অনেকর কাছেই ভারতের টেস্ট ইতিহাসের সেরা ইনিংস সেই ২৮১। সে টেস্টের আগে সৌরভের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছিল। সে ইনিংসের ওপর ভর করে অস্ট্রেলিয়াকে হারায় ভারত, সৌরভ রক্ষা করেন তাঁর অধিনায়কত্বের মসনদ। বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এই কথাটাই স্মরণ করেছেন সৌরভ, ‘আমি দুদিন আগে লক্ষ্মণকে একটা টেক্সট মেসেজ পাঠিয়ে বলেছিলাম, বইয়ের নামটা পরিবর্তন করে “২৮১ অ্যান্ড বিয়োন্ড অ্যান্ড দ্যাট সেভড সৌরভ গাঙ্গুলী’স ক্যারিয়ার” রাখো, কারণ এটাই উপযুক্ত নাম হবে বইটার, কিন্তু সে আমার টেক্সটের কোনো জবাব দেয়নি!’


সৌরভের অধিনায়কত্বে বেশ কিছু ঐতিহাসিক সাফল্য বদলে দিয়েছিল ভারতীয় ক্রিকেটের দিক। আজ যে জায়গায় ভারত দাঁড়িয়ে তার জন্য বড় একটা কৃতিত্ব সৌরভ দাবি করতেই পারেন। তবে সবার আগে সৌরভ যে লক্ষ্মণের প্রতি কৃতজ্ঞ, সেটি কিন্তু জানিয়েই রাখলেন।